• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

টাইব্রেকারে বাজিমাত করে প্রথমবার আইএসএল ফাইনালে মুম্বই, কেঁদে মাঠ ছাড়ল যোগ্য গোয়া

আইএসএলের প্রথম সেমিফাইনালের দ্বিতীয় লেগের হাড্ডাহাড্ডি ম্যাচ টাইব্রেকার ও সাডেন ডেথে হেরে গেল এফসি গোয়া। স্পট কিকে ৬-৫ গোলে ম্যাচ জিতে প্রথমবার টুর্নামেন্টের ফাইনালে পৌঁছে গেল মুম্বই সিটি এফসি। গোটা ম্যাচ ভাল খেলেও দুটি শট মিস করে টুর্নামেন্ট থেকে ছিটকে গেল জোয়ান ফার্নান্দোর দল।

টাইব্রেকারে বাজিমাত করে প্রথমবার আইএসএল ফাইনালে মুম্বই, কেঁদে মাঠ ছাড়ল যোগ্য গোয়া

নির্ধারিত ৯০ মিনিটের পর দুই দলের হাই-ভোল্টেজ ম্যাচের এক্সট্রা টাইমেও গোল না হওয়ায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে। ঠিক তার আগে দলে দুটি গুরুত্বপূর্ণ পরিবর্তন করেন দুই দলের কোচ। মুম্বই সিটি এফসি-র অধিনায়ক অমরিন্দর সিংয়ের পরিবর্তে তেকাঠির নিচে ফুরবা লাচেনপা-কে দাঁড় করানো হয়। যে সিদ্ধান্ত নিয়ে অখুশি হন টুর্নামেন্টের সোনালী গ্লাভসের দৌড়ে থাকা অভিজ্ঞ গোলরক্ষক। টাইব্রেকারের আগে গোলরক্ষক পরিবর্তন করে এফসি গোয়াও। ধীরজ সিংয়ের পরিবর্তে নামেন অভিজ্ঞ নবীন কুমার।

এফসি গোয়ার হয়ে প্রথম শট নিতে আসেন অধিনায়ক এডু বেদিয়া। সেই স্পট কিক বাঁচিয়ে কোচ সার্জিও লোবেরার সিদ্ধান্তকে সঠিক প্রমাণ করেন মুম্বই সিটি এফসি-র পরিবর্ত গোলরক্ষক ফুরবা লাচেনপা। পাল্টা শটে গোল করেন মুম্বইয়ের বার্থালোমেউ ওগেবেছে। গোয়ার দ্বিতীয় শট নিয়ে আসা ব্রেন্ডন ফার্নান্ডেজের স্পট কিক বারে গিয়ে আঘাত করে ফিরে আসে। মুম্বইয়ের হেরনান সান্টানার শট বাঁচিয়ে গোয়াকে ম্যাচে ফেরায় গোলরক্ষক নবীন কুমার।

টাইব্রেকারে গোয়ার হয়ে গোলার খাতা খোলেন ইগর আনগুলো। পাল্টা মিস করে মুম্বইকে সমস্যায় ফেলে দেন হুগো বউমোস। গোয়ার হয়ে গোল করেন ইভান গঞ্জালেস। অভিনেতা রনবীর কাপুরের দলের হয়ে গোল করেন রেনিয়ার ফার্নান্ডেজ। গোয়ার জেমস দোনাচি ও মুম্বইয়ের আহমেদ জাহৌয়ের শট বাঁচিয়ে দেন দুই দলের গোলরক্ষক।

২-২ ফলাফলে সাডেন ডেথে গড়ায় ম্যাচ। যার শেষ শটটি বাইরে মারেন এফসি গোয়ার গ্ল্যান মার্টিনস। অন্যদিকে গোল করে মুম্বই সিটি এফসি-র জয় নিশ্চিত করেন রাওলিন বোর্জেস। ইতিমধ্যে এফসি গোয়া ও মুম্বই সিটি এফসি-র হয়ে স্পট কিক থেকে গোল করেন যথাক্রমে ইশান পান্ডিটা-জর্জ অর্টিজ মেন্ডোজা-আদিল খান ও আমেয় রানাওয়াড়ে-মউরতাদা ফল-মান্দার রাও দেশাই। প্রথমার্ধে দুর্দান্ত পারফরম্যান্স দেওয়ার পর পাসিং ফুটবলের সঙ্গে দারুণ আক্রমণে দ্বিতীয়ার্ধের তুল্যমূল্য লড়াই চালায় এফসি গোয়া ও মুম্বই সিটি এফসি। তুল্যমূল্য লড়াইয়ের সঙ্গে পাল্লা দিয়ে চলতে থাকে চোরাগোপ্তা ট্যাকেল। চাপে পড়ে বেশ কয়েকবার ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলেন রেফারি। দ্বিতীয়ার্ধে তিন বার গোল করার পরিস্থিতি তৈরি করে ফেলে এফসি গোয়া। দুর্দান্ত দক্ষতায় মুম্বইয়ের নিশ্চিত পতন রক্ষা করেন দলের অধিনায়ক তথা গোলরক্ষক অমরিন্দর সিং। কোনও দলই গোল করতে না পারায় এক্সট্রা টাইমে গড়ায় ম্যাচ। সঙ্গে সঙ্গে নিজেদের রণনীতি পরিবর্তন করে ফেলেন দুই দলের কোচ।

বার্থালোমেউ ওগেবেছে ও মান্দার রাও দেশাইকে নামিয়ে দলে ফ্রেস লেগ আমদানি করেন মু্ম্বই সিটি এফসি-র কোচ সার্জিও লোবেরা। ফলে এক্সট্রা টাইমের প্রথম থেকেই আক্রমণে ঝাঁঝ বাড়ায় অভিনেতা রনবীর কাপুরের দল। তরুণ ইশান পান্ডিতাকে সামনে রেখে পাল্টা আক্রমণ শানাতে থাকে জোয়ান ফার্নান্দোর এফসি গোয়া।

১০১ মিনিটে মিডফিল্ডার আলবার্তো নগুয়েরার পরিবর্তে গোল মেশিন ইগর আনগুলোকে নামিয়ে আক্রমণে শক্তি বাড়ায় এফসি গোয়া। অন্যদিকে ডিফেন্ডার সেভিয়ার গামাকে উঠিয়ে মিডফিল্ডার ব্রেন্ডন ফার্নান্ডেজকে নামিয়ে নিজের উদ্দেশ্য স্পষ্ট করেন গোয়ার কোচ। অন্যদিকে সাধ্যমতো গোল করার চেষ্টা চালিয়ে যায় মুম্বই সিটি এফসিও। কিন্তু সংঘটিত আক্রমণ গড়ে তুলতে পারেনি কোনও দলই। তবু তারই মধ্যে একবার করে সহজ গোলের সুযোগ নষ্ট করে মুম্বই ও গোয়া।

English summary
ISL 2020-21 semi final : Mumbai City FC and FC Goa match finish with tiebreaker
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X