বাংলা থেকে প্রথমবার ডি'লিট সম্মান অমিতাভ বচ্চনকে

  • Posted By: Dibyendu
Subscribe to Oneindia News

অমিতাভ বচ্চনকে ডি'লিট দিচ্ছে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। ৮ মে বিশ্ববিদ্যালয়ের ৪৩ তম সমাবর্তন অনুষ্ঠানে এই সম্মান তুলে দেওয়া হবে।

 বাংলা থেকে প্রথমবার ডি'লিট সম্মান অমিতাভ বচ্চনকে

ভারতীয় চলচ্চিত্রের মেগাস্টার অমিতাভ বচ্চনকে এবার ডি'লিট দেওয়া হচ্ছে পশ্চিমবঙ্গ থেকে। ডি'লিট-এর জন্য অমিতাভ বচ্চন-সহ চারজনের নামের তালিকা অনুমোদনের জন্য পাঠানো হয়েছিল রাজ্যপালের কাছে। রাজভবন সূত্রে খবর চারটি নামেই অনুমোদন দিয়েছেন রাজ্যপাল তথা বিশ্ববিদ্যালয়ের আচার্য কেশরীনাথ ত্রিপাঠী। বাকি তিনজন হলেন, অমিয়রঞ্জন বন্দ্যোপাধ্যায়, নবনীতা দেবসেন, যতীন দাস।

রবীন্দ্রভারতীর উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরী জানিয়েছেন, অভিনয় ক্ষেত্রে অবদানের জন্য এই প্রস্তাব। এর আগে বহু দেশি-বিদেশি শিক্ষা প্রতিষ্ঠান অমিতাভ বচ্চনকে সম্মান জানিয়েছে। তবে বাংলা থেকে কোনও শিক্ষা প্রতিষ্ঠানের এই ধরনের সম্মান এই প্রথম। প্রতিবছরই শিল্প-সাহিত্য ও কলা ক্ষেত্রে কৃতীদের ডি'লিট দেয় রবীন্দ্র ভারতী। গত বছরে এই সম্মান পেয়েছিলেন, অভিনেতা অমল পালেকর।

 বাংলা থেকে প্রথমবার ডি'লিট সম্মান অমিতাভ বচ্চনকে

অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায় জানিয়েছেন, এইধরনের মানুষরা সম্মান পেলে ভাল। তাঁদের কাছ থেকে অনেক কিছু শিখেছেন বলেও জানিয়েছেন বাংলার এই অভিনেতা।

সর্বপ্রথম ২০০৪ সালে ঝাঁসি বিশ্ববিদ্যালয় থেকে সাম্মানিক ডিগ্রি পান অমিতাভ। তার পরে দিল্লি বিশ্ববিদ্যালয়, যোধপুর বিশ্ববিদ্যালয়। তালিকায় রয়েছে লন্ডন, অস্ট্রেলিয়া এবং মিশরের শিক্ষা প্রতিষ্ঠানও।

বাংলার এই জামাইয়ের কাজের শুরু কলকাতাতেই। কলকাতায় একাধিক ছবির শুটিং করেছেন অভিতাভ। বছর দুয়েক আগে পিকু ছবির শুটিং করতে রবীন্দ্র ভারতীর জোড়াসাঁকো ক্যাম্পাসেও গিয়েছিলেন তিনি। এবার তাঁকে সম্বর্ধনা দিতে চায় রবীন্দ্র ভারতী।

English summary
Rabindra Bharati University will give Dlitt to Amitabh Bachchan

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.