• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জুতো তুলে রেখে বলে চুমু! শ্রীলঙ্কার স্পিডস্টার লাসিথ মালিঙ্গা চেনা ঢঙেই আলবিদা জানালেন ক্রিকেটকে

Google Oneindia Bengali News

অভিনব বোলিং অ্যাকশন। বল করতে ছুটে আসার সময় বলে চুমু খেতেন। সেই চেনা ঢঙেই এবার সব ধরনের ক্রিকেটকে বিদায় জানালেন শ্রীলঙ্কার স্পিডস্টার লাসিথ মালিঙ্গা। খেলছিলেন টি ২০ ক্রিকেটই। এবার সেই টি ২০-র জুতো পাকাপাকিভাবে তুলে রেখে মালিঙ্গা অবসর ঘোষণা করলেন বলে চুমু খেয়েই।

মালিঙ্গার অবসর

মালিঙ্গার অবসর

আজ অবসর ঘোষণা করে তিনি কোচিংয়ে আসার ইচ্ছাপ্রকাশ করেন। বলেন, উঠতি প্রতিভাদের সঙ্গে নিজের অভিজ্ঞতা ভাগ করে তাঁদের এগিয়ে চলার পথে সহযোগিতা করতে চাই। প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক ২০০১-০২ মরশুমে। ২০০৪ সালের জুলাইয়ে ডারউইনে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট অভিষেক। ওই মাসেই ডামবুলায় সংযুক্ত আরব আমিরশাহীর বিরুদ্ধে একদিনের আন্তর্জাতিকে অভিষেক। টি ২০ আন্তর্জাতিকে অভিষেক ২০০৬ সালের জুনে। ভারতের বিরুদ্ধে কলম্বোয় ২০১০ সালে খেলেছেন শেষ টেস্ট। একদিনের আন্তর্জাতিকে কলম্বোতেই দেশের হয়ে শেষ খেলেন ২০১৯ সালের জুলাইয়ে। গত বছরের মার্চে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে পাল্লেকেলেতে শেষ টি ২০ আন্তর্জাতিক খেলেন। টি ২০ বিশ্বকাপে খেলার আশা নিয়ে এতদিন চূড়ান্ত সিদ্ধান্তটি নেননি। কিন্তু টি ২০ বিশ্বকাপের দলে সুযোগ না মিলতেই অবসর ঘোষণা করে দিলেন। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে খেলা শেষ টি ২০-র পর আর কোনও ক্রিকেটই খেলেননি। ফলে স্বাভাবিকভাবেই এবারের টি ২০ বিশ্বকাপ খেলার স্বপ্ন অধরাই থেকে গেল।

ক্রিকেটকে আলবিদা কিংবদন্তির

ক্রিকেটকে আলবিদা কিংবদন্তির

ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেটে বহু দেশে বহু দলের হয়ে খেলেছেন। সব কটি দলের প্রতিই কৃতজ্ঞতা প্রকাশ করেছেন মালিঙ্গা অবসর ঘোষণার সময়। লাসিথ মালিঙ্গা আইপিএল খেলতেন মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে। ২০১৯ থেকে ২০১৫ অবধি টানা এবং ২০১৭ ও ২০১৯ সালের আইপিএলে তাঁকে দেখা গিয়েছে। আইপিএলে মোট ১২২টি ম্যাচে ১৭০টি উইকেট রয়েছে কিংবদন্তি মালিঙ্গার। সেরা বোলিং ১৩ রানের বিনিময়ে ৫ উইকেট। ২০১১ সালের আইপিএলে ১৬ ম্যাচে ২৮টি এবং ২০১৫ সালের আইপিএলে তিনি ১৫ ম্যাচে ২৪ উইকেট নিয়েছিলেন। ২০১২ সালের আইপিএলে ১৪ ম্যাচে ২২টি উইকেট গিয়েছিল তাঁর ঝুলিতে। ৩০টি টেস্টে তাঁর ১০১টি উইকেট রয়েছে। ২২৬টি একদিনের আন্তর্জাতিকে ৩৩৮টি এবং ৮৪টি টি ২০ আন্তর্জাতিকে মালিঙ্গাই এখনও অবধি সর্বাধিক উইকেটশিকারী, তাঁর উইকেটের সংখ্যা ১০৭।

টি ২০-তে অনবদ্য

টি ২০-তে অনবদ্য

২৯৫টি টি ২০ ম্যাচ খেলেছেন, ৩৯০টি উইকেট পেয়েছেন। টি ২০ ক্রিকেটে তাঁর চেয়ে বেশি উইকেটশিকারীদের মধ্যে রয়েছেন ডোয়েইন ব্র্যাভো, ইমরান তাহির ও সুনীল নারিন। টি ২০ আন্তর্জাতিকে তাঁর সেরা বোলিং ৬ রানের বিনিময়ে ৫ উইকেট, ২০১৯ সালের সেপ্টেম্বরে পাল্লেকেলেতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে। টি ২০ ক্রিকেটে মালিঙ্গার সেরা বোলিং সাত রানের বিনিময়ে ৬ উইকেট দখল করা। সাত প্রথম শ্রেণির ক্রিকেটে ২৫৭টি এবং ৫০ ওভারের ক্রিকেটে ৪৪৬টি উইকেট রয়েছে শ্রীলঙ্কার স্পিডস্টারের।

বিশ্বকাপ খেলার স্বপ্নভঙ্গ

বিশ্বকাপ খেলার স্বপ্নভঙ্গ

২০১৯ সালে একদিনের আন্তর্জাতিক থেকে অবসর নিয়েছিলেন। তবে টি ২০-কে বিদায় জানাননি বিশ্বকাপ খেলার বাসনা নিয়েই। করোনার কারণে ২০২০-র টি ২০ বিশ্বকাপ পিছিয়ে না গেলে হয়তো মালিঙ্গা শ্রীলঙ্কার হয়ে আরও একটি বিশ্বকাপ খেলতে পারতেন। করোনা পরিস্থিতিতে ব্যক্তিগত কারণ দেখিয়ে সরে দাঁড়িয়েছিলেন ২০২০ সালের আইপিএল থেকেও। এরপর টি ২০ বিশ্বকাপের দলে সুযোগ মেলেনি। তবু টি ২০ বিশ্বকাপে শ্রীলঙ্কা দলে সুযোগ পাওয়া সকলকে শুভেচ্ছা জানান। তারপর আজ নিজের ইউটিউব চ্যানেলে অবসর ঘোষণা। যা শেয়ার করেছেন টুইটারেও।

English summary
Sri Lankan Speedstar Lasith Malinga Retires From All Forms Of Cricket. He Wants To Share His Experience With Young Cricketers In The Years To Come.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X