• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সেঞ্চুরিয়নে অনন্য নজির রাহুল-ময়াঙ্কের, ভারত-দক্ষিণ আফ্রিকা টেস্টের দ্বিতীয় দিনের খেলা কেন বন্ধ?

Google Oneindia Bengali News

আবহাওয়ার পূর্বাভাসকে সত্যি প্রমাণ করে সেঞ্চুরিয়নে রাত থেকেই বৃষ্টি চলছে। ফলে দ্বিতীয় দিনের খেলা শুরু নিয়ে ঘোর অনিশ্চয়তা। বৃষ্টি না থামায় আধ ঘণ্টা এগিয়ে আনা হয়েছে মধ্যাহ্নভোজের বিরতি। তবে আকাশ মেঘলা, বৃষ্টি চলছেই। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী টেস্টের তৃতীয় ও চতুর্থ দিনে তেমন বৃষ্টির সম্ভাবনা না থাকলেও শেষ দিনে আবার রয়েছে। ফলে ভারত ভালো শুরু করলেও টেস্টে ফয়সালা হওয়ার সম্ভাবনা কম। যদিও প্রথম দিনেই বেশ কিছু নজির গড়েছেন ভারতের দুই ওপেনার।

রাহুল টপকালেন জাফরকে

প্রথম দিনের শেষে ১২২ রানে অপরাজিত রয়েছেন লোকেশ রাহুল। ভারতীয় ওপেনারদের মধ্যে দক্ষিণ আফ্রিকার মাটিতে এটিই ব্যক্তিগত সর্বাধিক রান। ২০০৭ সালে কেপ টাউনে ওয়াসিম জাফর ১১৬ রান করেছিলেন। সেই নজির এদিন টপকে যান লোকেশ রাহুল। ভারকীয় ওপেনার হিসেবে প্রোটিয়াদের দেশে শতরানকারী রাহুলকে সেঞ্চুরির ক্লাবে স্বাগত জানিয়েছেন জাফর।

পিছনে বীরু, সামনে সানি

লোকেশ রাহুলের কেরিয়ারে সাতটি শতরানের মধ্যে একটিই দেশের মাটিতে। এশিয়ার বাইরে এটি তাঁর পঞ্চম শতরান। সেঞ্চুরিয়নের সেঞ্চুরির মাধ্যমে তিনি টপকে গেলেন বীরেন্দ্র শেহওয়াগকে। ভারতের ওপেনার হিসেবে এশিয়ার বাইরে শেহওয়াগ ৫৯টি ইনিংসে ৪টি টেস্ট শতরান করেছেন। রাহুলের ৩৪টি ইনিংসে হলো পঞ্চম শতরান। ভারতীয় ওপেনারদের মধ্যে এশিয়ার বাইরে সর্বাধিক টেস্ট শতরানের রেকর্ডটি সুনীল গাভাসকরের দখলে। সানি ৮১টি ইনিংসে ১৫টি টেস্ট শতরান করেছেন এশিয়ার বাইরে।

সেঞ্চুরিয়নে তৃতীয়

সেঞ্চুরিয়নে তৃতীয়

সেঞ্চুরিয়নে সুপারস্পোর্ট পার্কে ভারতের কোনও ওপেনার এর আগে টেস্ট শতরান পাননি। ২০০৪ সালে ক্রিস গেইল করেছিলেন ১০৭ রান। ২০১৪ সালে ডেভিড ওয়ার্নার করেন ১১৫। তাঁদের ছাপিয়ে আপাতত ১২২ রানে অপরাজিত রয়েছেন ভারতের সহ অধিনায়ক। ২০১০ সাল থেকে রাহুল হলেন দ্বিতীয় ওপেনার যিনি দক্ষিণ আফ্রিকায় কোনও টেস্টে প্রথম ইনিংসেই শতরান পেলেন। এর আগে একমাত্র ওয়ার্নার ২০১৪ সালে কেপ টাউনের নিউজিল্যান্ডসে করেছিলেন ১৩৫।

