Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

'১৪ বছরেই আমাকে নগ্ন হয়ে দাঁড়াতে বলেছিল লোকটা' চাঞ্চল্যকর বয়ান এই মডেলের

Subscribe to Oneindia News

সারা জিফ। মডেল দুনিয়ার এক বিখ্যাত নাম। তাঁর মডেলিং কেরিয়ারে সঙ্গে জুড়ে রয়েছে একের পর এক নামি ব্র্যান্ড। যার তালিকায় রয়েছে হিলফিগার, কেলভিন ক্লেন। খুব ছোট বয়সেই মডেলিং-কে কেরিয়ার হিসাবে বেছে নিয়েছিলেন সারা। তাঁর উত্থানও ছিল চোখ ধাঁধানো। ফ্যাশন মঞ্চে তাঁর দৃপ্ত পদচারণা পোশাকের জাদুকে যেন আরও বাড়িয়ে দিত।

[আরও পড়ুন:শ্যুটিং-এ পা পিছলে সাগর জলে, অর্ধনগ্ন হয়ে গেলেন মডেল, ভাইরাল ছবি]

যে কোনও পোশাকেই সমানভাবে মানিয়ে যেতেন সারা জিফ। মডেলিং কেরিয়ারের সঙ্গে সঙ্গে পড়াশোনাতেও তুখড় সারা। কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকের ডিগ্রি আছে তাঁর। এছাড়াও হার্ভাড কেনেডি স্কুল থেকে এমপিএ ডিগ্রিও হাসিল করেছেন। এহেন সারা নিয়ে এলেন এক চাঞ্চল্যকর অভিযোগ।

[আরও পড়ুন:বিয়ে না করেই সন্তানসম্ভবা এই মডেলকে নিয়ে হইচই]

মাত্র ১৪ বছরেই যৌন হেনস্থা

মাত্র ১৪ বছরেই যৌন হেনস্থা

পঁয়ত্রিশ বছরের মডেল সারা জিফ সম্প্রতি 'মি টু' ক্যাম্পেনের অঙ্গ হিসাবে এক চাঞ্চল্যকর অভিযোগ করেন। তাতে সারা-র অভিযোগ মাত্র ১৪ বছর বয়সে তাঁকে যৌন লাঞ্চনার শিকার হতে হয়েছিল।

ছোট থেকেই মডেলিং-এ সারা

ছোট থেকেই মডেলিং-এ সারা

মাত্র ১৪ বছর বয়সেই নিউ ইয়র্ক শহরে মডেল হিসাবে কাজ শুরু করেছিলেন সারা। সেই সময় থেকেই তিনি নিয়মিত বিজ্ঞাপনের মডেল এবং ফ্যাশন শো-এর মডেল হিসাবে কাজ করতেন।

যৌন লাঞ্চনা নিয়ে যে তথ্য সামনে এনেছেন সারা

যৌন লাঞ্চনা নিয়ে যে তথ্য সামনে এনেছেন সারা

খুব ছোট বয়সে যৌন লাঞ্চনা নিয়ে সম্প্রতি মুখ খোলেন সারা। তাতে তিনি জানিয়েছেন, মডেলিং-এর কাস্টিং পোর্টফোলিও-র জন্য এক ফোটোগ্রাফারের অ্যাপার্টমেন্টে তাঁকে যেতে হয়েছিল। তখন তাঁর বয়স মাত্র ১৪। সারা একাই গিয়েছিলেন ওই ফোটোগ্রাফারের কাছে। কারণ, তাঁর বাবা-মা-এর অন্য একটি কাজ থাকায় তাঁরা সঙ্গে যেতে পারেননি।

সারা এরপর যা বলেছেন

সারা এরপর যা বলেছেন

'মিকি মাউসের আন্ডারওয়ার এবং একটি স্পোর্টস ব্রা পরে আমি দাড়িয়েছিলাম। আমার বয়স তখন ১৪। শরীরটা তখনও পরিপূর্ণভাবে তৈরি হয়নি। স্তন-ও ঠিকমতো তৈরি হয়নি। এরপরও আমাকে ওই ফোটোগ্রাফার বলেছিলেন সমস্ত জামা-কাপড় খুলে নগ্ন হতে। তিনি বলেছিলেন আমাকে নাকি ব্রা-হীন অবস্থায় দেখাটা ওনার দরকার। ওনার কথা মতো আমি কাজ করেছিলাম। কারণ, আমি চাইছিলাম উনি যাতে আমাকে পছন্দ করেন এবং কাজটা আমাকে দেন। সে সময় আমি বুঝতে পারছিলাম না কোনটা ঠিক, কোনটা ভুল।'

