• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

সূর্যকুমার যাদবের কাছেই হারল নিউজিল্যান্ড! বিরাট কোহলিকে টপকে ধরে ফেললেন রাহুলকে

  • |
Google Oneindia Bengali News

সূর্যকুমার যাদবের কাছেই হেরে গেল নিউজিল্যান্ড। মাউন্ট মঙ্গানুইয়ে সিরিজের দ্বিতীয় টি ২০ আন্তর্জাতিকে কিউয়িদের ৬৫ রানে হারিয়ে সিরিজে এগিয়ে গেল হার্দিক পাণ্ডিয়ার দল। সিরিজের তৃতীয় তথা শেষ ম্যাচ জিতলেই পরপর দুবার নিউজিল্যান্ড থেকে টি ২০ সিরিজ জিতে ফিরবে ভারত। ভারতের জয়ের প্রধান কাণ্ডারী অবশ্য বিশ্বের ১ নম্বর ব্যাটার সূর্যকুমার যাদব।

বিধ্বংসী সূর্য

সূর্য যখন এদিন ব্যাট করতে নামেন তিন নম্বরে তখন ভারতের স্কোর ৫.১ ওভারে ১ উইকেটে ৩৬। সেখান থেকে ভারত টিম সাউদির শেষ ওভারের হ্যাটট্রিক সত্ত্বেও ২০ ওভারে ৬ উইকেটে ১৯১ রান তুলল। এরপর দীপক হুডার ১০ রানে চার উইকেট, মহম্মদ সিরাজ ও যুজবেন্দ্র চাহালের দুটি করে উইকেট এবং ভুবনেশ্বর কুমার ও ওয়াশিংটন সুন্দরের একটি করে উইকেট দখলের সৌজন্য ১৮.৫ ওভারে ১২৬ রানেই গুটিয়ে যায় নিউজিল্যান্ড। ভারতের ১৯১ রানের মধ্যে সূর্যকুমারের একারই ৫১ বলে অপরাজিত ১১১। ঈশান কিষাণ ৩১ বলে ৩৬ এবং শ্রেয়স আইয়ার ও হার্দিক পাণ্ডিয়া ১৩ রান করে আউট হন। ঋষভ পন্থ ওপেন করতে নেমে ১৩ বলে ৬ রানের বেশি করতে পারেনি। ফলে সূর্য-ঝড় না উঠলে ভারতের জয় কতটা সহজ হতো সেই প্রশ্নটা থাকছেই।

দ্বিতীয় শতরান

দ্বিতীয় শতরান

গত জুলাই মাসে সূর্য ইংল্যান্ডের বিরুদ্ধে ৪৮ বলে কেরিয়ারের প্রথম টি ২০ আন্তর্জাতিক শতরানটি হাঁকিয়েছিলেন। নটিংহ্যামে সেই ম্যাচে ৫৫ বলে খেলেছিলেন ১১৭ রানের ইনিংস। মেরেছিলেন ১৪টি চার ও ৬টি ছয়। আজ ৫১ বলে অপরাজিত থাকলেন ১১১ রান করে, ১১টি চার ও সাতটি ছয়ের সাহায্যে। ইংল্যান্ড ম্যাচের মতো এদিনও তিনি ৫০ পূর্ণ করেন ৩২ বলে। শতরান আসে ৪৯ বলে। ২০১৭ সালে রোহিত শর্মা ৩৫ বলে টি ২০ আন্তর্জাতিক শতরান পূর্ণ করেছিলেন। সূর্যর দুটি টি ২০ আন্তর্জাতিক শতরান ভারতীয়দের মধ্যে দ্রুততম সেঞ্চুরির নিরিখে রইল তিনে এবং চারে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে কোনও টি ২০ আন্তর্জাতিকে সবচেয়ে বেশি রান করার নিরিখে সূর্য রইলেন রিচার্ড লেভি (২০১২ সালে অপরাজিত ১১৭)-র পরেই। ভারতীয়দের মধ্যে কিউয়িদের বিরুদ্ধে টি ২০ আন্তর্জাতিকে সর্বাধিক ব্যক্তিগত স্কোরের রেকর্ডটি নিজের দখলে নিলেন SKY।

