জিইএস সম্মেলনে হায়দরাবাদে ইভাঙ্কা, একনজরে জেনে নিন অনুষ্ঠানের খুঁটিনাটি

  • Posted By:
Subscribe to Oneindia News

হায়দরাবাদে অনুষ্ঠিত হচ্ছে গ্লোবাল আন্তঃপ্রেনিয়রশিপ সামিট বা উদ্যোগপতিদের বিশ্ব সম্মেলন। এতে অংশ নিতে দেশ বিদেশের প্রায় ৪৪ হাজার শিল্পপতি নাম লিখিয়েছিলেন। যদিও মাত্র কতিপয় উদ্যোগপতিই এতে অংশ নিতে পারবেন। ভারত-মার্কিন যৌথ উদ্যোগে এই সম্মেলন হচ্ছে। সেই উপলক্ষ্যে সোমবার ভোররাতের কিছু আগে ভারতে এসে পৌঁছেছেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের কন্যা ইভাঙ্কা। তিনিই এই সম্মেলনের মূল আকর্ষণ। এর পাশাপাশি আরও অনেক ভিভিআইপি এতে অংশ নেবেন। একনজরে দেখে নেওয়া যাক এই অনুষ্ঠান নিয়ে খুঁটিনাটি তথ্য।

বিশ্ব সামিট ভারতে

বিশ্ব সামিট ভারতে

২৮-৩০ নভেম্বর হায়দরাবাদে এই সম্মেলন হচ্ছে। এই সম্মেলনের থিম হল 'উইমেন ফার্স্ট, প্রসপারিটি ফর অল'। সম্মেলনে ইভাঙ্কা ট্রাম্প ছাড়াও বেশ কয়েকজন মহিলা বক্তা থাকছেন। যার মধ্যে রয়েছেন টেনিস তারকা সানিয়া মির্জা, গুগলের ডায়না লুইস প্যাট্রিসিয়া এছাড়াও আফগানের রোয়া মেহবুব।

[আরও পড়ুন:নৈশভোজে ইভাঙ্কাকে বিশ্বসেরা এই রাজকীয় 'হল'-এ তাক লাগাতে চলেছেন মোদী, দেখুন ছবি]

উদ্বোধনে মোদী-ইভাঙ্কা

উদ্বোধনে মোদী-ইভাঙ্কা

জিইএস সম্মেলনের উদ্বোধনীতে ভাষণ রাখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, তেলাঙ্গানা মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও ও প্রধান অতিথি ইভাঙ্কা ট্রাম্প। এছাড়াও বিশেষ অতিথিদের মধ্যে থাকবেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ ও প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমন।

[আরও পড়ুন:ইভাঙ্কার উপরে হামলার ছক আইএসের, গোয়েন্দা সূত্র পেয়েই হায়দরাবাদে কড়া নিরাপত্তা]

মহিলাদের মানোন্নয়নই লক্ষ্য

মহিলাদের মানোন্নয়নই লক্ষ্য

ইভাঙ্কা ভারতে আসার পর বলেছেন, এই সম্মেলনকে বিশ্বের সামনে তুলে ধরাই প্রধান লক্ষ্য। এটা এক উৎসবে পরিণত হোক। মহিলা উদ্যোগপতিদের জন্য এটি খুব গুরুত্বপূর্ণ। মহিলারা ভালো করলে সম্মিলিতভাবে জাতি, দেশ সমৃদ্ধ হয়, এগিয়ে চলে।

[আরও পড়ুন:ফলুকনামায় রয়্যাল ডিনারে কোন শাহী আয়োজন থাকছে ইভাঙ্কার জন্য]

মহিলাদের সঙ্গে বলবেন কথা

মহিলাদের সঙ্গে বলবেন কথা

সম্মেলনের পাশাপাশি ইভাঙ্কা মহিলাদের সঙ্গে কথা বলবেন। স্কিল, শিক্ষা ও মেন্টরশিপের মাধ্যমে কীভাবে মহিলাদের মানোন্নয়ন করে সমাজের কাজে লাগানো যায়, কর্মক্ষেত্রে আনা যায় তা নিয়ে আলোচনা হবে।

প্রাধান্য মহিলাদের

প্রাধান্য মহিলাদের

জিইএসের একেবারে শেষ ধাপে থাকবে সেই উদ্যোগপতিদের একসঙ্গে আসা যারা মহিলা উদ্যোগপতিদের প্রোমোট করবেন, তাঁদের উদ্যোগকে সফল করার জন্য বিনিয়োগ করবেন। ব্যবসায় মহিলাদের নিয়ে আসতে যা উদ্যোগ প্রয়োজন তা নিয়ে এখানে আলোচনা করা ও উদ্যোগ নেওয়া হবে।

১৫০০ অতিথি

১৫০০ অতিথি

এই জিইএস উপলক্ষ্যে ১৫০০ অতিথি এসেছেন। তারা ইতিমধ্যে জিইএসের অ্যাপ ডাউনলোড করে ফেলেছেন। তা থেকে ২০ হাজার প্রোফাইল ভিউ পেয়েছে। ৪ হাজার মেসেজ ও ৬ হাজার বিজনেস কার্ড বিনিময় হয়েছে। এছাড়াও ৫০০টি বৈঠকের সময় ধার্য হয়েছে।

গোলকোন্ডা ঘুরে দেখার কথা

গোলকোন্ডা ঘুরে দেখার কথা

সূত্রের খবর, বিজনেস সামিটে অংশ নেওয়ার পাশাপাশি ইভাঙ্কা ট্রাম্প গোলকোন্ডা ফোর্টে ঘুরতে যাবেন। স্থানীয় মার্কিন কনস্যুলেট সাতটি জায়গায় নাম জানিয়েছিল। তার মধ্যে গোলকোন্ডা ফোর্ট বেছে নেওয়া হয়েছে। এবং সেজন্য এই ফোর্টে নিশ্ছিদ্র নিরাপত্তার আয়োজন ইতিমধ্যে করে ফেলা হয়েছে।

English summary
Ivanka Trump in GES 2017 summit in Hyderabad, Know in details about the programs
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.