রাজ্যসভায় 'ক্যাচ আউট' তিন তালাক বিল, জানুন এতদিন বিল নিয়ে কী চলল

  • Posted By:
Subscribe to Oneindia News

শেষপর্যন্ত শীতকালীন অধিবেশনে তিন তালাক বিল সংসদের দুই কক্ষে পাশ করাতে পারল না কেন্দ্রে নরেন্দ্র মোদী সরকার। লোকসভায় বিজেপি সংখ্যাগরিষ্ঠ থাকায় বিল পাশে বিশেষ সমস্যা হয়নি। তবে রাজ্যসভায় শক্তিতে বিরোধীরা সমান হওয়াতেই তীরে এসে তরী ডুবল। তিনদিনের চেষ্টায় লোকসভায় বিল পাশ করাতে পারল না মোদী সরকার। তবে বিরোধীরা পুরোপুরি জয়ী ভাবলে অবশ্য ভুল ভাবা হবে। বিলটিকে স্ট্যান্ডিং কমিটিতে পাঠাতে চেয়েছিল কংগ্রেস-তৃণমূল সহ বিরোধীরা। তা অবশ্য পাঠানো হয়নি। পরের বাজেট অধিবেশনে ফের একবার সরকার বিল পাশের সুযোগ পাবে।

তিন তালাক অসাংবিধানিক

তিন তালাক অসাংবিধানিক

তিন তালাক প্রথাকে গত অগাস্টে অসাংবিধানিক বলে রায় দেয় সুপ্রিম কোর্ট। মুসলমান মহিলাদের নাগরিক অধিকারের পথে এই প্রথা অন্তরায় বলে সুপ্রিম কোর্ট রায় শোনায়। এবং ছয় মাসের মধ্যে নতুন আইন তৈরি করে মহিলাদের অধিকারকে সুরক্ষিত করতে বলে।

রায়ের নেপথ্যে

রায়ের নেপথ্যে

তিন তালাক প্রথার রায়ের বেঞ্চে ছিলেন পাঁচ বিচারপতি। তাতে নেতৃত্ব দেন প্রাক্তন মুখ্য বিচারপতি জেএস খেহর। এছাড়া ছিলেন বিচারপতি ক্যুরিয়েন জোসেফ, বিচারপতি রোহিংটন ফলি নরিম্যান, বিচারপতি উদয় উমেশ ললিত ও বিচারপতি আবদুল নাজির। যে পাঁচ মহিলা মামলা লড়েছিলেন তাঁরা হলেন উত্তরাখণ্ডের শায়রা বানো, রাজস্থানের আফরিন রেহমান, উত্তরপ্রদেশের গুলশন পরভিন ও আতিয়া সবরি ও পশ্চিমবঙ্গের ইশরত জাহান।

খসড়া তৈরি

খসড়া তৈরি

সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে তিন তালাক বিলের খসড়া তৈরি করে কেন্দ্র। যাঁরা তিন তালাক দেবেন , তাঁদের সাজা প্রমাণে তিন বছরের কারাদণ্ডের সাজা ভুগতে হবে। বিবাহ বিচ্ছেদের পর নাবালক-নাবালিকা সন্তানের দায়িত্ব সরাসরি মায়ের হাতে তুলে দেওয়া হবে। পাশাপাশি ভরপোষণ ও অন্য়ান্য দায়িত্ব নিতে হবে স্বামীকে।

লোকসভায় পাশ

লোকসভায় পাশ

খসড়া তৈরির পরে লোকসভায় গতবছরের শেষে পেশ হয় তিন তালাক বিল। বিস্তর তর্ক-বিতর্ক আলোচনার পরে সেদিনই সংখ্যাগরিষ্ঠতায় বিল পাশ করিয়ে নেয় কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। বিল চলে যায় রাজ্যসভায়।

রাজ্যসভায় থমকে গেল বিল

রাজ্যসভায় থমকে গেল বিল

লোকসভা জয় করে রাজ্যসভায় তিন তালাক বিল পৌঁছলে সেখানে হইচই শুরু করেন বিরোধীরা। কংগ্রেস সহ বিরোধীরা বিলটি নিয়ে সরাসরি আপত্তি না জানিয়ে তা সিলেক্ট কমিটিতে পাঠানোর সুপারিশ করে। বলা হয় বিলে কিছু জায়গায় সংশোধন প্রয়োজন। যা না করলে বিল নিয়ে আলোচনা করা সম্ভব নয়।

কংগ্রেস-তৃণমূল একজোট

কংগ্রেস-তৃণমূল একজোট

রাজ্যসভায় তিন তালাক বিলে সংশোধনী আনতে চেয়ে একজোট হয়েছে কংগ্রেস ও তৃণমূল। এই বিলকে পুনর্বিবেচনা করতে সংসদের সিলেক্ট কমিটিতে পাঠানোর কথা বলা হয়েছে। তাতে সমর্থন রয়েছে সমাজবাদী পার্টি, আরজেডি সহ একাধিক দলের। এদিন ছিল সংসদের শীতকালীন অধিবেশনের শেষদিন। রাজ্যসভায় তা এদিন পাশ না করানোয় সামনের বাজেট অধিবেশনের আগে তা করা সম্ভব হবে না।

English summary
Triple Talaq Bill not passed in Rajya Sabha as Parliament's winter session ends, See the timeline

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.