২০১৮-তে ৮ রাজ্যে বিধানসভা ভোট, লোকসভা ভোটের আগে অ্যাসিড টেস্ট বিজেপি-কংগ্রেসের

  • Posted By:
Subscribe to Oneindia News

২০১৮ শুরু হতে না হতেই বেজে গেল ভোটের ঘণ্টা। এই বছরে মোট ৮টি রাজ্যে রয়েছে বিধানসভা নির্বাচন। ২০১৯ লোকসভা ভোটের আগে বড় লড়াইয়ে নামবে বিজেপি-কংগ্রেস। এই রাজ্যগুলিতে ভোটের ফলাফলে আন্দাজ পাওয়া যাবে, কেন্দ্রের নির্বাচনে কী ধরনের লড়াই হবে বিজেপি-কংগ্রেস ও অন্যান্য দলের মধ্যে।

২০১৮-তে ৮ রাজ্যে বিধানসভা ভোট, লোকসভার আগে অ্যাসিড টেস্ট

রাজস্থান, মধ্যপ্রদেশ, কর্ণাটক, ছত্তিশগড়, নাগাল্যান্ড, মেঘালয়, ত্রিপুরা, মিজোরামে এবছর বিধানসভা ভোট রয়েছে। সবকটি রাজ্য মিলিয়ে মোট ৯৯জন সাংসদ ২০১৯ লোকসভায় জায়গা পাবেন। ফলে প্রায় এক-পঞ্চমাংশ সংসদের লড়াইয়ে কে এগিয়ে থাকে তা বেশ কৌতুহলের বিষয় রাজনৈতিক বিশেষজ্ঞ থেকে শুরু করে আমজনতার কাছে।

এই রাজ্যগুলির মধ্যে মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, রাজস্থান ও নাগাল্যান্ডে বিজেপি ভালো ফল করবে। কংগ্রেসের সঙ্গে জোর লড়াই হবে কর্ণাটকে। রাজস্থানে আগের বারের চেয়ে লড়াই কঠিন হবে বিজেপির। কৃষি থেকে শুরু করে কর্মসংস্থান- নানা বিষয়ে বিক্ষোভ পুঞ্জীভূত হয়ে রয়েছে রাজস্থানে।

মেঘালয়ে বিজেপি এনপিপি দলের সঙ্গে জোট বাঁধতে পারে। এদিকে ত্রিপুরায় বাম সরকারকে কড়া চ্যালেঞ্জ দিতে পারে বিজেপি ও তৃণমূল কংগ্রেস।

ত্রিপুরায় মানিক সরকারের দলের বিরুদ্ধে প্রতিষ্ঠান বিরোধী হাওয়া রয়েছে। সারা দেশে টিমটিম করে কেরল ও ত্রিপুরাতেই বামেদের সরকার রয়েছে। কংগ্রেস ছেড়ে বড় অংশ তৃণমূলে যোগ দিয়েছে। এদিকে বিজেপি দলও বহরে ক্রিপুরায় বেড়েছে। ফলে এই রাজ্যে ভোটের লড়াই ক্রমশ জমে উঠতে চলেছে বলেই ওয়াকিবহাল মহলের মত।

English summary
New Year 2018 to witness poll battles in 8 states, set tone for 2019 Lok Sabha elections

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.