• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অ্যান্টার্কটিকায় লুকনো জলের সন্ধান বিজ্ঞানীদের! ডুবতে পারে স্ট্যাচু অফ ইউনিটিও

Google Oneindia Bengali News

আন্টার্কটিকায় বরফের নীচে এতটাই জল লুকিয়ে রয়েছে, যা ডুবিয়ে দিতে পারে স্ট্যাচু অফ ইউনিটি। বিজ্ঞানীরা এমনই এক আবিষ্কার করেছেন, যা বিশ্বকে প্রভাবিত করতে পারে যথেষ্ট। বিজ্ঞানীরা অ্যান্টার্কটিকায় বরফের স্রোতের নীচে লুকিয়ে থাকা প্রচুর পরিমাণ জল শনাক্ত করেছেন, যা সারা বিশ্বের সমুদ্রের স্তরকে বাড়িয়ে দিতে পারে একসঙ্গে অনেকটাই।

অ্যান্টার্কটিকায় লুকনো জলের সন্ধান বিজ্ঞানীদের


স্ট্যাচু অফ ইউনিটিও নিমজ্জিত হবে
আন্টার্কটিকায় লুকিয়ে থাকা জল কীভাবে প্রভাবিত করতে পারে সে সম্পর্কে আমাদের বোঝা দরকার। নতুন আবিষ্কার নিশ্চিত করে যে, গবেষকরা যা সন্দেহ করেছিলেন, সেটাই ঠিক। গবেষকরা মনে করেন, বরফের চাদর সরিয়ে নিলে তা একটি হ্রদ তৈরি করবে গোটা আন্টার্কটিকা জুড়ে। এই জলের গভীরতা ২২০ থেকে ৮২০ মিটার। ফলে ১৮২ মিটার উচ্চতার স্ট্যাচু অফ ইউনিটিকে নিমজ্জিত করার জন্য তা যথেষ্ট।

এক কিলোমিটারেরও বেশি নীচে জল
গবেষক দলটি হিমশীতল বিশ্বে এমন একটি বরফের স্রোতের সন্ধান পেয়েছে, যা জলবায়ুর পরিবর্তনে সময়ের সঙ্গে সঙ্গে পরিবর্তিত হয়। সায়েন্স জার্নালে প্রকাশিত আবিষ্কারে বলা হয়েছে যে, এই ভূগর্ভস্থ জল এক কিলোমিটারেরও বেশি নীচের দিকে প্রসারিত। উপরের অগভীর হাইড্রোলজিক সিস্টেমের থেকে ১০ গুণ বেশি তরল পরিমাণ ধারণ করতে সক্ষম। গবেষণাটি স্ক্রিপস ওশানোগ্রাফি এবং কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ল্যামন্ট-ডোহার্টি আর্থ অবজারভেটরির গবেষকদের দ্বারা পরিচালিত হয়েছিল।

বরফের স্রোতের নীচে ভূগর্ভস্থ জল
স্ক্রিপস ইনস্টিটিউশন অফ ওশানোগ্রাফির পোস্টডক্টরাল গবেষক ক্লোই গুস্তাফসন বলেন, "বরফের স্রোতগুলি গুরুত্বপূর্ণ কারণ তারা অ্যান্টার্কটিকার বরফের প্রায় ৯০ শতাংশ অভ্যন্তরীণ অবস্থায় থেকে প্রান্তে ছড়িয়ে দেয়।" তিনি বলেন, অ্যান্টার্কটিকার বরফের স্রোতের নীচে সম্ভবত ভূগর্ভস্থ জল রয়েছে৷

লুকানো ভূগর্ভস্থ জলাধার
বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরে অ্যান্টার্কটিক বরফের নীচে ভূগর্ভস্থ জলের বিশাল মজুত রয়েছে বলে অনুমান করেছেন। তবে তারা এই মজুতের পরিমাণ পরিমাপ করতে পারেননি। সর্বশেষ পরিমাপটি ২০১৮-১৯ ফিল্ড সিজনে ম্যাগনেটোটেলুরিক্স নামক গ্রাউন্ড-ভিত্তিক জিওফিজিক্যাল ইলেক্ট্রোম্যাগনেটিক পদ্ধতি দ্বারা পরিচালিত হয়েছিল। গবেষকরা পৃথিবীর বৈদ্যুতিক এবং চৌম্বকীয় ক্ষেত্রের বৈচিত্রগুলি ব্যবহার করেছিলেন ভূপৃষ্ঠের প্রতিরোধ ক্ষমতা পরিমাপ করতে।

অগভীর ভূগর্ভস্থ জলের উপস্থিতি হিমবাহের নীচে
ইলেক্ট্রোম্যাগনেটিক কৌশলগুলি ১০০ থেকে ২০০ মিটার উপরে কিছু পাতলা হিমবাহের নীচে এবং স্থায়ীভাবে হিমায়িত এলাকায় অগভীর ভূগর্ভস্থ জলের উপস্থিতি বোঝাতে ব্যবহার করা হয়েছে। এবার দলটি প্রযুক্তি ব্যবহার করে উইলান্স আইস স্ট্রিমে প্রায় ৮০০ মিটার পরিমাপ করেছে। এই কৌশলটি সাধারণত মেরু পরিবেশে ব্যবহার করা হয়নি। এটি কেবল অ্যান্টার্কটিকা নয়, গ্রিনল্যান্ড এবং অন্যান্য হিমবাহ অঞ্চলগুলির ক্ষেত্রেও প্রযোজ্য।

তুষারের নীচে চাপা পুরু পলির অস্তিত্ব
গবেষকদলটি বরফের চাদর থেকে প্রায় পাঁচ কিলোমিটার, এমনকী আরও গভীর পর্যন্ত চিত্রিত করেছে এবং বরফ বা তুষারের নীচে চাপা পুরু পলির অস্তিত্বও নিশ্চিত করেছে। অগভীর প্রান্তে ৪২০ মিটার লম্বা জল প্রায় অর্ধেক পথ এম্পায়ার স্টেট বিল্ডিং পর্যন্ত যাবে৷ গভীরতম প্রান্তে এটি প্রায় দুটি এম্পায়ার স্টেট বিল্ডিংকে ছাপিয়ে যাবে।

English summary
Scientists discover hidden water under Antarctic is enough to submerge Statue of Unity.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X