রাহুলের দাপট

এশিয়ার বাইরে টেস্টে ভারতীয় ওপেনারদের মধ্যে শতরান করার নিরিখে রাহুলের ধারেকাছে কেউ নেই। বিগত ৬ বছরে মাত্র ৬ বার ভারতের কোনও ওপেনার এশিয়ার বাইরে টেস্ট শতরান করতে পেরেছেন, তার মধ্যে রাহুলই ৫ বার। চলতি বছরই ওভাল টেস্টে একমাত্র রোহিত শর্মা ওপেন করতে নেমে টেস্ট শতরান করেন। ২০১৫ সালে রাহুল সিডনিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে করেন ১১০। ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে কিংস্টনে করেন ১৫৮। ২০১৮ সালে ওভালে ইংল্যান্ডের বিরুদ্ধে ১৪৯ ও চলতি বছর লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধেই ১২৯ রান করেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেঞ্চুরিয়নে তিনি গতকাল ফের শতরান হাঁকিয়ে অপরাজিত রয়েছেন।

ময়াঙ্ক-রাহুল জুটির নজির

লোকেশ রাহুল ও ময়াঙ্ক আগরওয়ালের ওপেনিং জুটিতে ওঠে ১১৭ রান। দক্ষিণ আফ্রিকায় ভারতীয় ওপেনিং জুটিতে ওঠা রানের নিরিখে এটি থাকছে তৃতীয় স্থানে। সেঞ্চুরিয়নে ওপেনিং জুটিতে এই নিয়ে দ্বিতীয়বার একশোর বেশি রান উঠল। দুটিই ভারতেরই নজির। ২০১০ সালে বীরেন্দ্র শেহওয়াগ ও গৌতম গম্ভীরের জুটিতে ওঠে ১৩৭। তারপরেই রইল রাহুল-ময়াঙ্কের ১১৭। ২০০৭ সালে কেপ টাউনে ওয়াসিম জাফর ও দীনেশ কার্তিক ওপেনিং জুটিতে তুলেছিলেন ১৫৩ রান।

আরও রেকর্ড

গতকাল ময়াঙ্ক আগরওয়াল ও লোকেশ রাহুলের ওপেনিং জুটি মোট ২৪২টি বল খেলে। এটিও নজির। এর আগে দক্ষিণ আফ্রিকায় কোনও টেস্টে অ্যালেস্টেয়ার কুক ও অ্যান্ড্রু স্ট্রস এবং ফিল হিউজ ও শেন ওয়াটসনের জুটি ২১৯টি বল টিকেছিল। সেই রেকর্ড ছাপিয়ে গেলেন রাহুল ও ময়াঙ্ক। এশিয়ার বাইরে টেস্ট সিরিজের প্রথম টেস্টেই ভারতের ওপেনিং জুটিতে এই ১১৭ রানই সর্বাধিক হয়ে চিহ্নিত হয়ে রইল। ১৯৩৬ সালে লর্ডসে বিজয় মার্চেন্ট ও দত্তারাম হিন্দেলকরের জুটিতে ওঠা ৬২ রানই এতদিন ছিল সর্বাধিক। দক্ষিণ আফ্রিকায় প্রথম টেস্টে প্রোটিয়াদের প্রতিপক্ষ দল এই নিয়ে দ্বিতীয়বার ওপেনিং জুটিতে ১০০-র উপর রান তুলল। এর আগে একমাত্র নজিরটি ছিল ১৯৬৪ সালে ডারবান টেস্টে বব বার্বার ও জিওফ্রে বয়কটের, তাঁরা যোগ করেছিলেন ১২০ রান।

English summary
KL Rahul Overtakes Sehwag To Hit The 2nd-Most Number Of Test Hundreds As Indian Opener Outside Asia. Only Sunil Gavaskar Is Ahead Of Rahul With 15 Centuries.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X