• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আইপিএলে আমেদাবাদের মালিকানা সিভিসি ক্যাপিটালের, আদানি-ম্যান ইউ মালিকদের টেক্কা দিয়ে লখনউ আরপিএসজির

Google Oneindia Bengali News

আইপিএলে নতুন দুই দলের ঘোষণা হল আজ। আমেদাবাদের মালিকানা পেল সিভিসি ক্যাপিটাল। লখনউয়ের মালিকানা সঞ্জীব গোয়েঙ্কার আরপিএসজি গ্রুপের। ফিনান্সিয়াল বিড খুললে দেখা যায় সবচেয়ে বেশি ৭ হাজার ৯০ কোটি টাকার বিড জমা দিয়েছে আরপিএসজি গ্রুপ। তারপরেই ছিল ইরেলিয়া কোম্পানি পিটিই লিমিটেড বা সিভিসি ক্যাপিটাল পার্টনারের ৫৬২৫ কোটি টাকার বিড। ফলে আইপিএলের দরের নিরিখে লখনউ টেক্কা দিল আমেদাবাদকে। উল্লেখ্য, আইএসএলে এটিকে মোহনবাগানের কর্ণধার সঞ্জীব গোয়েঙ্কার আরপিএসজি (আর পি সঞ্জীব গোয়েঙ্কা গ্রুপ) এর আগে দুই বছরের জন্য আইপিএলে রাইজিং পুনে সুপারজায়ান্টের মালিকানা নিয়েছিল। আরপিএসজি আইপিএল ফাইনালও খেলেছিল।

আইপিএল-এর নতুন দুই দলের নাম ঘোষণা করল বিসিসিআই

আদানি-ম্যান ইউ মালিকদের টেক্কা দিয়ে লখনউ আরপিএসজির

(ছবি- আইপিএল টুইটার)

সামনের বছর থেকে আইপিএল হবে ১০টি দলকে নিয়ে। ২০১১ সালের মডেলে। হোম অ্যান্ড অ্যাওয়ে ফরম্যাটে ১০ দলকে নিয়ে মোট ৭৪ ম্যাচের আইপিএল যেমন হতো, আগামী মরশুম থেকে তেমনই হবে। অর্থাৎ ম্যাচের সংখ্যা ৬০ থেকে বেড়ে হচ্ছে ৭৪। ২০১১ সালে ১০টি দলকে দুটি গ্রুপে রেখে ৭০টি লিগ ম্যাচ হয়েছিল। তারপর হয় চারটি প্লে অফ ম্যাচ। লিগ পর্যায়ে সব দলই ১৪টি করে ম্যাচ খেলেছিল। প্রতিটি দল নিজেদের গ্রুপে থাকা চারটি দলের সঙ্গে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে মোট ৮টি ম্যাচ খেলে। অন্য গ্রুপের চারটি দলের সঙ্গে একটি করে ম্যাচ খেলেছিল। বাকি দলটির সঙ্গে হোম ও অ্য়াওয়ে ভিত্তিতে খেলেছিল। এভাবেই ১৪টি ম্যাচ খেলেছিল একেকটি দল। এবারও এভাবেই মোট সাতটি হোম ও সাতটি অ্যাওয়ে ম্যাচ খেলবে একেকটি দল। ২০১৩ সালে ৯টি দলকে নিয়ে হয়েছিল আইপিএল, ম্যাচের সংখ্যা ছিল ৭৬। তারপর থেকে আটটি দলের বেশি দল আর দেখা যায়নি আইপিএলে।

এদিন নতুন দুই দলের নাম ঘোষণার সময় উপস্থিত ছিলেন বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়, সচিব জয় শাহ, আইপিএল চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল, বোর্ডের সহ সভাপতি রাজীব শুক্রা, প্রাক্তন ক্রিকেটার প্রজ্ঞান ওঝা প্রমুখ। বিড জমা পড়ার পর ভেরিফিকেশনের পরই নতুন দুই দলের নাম ঘোষণা হয়। বিসিসিআই সূত্রে জানা গিয়েছে, ২২টি সংস্থা আইপিএলে দল কেনার জন্য সব শর্ত মেনে টেন্ডার ডকুমেন্ট সংগ্রহ করেছিল। ১০টি সংস্থা বিড জমা দেয়।

সূত্রের খবর, ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের বর্তমান কর্ণধার গ্লেজারদের পাশাপাশি আদানি গ্রুপ, আরপি সঞ্জীব গোয়েঙ্কা গ্রুপ, হিন্দুস্তান টাইমস মিডিয়া, টোরেন্ট ফার্মা, ক্যাপ্রি গ্লোবাল, কোটাক গ্রুপ, সিঙ্গাপুরের ইরেলিয়া কোম্পানি প্রাইভেট লিমিটেড, সিভিসি ক্যাপিটালের মতো ১০টি সংস্থা দরপত্র জমা দেয় বলে খবর। এরপর বিসিসিআইয়ের লিগাল ও ফিনান্সিয়াল টিম প্রথমে বিড পেপারের নথি খতিয়ে দেখে। দেখা হয় দল কিনতে যে দল আগ্রহ প্রকাশ করছে তার টেকনিক্যালি সবদিক ঠিক রয়েছে কিনা অর্থাৎ সেই সংস্থা আদৌ দল কেনার যোগ্য কিনা। জানা গিয়েছে, বিডিং হলে দেরিতে প্রবেশ করে নথি জমা দিতে কয়েক মিনিট দেরির কারণে মহেন্দ্র সিং ধোনিকে যে রীতি স্পোর্টস ম্যানেজ করত তার কর্ণধার অরুণ পাণ্ডের বিড বাতিল হয়। বাকি ৯ বিডারের সব নথি খতিয়ে দেখে নিশ্চিত হওয়ার পরই সন্ধ্যার পর ফিনান্সিয়াল বিড খোলা হয়।

English summary
RP-Sanjiv Goenka Group And CVC Capital Are The Proud Owners Of The Two New IPL Franchises. RPSG Have Placed Highest Bid Of Rs. 7,000 Crore. IPL Will Be Held With 10 Participating Teams From Next Season.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X