এরপরও যৌন হেনস্থার সামনে

এরপরও যৌন হেনস্থার সামনে

এখানেই শেষ হয়নি, সারা আরও একটি ঘটনাকে সামনে এনেছেন। তাঁর দাবি, বহু বছর আগে তিনি নিউ ইয়র্ক সিটি-তে একটি শো-তে গিয়েছিলেন। সেখানে বিনামূল্যে সকলের মধ্যে মাদক বিলি করা হচ্ছিল। এমনকী, এই শো-তে তাঁক একটি অশ্লীল ছবি-র সামনে পোজ দিয়ে ছবিও তোলাতে হয়েছিল।

যৌন হেনস্থা নিয়ে সরব সারা

যৌন হেনস্থা নিয়ে সরব সারা

মাত্র ১৮ বছর বয়সেই মহিলা মডেলদের সঙ্গে হওয়া যৌন লাঞ্চনা নিয়ে মুখ খোলেন সারা। নিয়মিতভাবে তিনি মডেলদের সঙ্গে হওয়া যৌন লাঞ্চনাকে সামনে নিয়ে আসতে থাকেন। ২০১০ সালে তাঁর এই তথ্য-প্রমাণ নিয়ে একটি তথ্যচিত্রও তৈরি হয়।

যৌন লাঞ্চনা আটকাতে সংস্থা

যৌন লাঞ্চনা আটকাতে সংস্থা

২০১২ সালে 'মডেল অ্যালায়েন্স' বলে একটি সংস্থা খুলেছেন সারা। স্বেচ্ছাসেবী এই সংস্থার কাজ মডেলদের যৌন লাঞ্চনার বিরুদ্ধে সরব হওয়া এবং মহিলা মডেলদের সমান অধিকার, সমান সুযোগ ও মর্যাদার সঙ্গে কাজ পাওয়ার বিষয়ে সওয়াল করছে।

শ্রমিক নেত্রী হিসাবেও কাজ করছেন সারা

শ্রমিক নেত্রী হিসাবেও কাজ করছেন সারা

আন্তর্জাতিক মঞ্চে শ্রমিক নেত্রী হিসাবেও এখন কাজ করছেন সারা। শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠিত করা এবং তাঁদের পুনর্বাসন নিয়ে কাজ করেন তিনি।

শিশুদের অধিকার নিয়েও কাজ করেন

শিশুদের অধিকার নিয়েও কাজ করেন

বহুদিন থেকেই রাষ্ট্রসংঘের সঙ্গে শিশুদের অধিকার নিয়ে কাজ করছেন সারা জিফ। বিশ্বজুড়ে যে সব দেশে শিশুরা অপুষ্ঠিতে ভুগছে তাদের নিয়ে একটি আন্তর্জাতিক রিপোর্ট তৈরি করে বাহবাও কুড়িয়েছেন তিনি।

মডেলিং তাঁর কাছে পেশা

মডেলিং তাঁর কাছে পেশা

বিখ্যাত মডেল সেলিব্রিটি হলেও নিজের জীবন-যাত্রায় তাঁর ছাপ পড়তে দেননি সারা। তিনি আর দশটা-পাঁচটা সাধারণ মানুষের মতোই জীবন-যাপন করেন। তাঁর সোশ্যাল মিডিয়ার অ্যাকাউন্টেও সারা মডেলিং কেরিয়ারের ছবি পোস্ট করেন না। তবে, ইনস্টাগ্রামে এই ছবিটি তিনি পোস্ট করেছিলেন। যেখানে সারা-কে ফ্য়াশন শো-তে হাঁটতে দেখা যাচ্ছে। সারা জানিয়েছেন, এই ছবিটি তাঁর কিশোরী অবস্থার। তখন তিনি কেমন দেখতে ছিলেন এটা তাঁকে নস্টালজিক করে তুলেছিল। তাই তিনি ফ্যাশন শো-এর এই ছবিটি ইনস্টাগ্রামে পোস্ট করেছিলেন।

English summary
Sara Ziff is an American fashion model, filmmaker, and labor activist. She is the founder and executive director of the Model Alliance, a nonprofit organization in New York City.
Please Wait while comments are loading...