• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অভাবকে হারিয়ে বায়ার্নের বিশ্ব দলে বাংলার ১৭ বছরের শুভ

অভাব, আর্থিক অনটনকে পরাজিত করে আরও এক লম্বা উড়ানের সাক্ষী থাকল বাংলা। হাওড়ার সালকিয়ার শুভ পাল সুযোগ পেল বায়ার্ন মিউনিখের বিশ্ব যুব দলে। বিশ্বের ৫৬টি দেশের ফুটবল প্রতিভাদের পিছনে ফেলে গোল মেশিন এই কিশোরের সাফল্যে কেবল বাংলা নয়, গর্বিত দেশ। তার কাছ থেকে আরও সাফল্য আশা করে দেশের ফুটবল মহল। সেই সব শুভেচ্ছা সঙ্গে নিয়েই নতুন গল্প বোনা শুরু শুভ পালের।

অভাবকে হারিয়ে বায়ার্নের বিশ্ব দলে বাংলার ১৭ বছরের শুভ

ব্রাজিল, জার্মানি, পর্তুগাল, চিন সহ ১৫টি দেশের সেরা অনূর্ধ্ব ১৯ প্রতিভাদের দলে জায়গা পেয়েছে বাংলার শুভ পাল। প্রাক-মরসুমের প্রস্তুতি সারতে কয়েক দিন পরেই মেক্সিকো উড়ে যাবে বাংলার কিশোর। এরপর মিউনিখে আধুনিক পরিকাঠামোর মাধ্যমে অনুশীলন ও ম্যাচ খেলার সুযোগ পাবে ১৭ বছরের ফুটবলার। সেই শিবিরের দায়িত্বে থাকবেন ক্লাউস আউগেনথালার। যিনি ১৯৮৬ ও ১৯৯০ সালের যথাক্রমে বিশ্বকাপ রানার্স ও চ্যাম্পিয়ন জার্মান ফুটবল দলের সদস্য ছিলেন। সেখানেই অনূ্র্ধ্ব ১৯ বায়ার্ন মিউনিখ দলের সঙ্গে অনূর্ধ্ব ১৯ বিশ্ব একাদশের ম্যাচ অনুষ্ঠিত হবে। তাতে ভাল কিছু করতে পারলে বায়ার্ন সহ ইউরোপের অন্যান্য সিনিয়র দলে খেলার সুযোগ পেতে পারে সালকিয়ার গেঞ্জি কারখানার শ্রমিক-পুত্র।

আই লিগে মাত্র ১৬ বছর বয়সে সুদেবা এফসি-কে নেতৃত্ব দেওয়া শুভ পাল বাংলায় থেকে এই সুযোগ পায়নি। সহযোগিতা পেয়েছে ক্লাবের তরফে। কলকাতা থেকে সুদেবা এফসি-তে ট্রায়ালে গিয়েই নজর কেড়েছিল হাওড়ার ফুটবলার। অনূর্ধ্ব ১৯ আই লিগে ওই দলের হয়ে ১৩টি ম্যাচ খেলে ৫৮টি গোল করেছিল ওই কিশোর। এরপর ভারতের অনূর্ধ্ব ১৭ ফুটবল দলেও সে ডাক পেয়েছিল। যন্ত্রের মতো গোল করার ক্ষমতা রাখা ফুটবলারের সঙ্গে বায়ার্ন মিউনিখের সংযোগ স্থাপন করেছিল সুদেবা এফসি। জার্মান ক্লাবের বিশ্ব একাদশের কথা জানার পর সেখানে শুভর খেলার ভিডিও ও প্রমাণপত্র পাঠানো হয়েছিল। প্রাথমিক স্তরে বিভিন্ন দেশের ১০০ ফুটবলারের মধ্যে থেকে ৩৫ জনের দলে নির্বাচিত হয়েছিল সালকিয়ার কিশোর। এরপর আরও কিছু পরীক্ষা, ডিভিয়ো ক্লাসের ধাপ পেরিয়ে বিশ্বের ১৫ জনের এক জন হয় শুভ পাল।

বর্তমানে দেশের জুনিয়র ফুটবল দলের হয়ে চুটিয়ে খেলছে শুভ পাল। করোনা ভাইরাসের জেরে বাতিল না হয়ে গেলে অনূর্ধ্ব ১৯ এএফসি কাপে তাকে খেলতে দেখা যেত। ইতিমধ্যে চিন ও বেলজিয়ামের জুনিয়র দলের বিরুদ্ধে গোল করে নজর কেড়েছে সালকিয়ার কিশোর। অর্থের অভাবে যাকে নাকি কয়েক বছর আগেও বুট এবং জার্সি কিনতে হন্যে হতে হয়েছে। পেশায় গেঞ্জি কারখানার শ্রমিক বাবার সংসারে শুভ যে একমুঠো দমকা বাতাস, তা বলার অপেক্ষা রাখে না।

English summary
Bengal's teenager Shubho Paul got selected in bayern munich world team
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X