পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণে কী প্রভাব পড়ে শরীরের উপর, কী বলছে প্রচলিত ধারণা

  • Posted By:
Subscribe to Oneindia News

চন্দ্রগ্রহণ, সূর্যগ্রহণ নিয়ে মানুষের মধ্যে নানা ধরনের প্রচলিত ধারণা রয়েছে। এদিনের গ্রহণেও একসঙ্গে ব্লাড মুন ও ব্লু মুন একসঙ্গে দেখা যাবে। এই ঘটনা বেশ বিরল বলেই জানিয়েছেন বিজ্ঞানীরা। ভারতেও এই গ্রহণ দেখা যাবে। এই ঘটনা দেড়শো বছর পর আমেরিকায় ঘটছে। ফলে এটাকে বিরল বলে আখ্যা দিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। আসুন জেনে নেওয়া যাক, জনপ্রিয় বিশ্বাস বা প্রচলিত ধারণা অনুযায়ী শরীরে এর কী প্রভাব পড়তে পারে।

মহিলাদের উপরে প্রভাব

মহিলাদের উপরে প্রভাব

চন্দ্রগ্রহণ বা সামগ্রিকভাবে গ্রহণ নিয়ে মানুষের মনে নানা কুসংষ্কার থাকে। যার ফলে গ্রহণের সময় মানুষ সতর্ক থাকে। বিশেষ করে গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা হয়। যার মধ্যে প্রধান হল- বাইরে আসা যাবে না। খাওয়া বা রান্না করা যাবে না। তাহলে গর্ভস্থ শিশুর ক্ষতি হবে। গ্রহণ শেষ হলে স্নান সারতে হবে। গ্রহণ চলাকালীন কোনও কাজ না করে বসে থাকতে হবে।

অশুভ প্রভাব

অশুভ প্রভাব

আলাদা আলাদা সংষ্কৃতিতে গ্রহণের ভাবনা আলাদা। ভারতে এটিকে খুব একটা শুভ বলে ধরা হয় না। গর্ভবতী মহিলাদের বিশেষ সাবধান থাকতে বলা হয়। গ্রহণের সময় সামনে কোনও ধারাল বস্তু রাখতেও বারণ করা হয়। তবে বেশিরভাগ উন্নত দেশেই এগুলিকে অপসংষ্কার বলে মানা হয়।

শরীরে কষ্ট

শরীরে কষ্ট

অনেকে মনে করেন, গ্রহণের সময় গোলমাল হলেই হার্টের অসুখ, শ্বাসকষ্ট, অনিদ্রা, ক্লান্তি, কাশি, সর্দি হয়। মুডের হেরফের হয় ও মন দুর্বল হয়ে পড়ে। সেজন্যই অনেকে গ্রহণের সময় বাইরে বেরতে চান না।

হরমোনে প্রভাব

হরমোনে প্রভাব

এমনকী মনে করা হয়, চন্দ্রগ্রহণের সময় বাইরে বেরলে মাথা খারাপ হতে পারে। আর একটি বিশ্বাস হল - চন্দ্রগ্রহণের সময় বাইরে বেরলে হরমোনে তার প্রভাব পড়ে। বিশেষ করে মহিলাদের উর্বরতা কমে যেতে পারে।

ভাগ্যে প্রভাব

ভাগ্যে প্রভাব

এগুলির কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা না থাকলেও মানুষ যুগের পর যুগ ধরে এগুলি বিশ্বাস করে আসছে। মানসিক বা শারীরিক স্বাস্থ্যে এর প্রভাব পড়ার প্রমাণ না থাকলেও মানুষ তা মেনে আসছে। এমনকী গ্রহণ মানুষের ভাগ্যেও প্রভাব ফেলতে পারে বলে মনে করা হচ্ছে।

English summary
What effects one could have due to total solar or lunar eclipse, see in detail

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.