সুখোই যুদ্ধবিমান থেকে ব্রহ্মস ক্ষেপণাস্ত্র ছুঁড়ল ভারত, অন্তরীক্ষে তৈরি হল নয়া ইতিহাস

  • Posted By:
Subscribe to Oneindia News

সুখোই যুদ্ধবিমান ৩০ এমকেআই থেকে ব্রহ্মস ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল ভারত। সবচেয়ে শক্তিশালী এই সুপারসনিক ক্রুজ মিসাইল নিয়ে এই প্রথমবার আকাশে উড়ল ভারতীয় বায়ুসেনার যুদ্ধবিমান সুখোই। তারপর তা টেস্ট ফায়ার করা হয়েছে। যার ফলে তৈরি হল এক নয়া ইতিহাস। ভারত এখন জল-স্থল-অন্তরীক্ষ তিন জায়গা থেকেই ক্ষেপণাস্ত্র হানায় শত্রুপক্ষকে আঘাত হানতে পারবে।

ব্রহ্মসের ওজন

ব্রহ্মসের ওজন

ব্রহ্মস এএলসিএমের ওজন ২.৫ টন। সুখোইয়ে এর আগে এত ভারী কোনও যুদ্ধাস্ত্র বহন করা হয়নি। সুখোইয়ে এটিকে ফিট করতে মডিফাই করেছে হিন্দুস্তান এরোনটিক্স লিমিটেড বা হ্যাল। এবং ব্রহ্মসটি তৈরি হয়েছে ভারত-রাশিয়া যৌথ উদ্যোগে।

৩০০ কিমি দূরত্ব অতিক্রমের ক্ষমতা

৩০০ কিমি দূরত্ব অতিক্রমের ক্ষমতা

ব্রহ্মস ৩০০ কিলোমিটার দূর পর্যন্ত বস্তুকে আঘাত হানতে পারে। শুধু মাটি বা আকাশ থেকেই নয়, নৌবাহিনীও জল থেকে এটিকে ফায়ার করতে পারবে। আকাশে নিয়ে গিয়ে এটিকে তৃতীয় কোনও অবস্থা থেকে পরীক্ষা করা হল।
এর ফলে এখন ভারত জল-স্থল-অন্তরীক্ষ তিন জায়গা থেকেই শত্রুপক্ষের উপরে মিসাইল হামলা চালাতে পারবে। ব্রহ্মস তৈরি হয়েছে ভারতের ডিআরডিও সংস্থা ও রাশিয়ার এনপিওএম সংস্থার যৌথ উদ্যোগে।

আগ্রহী ভিয়েতনাম, দঃ কোরিয়া

আগ্রহী ভিয়েতনাম, দঃ কোরিয়া

ভারতের দেখাদেখি ভিয়েতনাম ও দক্ষিণ কোরিয়াও ব্রহ্মস ক্ষেপণাস্ত্র কিনতে আগ্রহ প্রকাশ করেছে। এদিনের পরীক্ষণের ফলে আগামিদিনে অন্য রাষ্ট্রগুলি ভারতের থেকে এই ক্ষেপণাস্ত্র কিনতে আগ্রহ দেখাবে যা সেনার জন্য বড় আগ্রহের বিষয় হতে চলেছে।

নিখুঁত নিশানা

নিখুঁত নিশানা

ব্রহ্মসের নিশানা একেবারে নিখুঁত হয়। সারা বিশ্বে নিখুঁত নিশানার জন্য এর সুনাম রয়েছে। আকাশপথেও সুখোইয়ের সফল প্রয়োগ সম্ভব হওয়ায় প্রতিবেশী চিন ও পাকিস্তান এবার ভারতকে নিয়ে আরও বেশি সতর্ক থাকবে বলে মনে করা হচ্ছে।

English summary
BrahMos missile test-fired from Sukhoi-30MKI fighter jet
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.