• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

উপচে পড়ছে জোয়ারের জল! বুদ্ধ মূর্তির সামনে পূজার নৈবেদ্য, ধূপ ধুনো দিয়ে পুজো চলল বেলুড় মঠে

ঘূর্ণিঝড় ইয়াসের ভ্রুকুটির মাঝেই চিরাচরিত রীতি মেনে ভক্তি এবং শ্রদ্ধার সঙ্গে বেলুড় মঠে পালিত হলো বুদ্ধ পূর্ণিমা অনুষ্ঠান। অন্যান্য বছর সন্ধ্যায় এই অনুষ্ঠান হলেও এবছর ইয়াসের জন্য জেনারেল সেক্রেটারির নির্দেশে সকালেই হয় এই অনুষ্ঠান।

মূর্তির সামনে পূজার নৈবেদ্য, ধূপ ধুনো দিয়ে পুজো চলল বেলুড়ে

সন্ন্যাসী মহারাজদের উপস্থিতিতে বেলুড় মঠের মূল মন্দিরের ভিতরেই হয় এই অনুষ্ঠান। বুদ্ধ মূর্তির সামনে পূজার নৈবেদ্য, ধূপ ধুনো দিয়ে হয় এই পুজো। বুদ্ধদেবের জীবনী পাঠ ভক্তিগীতিও পরিবেশিত হয়। প্রায় ঘন্টা দুয়েকের সংক্ষিপ্ত এই অনুষ্ঠানে আড়ম্বর না থাকলেও শ্রদ্ধা ভক্তির অভাব ছিলনা।

এদিকে, এদিন সকালে ঘূর্ণিঝড় ইয়াস এর প্রভাবে এবং পূর্ণিমার ভরা কোটালের প্রভাবে গঙ্গাতেও জলচ্ছ্বাস দেখা যায়। বেলুড় মঠের গঙ্গাতেও কোটালের প্রভাবে জলচ্ছ্বাস হয়। গঙ্গার ভরা কোটালের জল মায়ের মন্দিরের ঘাট ছাপিয়ে যায় বলে জানা যায়। গত বছর ঘূর্ণিঝড় আমফানের ক্ষয়ক্ষতিকে মাথায় রেখে এবার আগে থেকেই সজাগ ছিল বেলুড় মঠ কর্তৃপক্ষ।

যেকোনও রকম বিপর্যয়ের জন্য প্রস্তুত হয়েছিল বেলুড় মঠকে। শুধু তাই নয়, ঝড় পরবর্তী সাধারণ মানুষকে রিলিফ বা পুনর্নির্মাণ কার্যের জন্য প্রস্তুত রাখা হয় বেলুড় মঠকে।

বুদ্ধপূর্ণিমার তিথি ২৫ মে রাত ৮ টা ২৯ মিনিট থেকে পড়ছে। এই তিথি সমাপ্ত হবে ২৬ মে ৪ টে ৪৩ মিনিটে। অনেকেই এই সময়কালে গৌতম বুদ্ধের স্মরণ নেন। নিজের মতো করে তাঁর পুজোপাঠ করেন। গৌতম বুদ্ধ বলছেন, সুখে বেঁচে থাকার একমাত্র উপায় হল, জীবনের প্রতিটি জিনিসে ভালো কিছুকে খুঁজে নেওয়া। সব কিছু থেকে পজিটিভিটি বের করাই হল আসল উদ্দেশ্য। '

নিজেকে তৈরি করো সব কিছুর মধ্যে থেকে ভালো কে খুঁজে নিতে', এই বার্তাই বিশ্বকে দিয়েছেন বুদ্ধদেব। শুধু তাই নয়, গৌতম বুদ্ধের বেশ কিছু বানী আজও আমাদের পথ দেখায়।

English summary
buddha purnima special puja organised by belur math
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X