মহিলাদের জন্য দেশের সবচেয়ে কম নিরাপদ রাজ্য কোনটি, তালিকায় বাংলা কোথায় জানলে আঁতকে উঠবেন

  • Posted By:
Subscribe to Oneindia News

ভারতের বেশ কিছু রাজ্যের নিরাপত্তা, বিশেষ করে মহিলা ও শিশুদের নিরাপত্তা নিয়ে বহুদিন ধরেই প্রশ্ন উঠছে। একের পর এক অপরাধের ঘটনা, তারই প্রমাণ দিচ্ছে। এর প্রেক্ষিতে দেশে প্রথম জেন্ডার ভালনারবিলিটি টেস্ট (জিভিআই) হল। সেই পরীক্ষায় দেশের তাবড় বড় রাজ্যগুলির অবস্থা তথৈবচ। বিশেষ করে রাজধানী দিল্লি একেবারে তলানিতে রয়েছে। এই তালিকায় কোন রাজ্যগুলি ভালো করেছে। একনজরে দেখা যাক রিপোর্ট।

শীর্ষে গোয়া

শীর্ষে গোয়া

এই তালিকায় সবার উপরে রয়েছে গোয়া। জিভিআই ক্রমতালিকায় এই রাজ্য সবার উপরে রয়েছে। শূন্য থেকে একের মধ্যে স্কোর দেওয়া হয়েছে। সেখানে গোয়া সর্বাধিক ০.৬৪৯ স্কোর করেছে। দেশের গড় সেখানে ০.৫৩১৪।

প্রথম পাঁচ

প্রথম পাঁচ

গোয়ার পরই রয়েছে কেরল (০.৬২৫), মিজোরাম (০.৬২০), সিকিম (০.৬০৪), মনিপুর (০.৬০৩) এর মতো রাজ্য। অর্থাৎ প্রথম পাঁচে সুরক্ষা ও সার্বিক ভালো থাকার প্রশ্নে দেশের কোনও বড় রাজ্য নেই। এমনকী প্রথম দশে মহারাষ্ট্র ছাড়া আর কোনও বড় রাজ্য জিভিআই তালিকায় স্থান পায়নি।

মূল চ্যালেঞ্জ

মূল চ্যালেঞ্জ

মূলত জিভিআই ইনডেক্সে মহিলাদের ক্ষেত্রে ভালো থাকার বিরুদ্ধে যে চ্যালেঞ্জ রয়েছে তার চারটি ধাপ ধরা হয়েছিল। শিক্ষা, স্বাস্থ্য, দারিদ্রতা ও হিংসার বিরুদ্ধে নিরাপত্তা। এগুলিকে যাচাই করেই স্কোর দেওয়া হয়েছে।

কেন্দ্রে রিপোর্ট

কেন্দ্রে রিপোর্ট

এই রিপোর্টটি তৈরি করেছে প্ল্যান ইন্ডিয়া। এবং তা প্রকাশ করেছে কেন্দ্রের মহিলা ও শিশুকল্যাণ মন্ত্রক। মহিলা সুরক্ষায়ও গোয়া সবার উপরে স্থান পেয়েছে। শিক্ষায় স্থান পঞ্চম, স্বাস্থ্যে ষষ্ঠ ও দারিদ্রতায় অষ্টম স্থানে রয়েছে গোয়া।

সবার নিচে বিহার

সবার নিচে বিহার

তালিকা সবার শেষে রয়েছে বাংলার পাশের রাজ্য বিহার। এই রাজ্যের জিভইআই স্কোর ০.৪১০। মহিলা ও শিশুদের অবস্থা এখানে বেশ ভয়াবহ। অস্বাস্থ্যকর, হতদরিদ্র এই অঞ্চল ৩০টি রাজ্যের মধ্যে সবচেয়ে নিচে রয়েছে। বিহারে ৩৯ শতাংশ মেয়ে বয়সের আগেই বিয়ে করতে বাধ্য হয়। ১২.২ শতাংশ মহিলা যাদের বয়স ১৫-১৯ বছরের মধ্যে, তাঁরা হয় সন্তানের মা অথবা গর্ভবতী।

খারাপ অবস্থা দিল্লির

খারাপ অবস্থা দিল্লির

দেশের রাজধানী দিল্লিতে মহিলাদের নিরাপত্তা নিয়ে আগেই প্রশ্নচিহ্ন উঠে রয়েছে। সরকারি তালিকাতেও প্রায় সবার নিচে ২৮ নম্বরে রয়েছে দিল্লি। জিভিআই স্কোর ০.৪৩৬। শুধু মহিলা নিরাপত্তাই নয়, নারী শিক্ষার ক্ষেত্রেও রাজধানী অনেক পিছিয়ে রয়েছে।

পিছিয়ে বাংলা

পিছিয়ে বাংলা

আমাদের রাজ্য পশ্চিমবঙ্গ কোনওমতে প্রথম কুড়িতে জায়গা পেয়েছে। তবে সেটা খুব একটা আশাপদ নয়। বাংলা জিভিআই স্কোরে ০.৫১২ স্কোর নিয়ে ১৯ নম্বরে রয়েছে। ছত্তিশগড় (১৫), ত্রিপুরা (১৭), হরিয়ানা (১৮) এমনকী নাগাল্যান্ডের (১৪) মতো রাজ্য পশ্চিমবঙ্গের উপরে রয়েছে।

English summary
Goa ranks top, Bihar at bottom, West Bengal on 19th Rank in Gender Vulnerability Index
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.