• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সৌরভ-ধোনি যা পারেননি সেটাই করে দেখালেন বিরাট

  • |
Google Oneindia Bengali News

বোলারদের দুরন্ত পারফরম্যান্সের উপর ভর করে দক্ষিণ আফ্রিকা'র নিজের গড় সেঞ্চুরিয়ান-এ জয়ের ধ্বজা উড়িয়েছে টিম ইন্ডিয়া। মহম্মদ শামি-জসপ্রীত বুমরা'দের দাপটে ১১৩ রানে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জয় ছিনিয়ে নিয়েছে বিরাট কোহলির নেতৃত্বাধীন টিম ইন্ডিয়া।

সৌরভ-ধোনি যা পারেননি সেটাই করে দেখালেন বিরাট

সেঞ্চুরিয়ানের মাটিতে এই জয়ের সঙ্গেই এক অনন্য নজির স্পর্শ করলেন বিরাট। ভারতের অধিনায়ক হিসেবে যে নজির আজ কোহলি স্পর্শ করলেন তা নেই সৌরভ গঙ্গোপাধ্যায়, মহেন্দ্র সিং ধোনি'র মতো দাপুটে প্রাক্তন ভারত অধিনায়কেরও।

বৃহস্পতিবার প্রথম এশীয় দল হিসেবে সেঞ্চুরিয়ানে দক্ষিণ আফ্রিকা'কে হারাল ভারত। প্রথম এশীয় দলের অধিনায়ক হিসেবে কৃতিত্ব অর্জন করলেন বিরাট কোহলি। একই সঙ্গে ঐতিহাসিক টেস্ট জয়ের দিন অধিনায়ক কোহলি পিছনে ফেললেন গ্রেম স্মিথ, ক্লাইভ লয়েড, রিকি পন্টিং-এর মতো কিংবদন্তি'দের। দক্ষিণ আফ্রিকা'কে প্রথম ইনিংসে ১৯৭ ও দ্বিতীয় ইনিংসে ১৯১ রানে আটকে অধিনায়ক হিসেবে বিরাট, প্রতিপক্ষকে সর্বাধিক পঞ্চাশবার ২০০ রানের মধ্যে অল আউট করার নজির গড়লেন।

এক নজরে দেখে নেওয়া যাক টেস্ট অধিনায়ক হিসেবে কে কতবার ২০০-র নিচে প্রতিপক্ষকে আউট করেছে:
৫০ - বিরাট কোহলি (ভারত)
৪৮ - গ্রেম স্মিথ (দক্ষিণ আফ্রিকা)
৪০ - পিটার মে (ইংল্যান্ড)
৩৯ - ক্লাইভ লয়েড (ওয়েস্ট ইন্ডিজ)

সেঞ্চুরিয়ানে এটি ছিল বক্সিং ডে টেস্ট। ২৬ ডিসেম্বর থেকে শুরু হওয়া টেস্ট'কে বক্সিং ডে টেস্ট অভিহিক করা হয়। ২০১৮ সালে অস্ট্রেলিয়া সফরে মেলবোর্নে ভারত'কে বক্সিং টেস্ট জিতেয়েছিলেন অধিনায়ক অজিঙ্ক রাহানে। সন্তান সম্ভবা স্ত্রীর পাশে থাকার জন্য এই টেস্টে খেলেননি বিরাট। ঠিক এক বছর পর সেঞ্চুরিয়ানের বক্সিং ডে টেস্ট জিতে সেই তালিকায় জায়গা করে নিলেন কোহলি।

'সেঞ্চুরিয়ান দুর্গ’ গুঁড়িয়ে 'সেনাপতি’ শামি’র প্রশংসায় বিরাট'সেঞ্চুরিয়ান দুর্গ’ গুঁড়িয়ে 'সেনাপতি’ শামি’র প্রশংসায় বিরাট

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথমে ব্যাট করে ৩২৭ রান তোলে ভারত। ম্যাচের সেরা লোকেশ রাহুলের ব্যাট থেকে প্রথম ইনিংসে আসে ১২৩ রান। দক্ষিণ আফ্রিকার হয়ে ৬টি উইকেট নিয়েছিলেন লুঙ্গি এনগিডি। ভারতের এই রানের জবাবে মাত্র ১৯৭ রানে থমকে যায় দক্ষিণ আফ্রিকার ইনিংস। প্রোটিয়া ব্রিগেডের হয়ে এই ইনিংসে সর্বোচ্চ ৫২ রান করেন টেম্বা বাভুমা। পাঁচ উইকেট নিয়ে দক্ষিণ আফ্রিকার ব্যাটিং অর্ডারে ধস নামানোর নেতৃত্ব দেন মহম্মদ শামি।

ভারতের দ্বিতীয় শেষ হয় ১৭৪ রানে। ঋষভ পন্থ (৩৪) ছাড়া কেউই খুব একটা রান পাননি দ্বিতীয় ইনিংসে। দক্ষিণ আফ্রিকা'র হয়ে চারটি করে উইকেট নেন কাগিসো রাবাডা এবং মার্কো জেনসেন। দ্বিতীয় ইনিংসেও দাঁড়াতে পারেনি দক্ষিণ আফ্রিকা'র ব্যাটসম্যান'রা। ১৯১ রানে শেষ হয় প্রোটিয়া ইনিংস। একমাত্র অধিনায়ক ডিন এলগার (৭৭) কিছুটা লড়াই দেওয়ার চেষ্টা করেন। ম্যাচের চতুর্থ ইনিংসে দক্ষিণ আফ্রিকার ব্যাটিং-এ যৌথভাবে দায়িত্ব নিয়ে ধস নামান মহম্মদ শামি এবং জসপ্রীত বুমরাহ। দু'জনেই তিনটি করে উইকেট নেন।

English summary
Virat Kohli achieves unique record in South Africa. He became first Asian cricket team captain who beat South Africa in their own ground.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X