• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

IPL 2022: আইপিএল চ্যাম্পিয়ন গুজরাত ও রানার-আপ রাজস্থানের লক্ষ্মীলাভের পরিমাণ কত? পুরস্কারেও বাটলার-ঝড়!

Google Oneindia Bengali News

আইপিএলের পুরস্কারের তালিকায় দাপট রাজস্থান রয়্যালসের ক্রিকেটারদেরই। ব্যক্তিগত পুরস্কারের বেশিরভাগই পেলেন রাজস্থান রয়্যালস ওপেনার। তিনিই টুর্নামেন্টের সেরা তথা মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার। ফাইনালের সেরা ক্রিকেটার নির্বাচিত হলেন হার্দিক পাণ্ডিয়া। আইপিএল চ্যাম্পিয়ন হওয়ার সুবাদে হার্দিকের গুজরাত টাইটান্স পেল ২০ কোটি টাকা, ট্রফি ও আইপিএল লিমিটেড এডিশন ঘড়ি। এই ঘড়ির পাশাপাশি রানার-আপ রাজস্থান রয়্যালস পেল সাড়ে ১২ কোটি টাকা ও ট্রফি।

বেশিরভাগই বাটলারের দখলে

বেশিরভাগই বাটলারের দখলে

আইপিএল ফাইনালে সবচেয়ে বেশি চার মারার জন্য জস বাটলার প্রথমে পান ১ লক্ষ টাকার চেক ও ট্রফি। এ ছাড়া গোটা টুর্নামেন্টে সর্বাধিক ৮৩টি চার মারায় তিনি পান ১০ লক্ষ টাকার চেক ও একটি ট্রফি। টুর্নামেন্টে সবচেয়ে বেশি ৪৫টি ছয় মারার সুবাদেও তিনি পান ১০ লক্ষ টাকার চেক ও ট্রফি। বাটলার পান গেমচেঞ্জার অব দ্য সিজনের পুরস্কারটি, ফলে আরও ১০ লক্ষ টাকা ও ট্রফি পান ইংল্যান্ডের এই তারকা। পাওয়ারপ্লেয়ার অব দ্য সিজনের পুরস্কার বাবদ ১০ লক্ষ টাকার চেক ও ট্রফি পান রাজস্থান রয়্যালসের ওপেনার। চলতি মরশুমে সর্বাধিক ৮৬৩ রান করায় তিনি পান কমলা টুপি, ১০ লক্ষ টাকার চেক ও ট্রফি। মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ারের পুরস্কার বাবদও তিনি ১০ লক্ষ টাকা ও ট্রফি পেয়েছেন।

বোলারদের পুরস্কার

ওয়ানিন্দু হাসারঙ্গাকে পিছনে ফেলে ২৭টি উইকেট নেওয়ায় যুজবেন্দ্র চাহাল পেলেন বেগুনি টুপি। তিনি ১০ লক্ষ টাকার চেক ও ট্রফি পেয়েছেন। চাহালের ইকনমি ৭.৭৫। আইপিএলের উদীয়মান ক্রিকেটারের পুরস্কার পেয়েছেন সানরাইজার্স হায়দরাবাদের পেসার উমরান মালিক (তিনি ২২টি উইকেট পেয়েছেন)। উমরানের ১০ লক্ষ টাকার চেক ও ট্রফি তাঁর অনুপস্থিতিতে গ্রহণ করেন মহম্মদ শামি। ফাইনালে পাওয়ারপ্লেয়ার অব দ্য ম্যাচের পুরস্কার পেয়েছেন ট্রেন্ট বোল্ট, তাঁকে দেওয়া হলো ১ লক্ষ টাকার চেক ও ট্রফি। উমরান মালিককে ফাইনালে টপকে গিয়ে সবচেয়ে গতিসম্পন্ন বলটি করেছেন গুজরাত টাইটান্সের পেসার লকি ফার্গুসন। এ জন্য তিনি ফাইনালে সবচেয়ে বেশি জোরে বলের পুরস্কার বাবদ ১ লক্ষ টাকা ও ট্রফির পাশাপাশি এবারের আইপিএলে সবচেয়ে জোরে বল করার জন্য আরও ১০ লক্ষ টাকার চেক ও ট্রফি পেয়েছেন।

বর্ষসেরা ক্যাচ

বর্ষসেরা ক্যাচ

বর্ষসেরা ক্যাচ নির্বাচিত হয়েছে কেকেআরের রিঙ্কু সিংয়ের মারা শটটি যেভাবে লখনউ সুপার জায়ান্টসের এভিন লুইস দৌড়ে এসে তালুবন্দি করেছিলেন সেটি। এ জন্য তিনি ১০ লক্ষ টাকার চেক ও ট্রফি পেলেন। ফাইনালে সুপার স্ট্রাইকার অব দ্য ম্যাচের পুরস্কারটি পেয়েছেন ডেভিড মিলার। তিনি ১ লক্ষ টাকার চেক ও ট্রফি পেয়েছেন। ফাইনালে সর্বাধিক ২টি ছয় মেরে রাজস্থান রয়্যালস ওপেনার যশস্বী জয়সওয়াল পেলেন ১ লক্ষ টাকার চেক ও ট্রফি। সুপার স্ট্রাইকার অব দ্য সিজন দীনেশ কার্তিক, তিনি টাটা পাঞ্চ গাড়ির মালিক হলেন।

হার্দিকের ঝুলিতে

মোস্ট ভ্যালুয়েবল অ্যাসেটের পুরস্কারটি দেওয়া হয়েছে হার্দিক পাণ্ডিয়াকে। গুজরাত টাইটান্স অধিনায়ক এ জন্য ১ লক্ষ টাকার চেক ও ট্রফি পেলেন। ফাইনালের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়ে হার্দিক পেলেন ৫ লক্ষ টাকার আর্থিক পুরস্কার, সঙ্গে ট্রফি। গুজরাত ও রাজস্থান যৌথভাবে ফেয়ারপ্লে ট্রফি পেয়েছে। হার্দিক এই নিয়ে পাঁচবার আইপিএল চ্যাম্পিয়ন দলের সদস্য হলেন। চারবার জিতেছেন মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে, এবার প্রথম নেতৃত্ব দিয়েই চ্যাম্পিয়ন। হার্দিক বলেন, সাপোর্ট স্টাফরা ক্রিকেটারদের উপর যে আস্থা রেখেছেন তা অনবদ্য। বিশ্বের কাছে এই জয় দৃষ্টান্ত হতে পারে এই নিরিখে যে, দলগতভাবে খেললে বিস্ময়ের সৃষ্টি করা সম্ভব। আমি এবং কোচ আশিস নেহরা একইরকমের ধ্যানধারণা নিয়ে চলি। এমন বোলারদের নেওয়া হয়েছে যাঁরা নিজেরা জয় এনে দিতে সক্ষম। আশিস নেহরা, আশিস কাপুর, গ্যারি কার্স্টেন থেকে লজিস্টিক স্টাফ এই জয়ের কীর্তি সকলেরই। আমরা ঐতিহ্য তৈরি করার কথা বলে থাকি, সেই নিরিখে এই খেতাব বিশেষ জায়গায় থাকবে। আগামী প্রজন্মের মুখেও থাকবে এই সাফল্যের কথা।

English summary
IPL 2022 Jos Buttler Bags Most Of The Individual Awards Including MVP. Hardik Pandya Has Been Named As Player Of The Final.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X