• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

জো রুট লর্ডসে পূর্ণ করলেন ১০ হাজার টেস্ট রান, কোন কোন নজির গড়ে নাম তুললেন এলিট লিস্টে?

Google Oneindia Bengali News

ইংল্যান্ডের অধিনায়কত্ব হারানোর পর প্রথম টেস্ট খেলতে নেমেই স্বমহিমায় জো রুট। লর্ডস টেস্টে ২৭৭ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে ইংল্যান্ডের চতুর্থ উইকেট পড়ে গিয়েছিল ৬৯ রানে। সেখান থেকে পাঁচ উইকেটে জয় এনে দিল রুটের অপরাজিত শতরান। ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসের ৭৭তম ওভারের তৃতীয় বলে টিম সাউদির ডেলিভারি মিড উইকেটের দিকে ঠেলে ২ রান নিয়ে শতরান ও টেস্ট কেরিয়ারের ১০ হাজার রান পূর্ণ করেন রুট।

কুককে স্পর্শ

তিনি টেস্টে ১০ হাজার ক্লাবে পৌঁছালেন ৩১ বছর ১৫৭ দিনের মাথায়। ফলে টেস্ট ক্রিকেটে সর্বকনিষ্ঠ হিসেবে ১০ হাজার রান করার নিরিখে তিনি স্পর্শ করলেন অ্যালেস্টয়ার কুকের নজির। কুকও ৩১ বছর ১৫৭ দিনের মাথায় টেস্টে ১০ হাজার রানের ক্লাবে পৌঁছেছিলেন। আরও একবার দায়িত্বশীল ইনিংস খেলে দলের পরিত্রাতা হয়ে রুট বোঝালেন ৩১ বছরেই কেন তিনি সর্বকালের সেরাদের মধ্যে জায়গা করে নিয়েছেন।

নয়া রেকর্ড

নয়া রেকর্ড

অভিষেক থেকে ধরলে ১০ হাজার রানের ক্লাবে পৌঁছানোর ক্ষেত্রে রুটই দ্রুততম। অভিষেকের পর ৯ বছর ১৭১ দিনের মাথায় তিনি টেস্টে ১০ হাজার রান পূর্ণ করলেন ২১৮তম ইনিংসে। কুক নিয়েছিলেন ২২৯ ইনিংস, তাঁর অভিষেক থেকে লেগেছিল ১০ বছর ৮৭ দিন। রাহুল দ্রাবিড় অভিষেকের ১১ বছর ২৮০ দিনের মাথায় টেস্টে ১০ হাজার রান পূর্ণ করেন ২০৬তম ইনিংসে। কুমার সঙ্গকারার লেগেছিল ১৯৫টি ইনিংস ও ১২ বছর ১৫৯ দিন। রিকি পন্টিংয়ের লেগেছিল ১৯৬ ইনিংস, তিনি টেস্ট অভিষেকের পর ১২ বছর ১৭৪ দিনের মাথায় ১০ হাজার রান করেন।

টেস্টে রুট

জো রুট খেলেছেন ১১৮টি টেস্ট। ২১৮টি ইনিংসে তিনি ১৬ বার অপরাজিত থেকে ১০০১৫ রান করেছেন। সর্বাধিক স্কোর ২৫৪। গড় ৪৯.৫৭, স্ট্রাইক রেট ৫৪.৭৮। ২৬টি শতরান ও ৫৩টি অর্ধশতরান করেছেন। ২০১৩ সালে দুটি, ২০১৪ থেকে ২০১৬ অবধি তিনটি করে, ২০১৭ থেকে ২০১৯ অবধি দুটি করে, ২০২১ সালে ৬টি ও চলতি বছর তিনটি শতরান হাঁকালেন রুট। গত বছর অগাস্টে লর্ডসে ভারতের বিরুদ্ধে করেছিলেন অপরাজিত ১৮০। তার মধ্যে আর কেউ লর্ডসে শতরান পাননি। ফের শতরান এলো রুটের ব্যাট থেকেই। এর আগে গত মার্চে ওয়েস্ট ইন্ডিজ সফরে ১০৯ ও ১৫৩ রানের ইনিংস খেলেছিলেন রুট।

১০ হাজারের ক্লাবে

টেস্টে সর্বাধিক রান সংগ্রহকারীদের তালিকায় রুট এখন ১৪ নম্বরে। টেস্টে সবচেয়ে বেশি রানের মালিক সচিন তেন্ডুলকর (২০০ টেস্টে ১৫,৯২১)। এরপর যথাক্রমে রয়েছেন রিকি পন্টিং (১৩৩৭৮), জ্যাক কালিস (১৩২৮৯), রাহুল দ্রাবিড় (১৩২৮৮), অ্যালাস্টেয়ার কুক (১২৪৭২), কুমার সঙ্গকারা (১২৪০০), ব্রায়ান লারা (১১৯৫৩), শিবনারায়ণ চন্দ্রপল (১১৮৬৭), মাহেলা জয়বর্ধনে (১১৮১৪), অ্যালান বর্ডার (১১১৭৪), স্টিভ ওয়া (১০৯২৭), সুনীল গাভাসকর (১০১২২) ও ইউনিস খান (১০০৯৯)।

English summary
Joe Root Has Scored 10,000 Test Runs In 9 Years 171 Days Since His Debut. He Also Equalled The Record For The Youngest Player To Achieve This Feat, Now Shares With Alastair Cook.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X