• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিশ্বের জনসংখ্যা ছাড়াল ৮০০ কোটি, পরবর্তী ১০০ কোটি জনসংখ্যা বাড়বে আটটা দেশ থেকে

Google Oneindia Bengali News

রাষ্ট্রসংঘের রিপোর্ট অনুযায়ী, ২০২২ সালের ১৫ নভেম্বর বিশ্ব ৮০০ কোটি জনসংখ্যার মাইল ফলক স্পর্শ করল। রাষ্ট্রসংঘের তরফে জানানো হয়েছে, বিশ্বের জনসংখ্যা নির্ভুলভাবে গণনা করা সম্ভব নয়। জনসংখ্যার বৃদ্ধির হার ধরেই জানানো হয়েছে, ১৫ নভেম্বর জনসংখ্যা ৮০০ কোটি হবে। রাষ্ট্রসংঘের রিপোর্টে জানানো হয়েছে, ২০২৩ সালেই ভারত জনসংখ্যার দিক থেকে চিনকে ছাড়িয়ে যাবে। একটি রিপোর্টে রাষ্ট্রসংঘ জানিয়েছে, পরবর্তী ১০০ কোটি জনসংখ্যা বাড়বে মূলত বিশ্বের আটটি দেশ থেকে।

১০০ কোটি জনসংখ্যা বাড়বে আটটি দেশ থেকে

১০০ কোটি জনসংখ্যা বাড়বে আটটি দেশ থেকে

বিশ্বের পরবর্তী ১০০ কোটি জনসংখ্যা বাড়বে মূলত কঙ্গো, মিশর, ইথিওপিয়া, ভারত, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিপিন্স এবং তানজানিয়া থেকে। বিশ্বের মোট জনসংখ্যার অর্ধেক বর্তমানে বাস করে বিশ্বের সাতটি দেশে। ব্লুমার্গের রিপোর্ট অনুযায়ী বর্তমানে বিশ্বের জনসংখ্যার অর্ধেক বাস কর ভারত, চিন, আমেরিকা, ইন্দোনেশিয়া, পাকিস্তান, নাইজেরিয়া এবং ব্রাজিলে। রাষ্ট্রসংঘের তরফে জানানো হয়েছে, ৮০০ কোটি বিশ্ববাসীর মাইল ফলক স্পর্শ করা একটি কৃতিত্বের।

জনসংখ্যা দ্রুত বৃদ্ধির কারণ

জনসংখ্যা দ্রুত বৃদ্ধির কারণ

রাষ্ট্রসংঘের তরফে জানানো হয়েছে, আগের থেকে চিকিৎসা ব্যবস্থা অনেক উন্নত হয়েছে। পাশাপাশি জনস্বাস্থ্য ও পুষ্টির ওপর বিশেষ নজর দেওয়া হয়েছে। ওষুধের উন্নতির পাশাপাশি সাধারণ মানুষ নিজেদের স্বাস্থ্য সম্পর্কে সচেতন হয়েছেন। এরফলে মানুষের আয়ুষ্কাল বেড়েছে। শিশু মৃত্যুর হার কমানো সম্ভব হয়েছে। রাষ্ট্রসংঘের তরফে জানানো হয়েছে, সেই কারণেই দ্রুত বিশ্বের জনসংখ্যা বাড়ছে। রাষ্ট্রসংঘের তরফে জানানো হয়েছে, বিংশ শতাব্দীর দ্বিতীয়ার্ধ থেকে বিশ্বে জনসংখ্যার বৃদ্ধির হার বাড়তে থাকে।

বাড়ছে গড় আয়ুষ্কাল

বাড়ছে গড় আয়ুষ্কাল

রাষ্ট্রসংঘের একটি রিপোর্টে জানানো হয়েছে, বিশ্বব্যাপী সাধারণ মানুষের গড় আয়ু ৭২.৮ বছর। যা ১৯৯০ সালের তুলনায় ৯ বছর বেড়েছে। রাষ্ট্রসংঘের তরফে মনে করা হচ্ছে, ভবিষ্যতে বিশ্বে মানুষের গড় আয়ু ২০৫০ সালের মধ্যে বেড়ে ৭৭.২ বছর হতে পারে। রাষ্ট্রসংঘের এক প্রতিবেদনে জানানো হয়েছে, আগামী ১৫ বছরে বিশ্বে জনসংখ্যা ১০০কোটি বাড়বে।

বিশ্বে জনসংখ্যা বৃদ্ধির হার

বিশ্বে জনসংখ্যা বৃদ্ধির হার

২০১৭ সালে রাষ্ট্রসংঘের তরফে একটি রিপোর্ট প্রকাশ করা হয়। সেই রিপোর্ট অনুযায়ী ১৯২৭ সালে বিশ্বে ২ বিলিয়ন জনসংখ্যা ছিল। তার ৩৩ বছর পর ১৯৬০ সালে বিশ্বের জনসংখ্যা ৩ বিলিয়ন বাড়ে। অর্থাৎ বিশ্বে এক বিলিয়ন সংখ্যা বাড়তে ৩৩ বছর সময় নেয়। কিন্তু পরের এক বিলিয়ন জনসংখ্যা বাড়তে মাত্র ১৪ বছর সময় লাগে। অর্থাৎ ১৯৭৪ সালে বিশ্বের জনসংখ্যা ছিল ৪ বিলিয়ন। ১৩ বছর পর ১৯৮৭ সালে বিশ্বের জনসংখ্যা বেড়ে হয় ৫ বিলিয়ন। ১২ বছর পর ১৯৯৯ সালে বিশ্বের জনসংখ্যা এক বিলিয়ন বেড়ে হয় ৬ বিলিয়ন। ২০১১ সালে বিশ্বর জনসংখ্যা হয় ৭ বিলিয়ন।

২০২৩ সালেই সব থেকে জনবহুল দেশ হবে ভারত, দেখা দিতে পারে খাদ্য ও জলের আকাল ২০২৩ সালেই সব থেকে জনবহুল দেশ হবে ভারত, দেখা দিতে পারে খাদ্য ও জলের আকাল

English summary
United nation said that next 1 billion population will come from eight countries
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X