• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

যৌন কেলেঙ্কারির দায়ে অধিনায়কত্ব ছাড়লেন টিম পেইন! নজির গড়ে অ্যাশেজে অস্ট্রেলিয়ার নেতৃত্বে কামিন্স

Google Oneindia Bengali News

যৌন কেলেঙ্কারির দায়ে অস্ট্রেলিয়ার টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়লেন টিম পেইন। সহ অধিনায়ক প্যাট কামিন্স অ্যাশেজে নেতৃত্ব দেবেন, ৬৫ বছরে এই প্রথম অস্ট্রেলিয়ার টেস্ট দলকে নেতৃত্ব দেবেন কোনও ফাস্ট বোলার। ৮ ডিসেম্বর থেকে শুরু হবে অ্যাশেজ। তার তিন সপ্তাহ আগে পেইনের আচমকা এই সিদ্ধান্তে নিঃসন্দেহে অজি শিবিরের প্রস্তুতিতে বড় ধাক্কা।

যৌন কেলেঙ্কারির দায়ে অধিনায়কত্ব ছাড়লেন টিম পেইন! নজির গড়ে অ্যাশেজে অস্ট্রেলিয়ার নেতৃত্বে কামিন্স

আজ হোবার্টে সাংবাদিক বৈঠকে কান্নায় ভেঙে পড়ে অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা করলেও অ্যাশেজে তিনি যে উইকেটকিপারের ভূমিকায় খেলতে চান, সে কথা জানিয়ে দিয়েছেন টিম পেইন। বছর চারেক আগে প্রাক্তন মহিলা সহকর্মীকে আপত্তিকর টেক্সট মেসেজ পাঠানোর কথা মেনে নিয়ে ৩৬ বছরের পেইন জানান, অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা কঠিন কাজ হলেও ব্যক্তিগত, পারিবারিক ও ক্রিকেটের পক্ষে যেটা সঠিক সেই সিদ্ধান্তই তিনি নিচ্ছেন। লিখিত বিবৃতি পড়লেও সাংবাদিকদের কোনও প্রশ্ন করার অবকাশ দেননি টিম পেইন। তিনি আরও বলেন, তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগের যে তদন্ত ক্রিকেট অস্ট্রেলিয়ার ইন্টিগ্রিটি ইউনিট চালাচ্ছিল তাতে তিনি পূর্ণ সহযোগিতাই করেছেন। সেই তদন্তের পাশাপাশি ক্রিকেট তাসমানিয়ার এইচআরের তদন্তেও দেখা গিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়ার আচরণবিধি লঙ্ঘিত হয়নি। তবু সে সময়ও ওই ঘটনার জন্য আমি দুঃখপ্রকাশ করেছিলাম, আজও করছি।

এতদিন পর অধিনায়কত্ব ছাড়ার কারণ হিসেবে পেইন বলেন, আমরা ভেবেছিলাম ওই ঘটনা নিয়ে আর কোনও নাড়াচাড়া হবে না এবং আমি ক্রিকেটেই মনোনিবেশ করতে পারব। কিন্তু সম্প্রতি জানতে পেরেছি, যে প্রাইভেট মেসেজ আদান-প্রদান হয়েছিল তা জনসমক্ষে আনা হবে। এই অবস্থায় আমার কৃতকর্ম অস্ট্রেলিয়ার অধিনায়কত্ব বা ক্রিকেটীয় সম্প্রদায়ের পক্ষে যথেষ্টই বেমানান। সে কারণেই সঠিক সিদ্ধান্ত নিয়েই টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়ছি। সামনে গুরুত্বপূর্ণ অ্যাশেজ সিরিজ রয়েছে। তার প্রস্তুতিতে ফের কোনও ব্যাঘাত যাতে না আসে সেটা মাথায় রেখেই সিদ্ধান্ত নিয়েছি। ক্রিকেট অস্ট্রেলিয়ার চেয়ারম্যান রিচার্ড ফ্রিউডেনস্টাইন বলেছেন, পেইনের পদত্যাগ গ্রহণ করা হয়েছে। জাতীয় নির্বাচকমণ্ডলী নতুন অধিনায়কের নাম চূড়ান্ত করবে। এর আগে তদন্তে উঠে এসেছিল টিম পেইন ক্রিকেট অস্ট্রেলিয়ার আচরণবিধি লঙ্ঘন করেননি। তার পরেও তাঁর এই সিদ্ধান্তকে আমরা সম্মান জানাচ্ছি। ওই ভুল ছাড়া টিম যেভাবে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়েছেন তারও প্রশংসা করা হয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে।

অ্যাশেজ সিরিজের আগে তাঁর কৃতকর্মের জন্য ক্ষমা প্রার্থনাও করেছেন পেইন। দেশের অধিনায়কত্ব করতে পারা তাঁর অধিনায়কত্বের শ্রেষ্ঠ প্রাপ্তি বলে উল্লেখ করে পেইন বলেন, অস্ট্রেলিয়ার অধিনায়কত্ব করতে পেরে ভালো লাগত। সতীর্থদের থেকে সমর্থন পেয়ে যে সাফল্য আমরা সকলে মিলে অর্জন করতে পেরেছি তাতে গর্বিত। কঠিন সময়ে পাশে থাকায় পরিবারের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেন পেইন।

যৌন কেলেঙ্কারির দায়ে অধিনায়কত্ব ছাড়লেন টিম পেইন!

ক্রিকেট তাসমানিয়ার তরফে জানানো হয়েছে, যে বিতর্কিত টেক্সট মেসেজের কথা এনে যৌন কেলেঙ্কারির অভিযোগ তোলা হয়েছে পেইনের বিরুদ্ধে সেটা ২০১৭ সালের নভেম্বরের ঘটনা। তখন কোনও অভিযোগ করা হয়নি। ওই কর্মীর বিরুদ্ধে চুরির অভিযোগ ওঠার পরই তিনি ২০১৮ সালের মাঝামাঝি পেইনকে নিশানা করেন। উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকায় বল ট্যাম্পারিং কেলেঙ্কারির জেরে যে শোরগোল পড়েছিল, তখন পরিস্থিতি সামলাতে পেইনকে টেস্ট দলের অধিনায়ক করা হয়েছিল। কেপটাউন টেস্টে ক্যামেরন বেনক্রফট স্যান্ডপেপার দিয়ে বলের শাইন নষ্ট করছিলেন। সেই ছবি ক্যামেরায় ধরা পড়ার পর বল বিকৃতির কথা স্বীকার করতে বাধ্য হন স্টিভ স্মিথ। স্মিথকে অধিনায়কত্ব ও ডেভিড ওয়ার্নারকে সহ অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হয়।

যৌন কেলেঙ্কারির দায়ে অধিনায়কত্ব ছাড়লেন টিম পেইন!

এরপর অধিনায়কের দায়িত্ব দেওয়া হয় পেইনকে। ফলে অস্ট্রেলিয়ার দুই অধিনায়ক বিতর্কে জড়িয়ে টেস্ট অধিনায়কত্ব থেকে সরতে বাধ্য হলেন। পেইনের ঘোষণার পরেই দেশের ৪৭তম টেস্ট অধিনায়ক হতে চলেছেন প্যাট কামিন্স।

English summary
Tim Paine Has Stepped Down As Australia's Test Captain Amid Off-Field Sexting Scandal. Pat Cummins Set To Become The First Fast Bowler To Lead The Australia Test Team In 65 Years.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X