একাধিক নজির

একাধিক নজির

দক্ষিণ আফ্রিকার রিচার্ড লেভি ও ইংল্যান্ডের ডেভিড মালানের পর তৃতীয় ব্যাটার হিসেবে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি ২০ শতরান হাঁকালেন সূর্যকুমার যাদব। নিউজিল্যান্ডের মাটিতে টি ২০ আন্তর্জাতিকে এই নিয়ে অষ্টম শতরানটি এলো। প্রথম ভারতীয় হিসেবে সেই তালিকায় নাম উঠল সূর্যর। নিউজিল্যান্ডে টি ২০ আন্তর্জাতিকে এর আগে শতরান পেয়েছেন রিচার্ড লেভি, ব্রেন্ডন ম্যাকালাম, গ্লেন ফিলিপস, মার্টিন গাপটিল, কলিন মুনরো (২ বার) এবং ডেভিড মালান। চেক প্রজাতন্ত্রের সাবাউন দাভিজির পর দ্বিতীয় ব্যাটার হিসেবে টি ২০ আন্তর্জাতিকে ২০২২ সালে ২টি শতরান পেলেন সূর্য। টি ২০ আন্তর্জাতিকে সবচেয়ে বেশি চারটি শতরান রয়েছে রোহিত শর্মার। বিরাট কোহলির রয়েছে একটি। ভারতীয়দের মধ্যে সূর্য ছাড়া লোকেশ রাহুলের দুটি টি ২০ আন্তর্জাতিক শতরান রয়েছে।

দুরন্ত ছন্দে

২০২২ সালে ৩০টি টি ২০ আন্তর্জাতিকে ৪৭.৯৫ গড় ও ১৮৮.৩৭ স্ট্রাইক রেটে ২টি শতরান ও ৯টি হাফ সেঞ্চুরি-সহ ১১৫১ রান করেছেন সূর্যকুমার। ক্যালেন্ডার ইয়ারে সবচেয়ে বেশি টি ২০ রান করার নিরিখে সূর্য রয়েছেন দুইয়ে। মহম্মদ রিজওয়ানের (১৩২৬)-এর পরেই। ভারত আজ নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি ২০ আন্তর্জাতিকে চতুর্থ সর্বাধিক স্কোর খাড়া করেছিল। ২০১৮ সালে একই ক্যালেন্ডার ইয়ারে দুটি টি ২০ শতরান হাঁকিয়েছিলেন রোহিত শর্মা। এবার সেই নজির গড়লেন সূর্য। চলতি ক্যালেন্ডার ইয়ারে সর্বাধিক ৬৭টি ছক্কা মারার নজির রয়েছে সূর্যর। তালিকার দ্বিতীয় স্থানে সংযুক্ত আরব আমিরশাহীর মহম্মদ ওয়াসিম।

ম্যাচের সেরা

এদিনের ম্যাচের সেরার পুরস্কার পেয়ে সূর্যকুমার যাদব বলেন, শেষ অবধি থাকার লক্ষ্য নিয়েই নেমেছিলাম। ১৭০ রান তুলতেই হবে বলে ঠিক করেছিলাম। পরিস্থিতি যাই হোক না কেন এই ফরম্যাটে লক্ষ্যে অবিচল থাকাটাই শেষ কথা। সবচেয়ে ভালো লাগছে নিউজিল্যান্ডে এসে ম্য়াচ খেলার সুযোগ পেয়ে। অধিনায়ক হার্দিক পাণ্ডিয়া বলেন, কমপ্লিট পারফরম্যান্স। এর থেকে ভালো কিছু হয় না। সূর্যকুমারের জন্য আমরা অতিরিক্ত ৩০ রান স্কোরবোর্ডে তুলতে পেরেছি। বোলাররা এরপর পরিকল্পনামাফিক ভালো বোলিং করেছেন। আগ্রাসী খেলা মানে প্রতি বলেই বড় শট খেলতে হবে, বডি ল্যাঙ্গুয়েজটা গুরুত্বপূর্ণ।

English summary
Suryakumar Yadav Hits 2nd T20I Hundred Against New Zealand. He Joins The Elite List With Various Records.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X