• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

Norovirus আসলে কতটা ক্ষতিকর? কারা আক্রান্ত হতে পারেন- চিকিৎসাই বা কী

  • |
Google Oneindia Bengali News

করোনা ভাইরাস, টমেটো ফ্লু, নিপাহ এবং সোয়াইন ফ্লু'য়ের পর এবার আতঙ্ক বাড়াচ্ছে নোরোভাইরাস (Norovirus)। কেরলে Norovirus-এ আক্রান্ত হওয়ার খবর সামনে আসছে। সে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী জানাচ্ছেন, এখনও পর্যন্ত কেরলে দুটি বাচ্চা Norovirus-এ আক্রান্ত হয়েছে। তিরুবনন্তপুরমে'র একটি স্কুলে ফুড পজিশন এবং ডায়েরিয়ার খবর সামনে আসার পরেই দুটি বাচ্চার শরীরের নমুনা পরীক্ষা করা হয়। যেখানে Norovirus-এ আক্রান্ত খবর সামনে আসে।

বলে রাখা প্রয়োজন- নভেম্বর ২০২১ সালে কেরলে প্রথম Norovirus-এ আক্রান্ত হওয়ার সামনে আসে। সেই সময়ে ১৩ জন বাচ্চার এই ভাইরাসে আক্রান্ত হওয়ার সামনে আসে। কিন্তু কি এই Norovirus? কারা আক্রান্ত হতে পারেন? সমস্ত তথ্য এই প্রতিবেদনে-

যে কেউ আক্রান্ত হতে পারে?

যে কেউ আক্রান্ত হতে পারে?

Norovirus-এ যে কোন ব্যক্তি বেঁচে থাকাকালীন একাধিকবার সংক্রমিত হতে পারেন। কারণ এর অনেক প্রকার রয়েছে। তাই আপনি যদি একবার সংক্রমিত হয়ে থাকেন, তাহলে আপনি এই ভাইরাসে আরও আক্রান্ত হতে পারেন। বলছেন চিকিৎসকরা। আপনি যদি এক ধরণের নোরোভাইরাসে সংক্রামিত হয়ে থাকেন তবে এর বিরুদ্ধে ইমুনিটি তৈরি হতে পারে, তবে আপনি আবার অন্য ধরণের দ্বারা সংক্রামিত হতে পারেন। তবে ঠিক শরীরে কতদিন ইমিউনিটি থাকে সে বিষয়টি স্পষ্ট নয়।

আমেরিকার সেন্টার ফর ডিসিস কন্ট্রোলের রিপোর্ট অনুযায়ী, যে কোনও বয়সেই Norovirus-এ আক্রান্ত হওয়া সম্ভব। নোরোভাইরাসকে কখনও কখনও 'স্টমাক ফ্লু' বা 'স্টমাক বাগ'ও বলা হয়। তবে এতে আক্রান্ত হওয়ার পর ফ্লু-এর মতো অসুখ হয় না।

এর লক্ষণ কি?

এর লক্ষণ কি?

বমি, পেটে যন্ত্রণা, ডায়রিয়া এবং বমি বমি ভাব এই ভাইরাসে আক্রান্ত হওয়ার মূল লক্ষ্মণ। তবে অনেক সময়েই আক্রান্তের জ্বর, মাথা যন্ত্রণা এবং শরীরের একাধিক জায়গাতে ব্যাথার সম্ভাবনাও তৈরি হতে পারে। এই ভাইরাসের সংক্রমণে পেট বা অন্ত্রে জ্বালা'র সমস্যও তৈরি হতে পারে বলে জানাচ্ছেন চিকিৎসক। শুধু তাই নয়, সংক্রমণ হওয়ার ১৪ থেকে ৪৮ ঘন্টা পর এর লক্ষমণ শরীরে দেখা যায়। তবে তিন দিন পর থেকেই সুস্থ হওয়ার সম্ভাবনা তৈরি হয় বলেও জানানো হচ্ছে।

কীভাবে ছড়ায় এই ভাইরাস-

কীভাবে ছড়ায় এই ভাইরাস-

নষ্ট হয়ে যাওয়া খাওয়ার মাধ্যমে Norovirus শরীরে ছড়াতে পারে। এমনকি জল থেকেই এই ভাইরাস ছড়াতে পারে বলেও দাবি। এছাড়াও দূষিত কোনও জায়গা বা জিনিস স্পর্শ করলেও সংক্রমণ ছড়াতে পারে। নরোভাইরাসে আক্রান্ত কোনও ব্যক্তির কাছাকাছি এলেও সংক্রমণের সমস্যা থাকে বলে জানাচ্ছেন চিকিৎসকদের একাংশ। নোরোভাইরাসে সংক্রামিত একজন ব্যক্তি তার কোটি কোটি কণা নিঃসরণ করতে পারে এবং এর মাত্র কয়েকটি কণাই অন্য ব্যক্তিকে অসুস্থ করে তুলতে পারে বলেও গবেষণাতে উঠেছে।

এর চিকিৎসা আসলে কি?

এর চিকিৎসা আসলে কি?

নোরোভাইরাসে আক্রান্ত হলে এক থেকে তিন দিনের মধ্যে নিরাময় করা যায়। সংক্রমিত হলে ডিহাইড্রেশনের সমস্যা বেড়ে যায়! আর তাই বেশি বেশি জল খাওয়ার কথা বলছেন ডাক্তাররা। তবে বাড়াবাড়ি হওয়ার আগে ডাক্তার দেখিয়ে নেওয়ার পরামর্শ।

কেন্দ্রে ক্ষমতায় থেকেই কংগ্রেসকে ভয় বিজেপির! মরুরাজ্যে 'ঘোড়া' কেনাবেচার রুখতে হাতকে অনুসরণ পদ্মের কেন্দ্রে ক্ষমতায় থেকেই কংগ্রেসকে ভয় বিজেপির! মরুরাজ্যে 'ঘোড়া' কেনাবেচার রুখতে হাতকে অনুসরণ পদ্মের

English summary
How much dangerous is norovirus? Know about treatment and all
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X