• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মেসি-নেইমারের বড় ধাক্কা! ব্যালন ডি'অর জয়ের দৌড়ে নেই বিশ্ব ফুটবলের দুই মহাতারকা

Google Oneindia Bengali News

ব্যালন ডি'অর খেতাব এবার কার দখলে যাবে তা জানা যাবে ১৭ অক্টোবর। ফ্রান্স ফুটবল ম্যাগাজিন এই ঐতিহ্যশালী পুরস্কার প্রদান করে থাকে। আয়োজকদের তরফে গতকাল প্রকাশিত হয়েছে ৩০ জন সম্ভাব্য ফুটবলারের তালিকা। যাতে নাম নেই লিওনেল মেসি ও নেইমারের। উল্লেখ্য, রেকর্ড সংখ্যক ৭ বার এই খেতাব জিতেছেন মেসি।

মেসি-নেইমারের ধাক্কা

মেসি-নেইমারের ধাক্কা

২০০৫ সালের পর এই প্রথম সম্ভাব্য পুরস্কারপ্রাপকদের তালিকায় নাম নেই মেসির। বার্সেলোনা ছেড়ে তিনি গত মরশুমে প্যারিসে পিএসজির হয়ে খেলার সিদ্ধান্ত নেন। যদিও নতুন ক্লাবে তেমন উল্লেখযোগ্য় সাফল্য পাননি আর্জেন্তিনার অধিনায়ক। গোল করেন ১১টি। মেসির সঙ্গেই পিএসজিতে তাঁর সতীর্থ নেইমারেরও জায়গা হয়নি এবারের পুরস্কারপ্রাপকদের তালিকায়। তার অন্যতম কারণ, এবার এই পুরস্কার প্রাপকদের যোগ্যতার মাপকাঠিতে কিছুটা বদল আনা হয়েছে। ক্যালেন্ডার ইয়ারে সেরা ফুটবলারকে এবার ব্যালন ডি'অর দেওয়া হবে না। বরং গোচা মরশুমে ব্যক্তিগত পারফরম্যান্সকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। কোনও ম্যাচের ফলাফল নির্ধারণে সংশ্লিষ্ট ফুটবলারের পারফরম্যান্স এবার অন্যতম বিচার্য।

সাতবারের বিজয়ীর ঠাঁই নেই

সাতবারের বিজয়ীর ঠাঁই নেই

গতবারও রবার্ট লেওয়ানডস্কি (Robert Lewandowski)-কে পিছনে ফেলে মেসি ব্যালন ডি'অর খেতাব জিতেছিলেন। ২০১৯ সালেও জেতেন। করোনা পরিস্থিতিতে ২০২০ সালে এই পুরস্কার প্রদান অনুষ্ঠান হয়নি। ২০০৬ সাল থেকে প্রতি বছর পুরস্কার প্রাপকদের সম্ভাব্য তালিকায় ছিল মেসির উজ্জ্বল উপস্থিতি। এবার তাঁর না থাকা নিঃসন্দেহে বড় ধাক্কা। যদিও লেওয়ানডস্কির সঙ্গে কিলিয়ান এমবাপে, করিম বেঞ্জেমা, আরলিং হালান্ড এবং পাঁচবারের ব্যালন ডি'অর-জয়ী ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর নাম রয়েছে তালিকায়। মোহাম্মদ সালাহ, সাদিও মানে, কেভিন ডি ব্রুইন, হ্যারি কেন, সং হিউং মিনের নাম রয়েছে তালিকায়। ম্যানচেস্টার সিটির ছয় ফুটবলার এবার এই পুরস্কার পাওয়ার দৌড়ে রয়েছেন, তাঁরা হলেন ফিল ফডেন, জোয়াও ক্যান্সেলো, ডি ব্রুইন, রিয়াদ মাহরেজ, বার্নান্দো সিলভা ও হালান্ড (বরুসিয়া ডর্টমুন্ড থেকে তিনি ম্যান সিটিতে এসেছেন)।

দৌড়ে অনেকেই

তালিকায় নাম রয়েছে লিভারপুলের ট্রেন্ট আলেকজান্ডার-আর্নল্ড, লুইস দিয়াজ, ফ্যাবিনহো, ডারউইন মুনেজ, সালাহ ও ভার্জিল ভ্যান জিক। সেনেগালকে প্রথমবার আফ্রিকান কাপ জেতানো মানে লিভারপুল ছেড়ে বায়ার্ন মিউনিখে গিয়েছেন। তাঁর সঙ্গেই পুরস্কার পাওয়ার দৌড়ে রয়েছেন বায়ার্নের জোশুয়া কিমিচ। রিয়াল মাদ্রিদের ছয় ফুটবলারের মধ্যে তালিকায় রয়েছেন বেঞ্জেমা, ক্যাসেমিরো, থিবাউ কুর্তোয়া, লুকা মড্রিচ, ভিনসিয়াস জুনিয়র এবং ক্লাবে নবাগত অ্যান্টনিও রুডিগার। এ ছাড়া রয়েছেন এসি মিলানের রাফায়েল লিয়াও ও মাইক মাইগনান, আয়াক্সের সেবাস্টিয়ান হালার, লিপজিগের ক্রিস্টোফার কুনকু, জুভেন্টাসের ডুসান ভ্লাহোভিচ।

ফেভারিট বেঞ্জেমা

রেমন্ড কোপা, মিশেল প্লাতিনি, জিয়ান-পিয়েরে পাপিন, জিনেদিন জিদানের পর পঞ্চম ফরাসি ফুটবলার হিসেবে এবার পুরস্কার পাওয়ার হাতছানি রয়েছে বেঞ্জেমার সামনে। লা লিগায় ২০২১-২২ মরশুমে রিয়ালকে খেতাব জেতানোর পথে বেঞ্জেমা ৪৬ ম্যাচে ৪৪টি গোল করেছেন। ১৯৯৫ সালের জর্ড ওয়েহ-র পর প্রথম আফ্রিকান ফুটবলার হিসেবে এই পুরস্কার পেতে পারেন মানে। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ২০১৭ সালে শেষবার ব্যালন ডি'অর পেয়েছেন। এবার পেলে ষষ্ঠবার এই পুরস্কার জিতে মেসির সঙ্গে ব্যবধান কমাতে পারবেন। ১৯৫৬ থেকে পুরুষ ফুটবলারদের এবং ২০১৮ সাল থেকে মহিলা ফুটবলারদের এই পুরস্কার প্রদান করার চল রয়েছে।

English summary
Lionel Messi And Neymar Are Not In The List Of 30 Footballers As Ballon d'Or Nominees. Messi Has A Record Seven Ballon d'Or Titles On His Trophy Shelf.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X