সন্ন্যাসী থেকে মুখ্যমন্ত্রী, ২০১৭ সাল উত্তরপ্রদেশের যোগীর বছর

  • Posted By:
Subscribe to Oneindia News

উত্তরপ্রদেশের ২১তম মুখ্যমন্ত্রী হয়ে সন্ন্যাসধর্ম গ্রহণ করা যোগী আদিত্যনাথ এক নয়া রেকর্ড তৈরি করেছেন। বিজেপি সাংসদ থেকে সরাসরি বনে গিয়েছেন দেশের সবচেয়ে বড় রাজ্যের মুখ্যমন্ত্রী। তারপরও বিতর্ক থামেনি। রাজ্যের আইনশৃঙ্খলা থেকে শুরু করে হিন্দুত্ববাদীদের দৌরাত্ম্য নিয়ে এবছর বারবার বিরোধী থেকে শুরু করে সংবাদমাধ্যমে নিশানা করে যোগীকে। ফলে সারাবছর সংবাদের শিরোনামে থেকেছেন তিনি।

রাজপুত যোগী

রাজপুত যোগী

উত্তরপ্রদেশের রাজপুত ঘরানায় জন্ম যোগী আদিত্যনাথের। সেখান থেকে প্রথমে মেধাবী ছাত্র, তারপর সন্ন্যাসী ও পরে রাজনেতা থেকে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। এই সফর একেবারে অন্যরকম ছিল উত্তরপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের।

[আরও পড়ুন:সুপ্রিম কোর্টের এই রায়গুলি ২০১৭-কে চিরস্মরণীয় করে রাখবে]

বেড়ে ওঠা

বেড়ে ওঠা

১৯৭২ সালের ৫ জুন যোগী আদিত্যনাথের জন্ম। জন্মের সময়ে তাঁর নাম ছিল অজয় সিং বিস্ত। রাজনীতি ও সন্ন্যাসে আসার আগে মেধাবী ছাত্র ছিলেন আদিত্যনাথ। গণিতে স্নাতক ডিগ্রি তিনি অর্জন করেছেন।

সন্ন্যাস গ্রহণ

সন্ন্যাস গ্রহণ

মাত্র ২১ বছর বয়সে পরিবার ছেড়ে পড়াশোনা ছেড়ে সন্ন্যাসের পথে পা বাড়ান অজয় সিং। গোরক্ষনাথ মঠের প্রধান মহন্ত অদ্বৈতনাথের শিষ্যত্ব গ্রহণ করেন তিনি। এরপরে ধীরে ধীরে সন্ন্যাসের পথেই হেঁটে অজয় সিং বিস্তের পরবর্তী নাম হয় যোগী আদিত্যনাথ।

মঠে সন্ন্যাসীর জীবন

মঠে সন্ন্যাসীর জীবন

গোরক্ষনাথ মঠে থেকেই সন্ন্যাসীর সমস্ত আচার শেখেন যোগী আদিত্যনাথ। গোরক্ষা, হিন্দু শাস্ত্রের অধ্যয়নের পাশাপাশি মাত্র পাঁচ বছরের মধ্যে গুরু অদ্বৈতনাথের সবচেয়ে প্রিয় শিষ্য হয়ে ওঠেন আদিত্যনাথ। অদ্বৈতনাথের পরে গুরু গোরক্ষনাথ মঠের প্রধানের দায়িত্ব বর্তায় আদিত্যনাথের উপরে। এছাড়াও স্কুল, কলেজ ও হাসপাতালের প্রধানেরও দায়িত্ব সামলেছেন তিনি।

রাজনীতিতে প্রবেশ

রাজনীতিতে প্রবেশ

১৯৯৬ সালে যোগী আদিত্যনাথের রাজনীতিতে হাতেখড়ি হয়। একেবারে প্রথমে অদ্বৈতনাথের নির্বাচনী ম্যানেজার ছিলেন তিনি। ১৯৯৮ সালে যখন অদ্বৈতনাথ রাজনীতি থেকে অবসর নেন, তখন আদিত্যনাথ তাঁর বদলে লোকসভা ভোটে প্রতিদ্বন্দ্বিতা করেন।

লোকসভার সাংসদ

লোকসভার সাংসদ

১৯৯৮ সালে মাত্র ২৬ বছর বয়সে দ্বাদশ লোকসভার সর্বকনিষ্ঠ সদস্য হিসাবে যোগী আদিত্যনাথের হাতেখড়ি হয়। এরপরে ১৯৯৯, ২০০৪, ২০০৯ ও ২০১৪ সালে মোট পাঁচবার লোকসভা ভোটে দাঁড়িয়ে জয়লাভ করেছেন তিনি।

উত্তরপ্রদেশে বিজেপিকে ক্ষমতায় আনা

উত্তরপ্রদেশে বিজেপিকে ক্ষমতায় আনা

উত্তরপ্রদেশে বিজেপিকে বিপুল সংখ্যাগরিষ্ঠতা দেওয়ার পিছনেও সবচেয়ে বড় অবদান রয়েছে আদিত্যনাথের। বিজেপি যে ৩০০-র বেশি আসনে জয়লাভ করেছে, তাঁর কৃতিত্বের অন্যতম ভাগীদার আদিত্যনাথ।

মুখ্যমন্ত্রী হয়ে খবরের শিরোনামে

মুখ্যমন্ত্রী হয়ে খবরের শিরোনামে

নিজের বিতর্কিত মন্তব্যের জন্য বহুবার খবরে এসেছেন তিনি। ২০০৫ সালে খ্রীষ্টধর্মে বিশ্বাসী মানুষদের হিন্দুত্বে রূপান্তরিত করার শুদ্ধকরণ শিবির শুরু করে খবরের শিরোনামে উঠে আসেন আদিত্যনাথ। ফের একবার উত্তরপ্রদেশে বিজেপিকে ক্ষমতায় ফিরিয়ে এনে ২০১৭ সালে সেরা রাজনীতিকদের তালিকায় একেবারে উপরের দিকে উঠে এসেছেন যোগী আদিত্যনাথ।

English summary
Year Ender 2017 : Uttar Pradesh chief minister Yogi Adityanath becomes the face of BJP in the state

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.