• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ওভালে প্রথম একদিনের আন্তর্জাতিকে টস জিতে ইংল্যান্ডকে ব্যাটিংয়ের আমন্ত্রণ ভারতের, বিরাট দলে নেই

Google Oneindia Bengali News

চলতি ইংল্যান্ড সফরে এজবাস্টন টেস্টে হারলেও টি ২০ সিরিজ ২-১ ব্যবধানে জিতে নিয়ছে রোহিত শর্মার ভারত। আজ থেকে শুরু একদিনের সিরিজ। তিন ম্যাচের সিরিজের প্রথম একদিনের আন্তর্জাতিকে লন্ডনের কেনিংটন ওভালে টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন রোহিত শর্মা। ইংল্যান্ড আজ নেমেছে পূর্ণশক্তির দল নিয়েই। কুঁচকির চোটের কারণে ভারত পাচ্ছে না বিরাট কোহলিকে।

টস জিতে ইংল্যান্ডকে ব্যাটিংয়ের আমন্ত্রণ বিরাটহীন ভারতের

আজকের ম্যাচে ৬ রান যোগ করলেই একদিনের আন্তর্জাতিকে দ্বিতীয় ভারতীয় জুটি হিসেবে নজির গড়বেন রোহিত শর্মা ও শিখর ধাওয়ান। সচিন তেন্ডুলকর ও সৌরভ গঙ্গোপাধ্যায়ের জুটির পর রোহিত-শিখর জুটিই একদিনের আন্তর্জাতিকে ওপেনিং জুটিতে ৫ হাজার রানের মাইলস্টোন স্পর্শ করতে চলেছে। টি ২০ দল থেকে বাদ পড়েছেন শিখর ধাওয়ান। কিন্তু ইংল্যান্ডে তাঁর ব্যাটিং গড় ভারতীয়দের মধ্যে দ্বিতীয় সর্বাধিক। ওভালে পাঁচটি একদিনের আন্তর্জাতিক খেলেছেন, ভারতীয়দের মধ্যে ধাওয়ানেরই রয়েছে সর্বাধিক স্কোর (৪৪৩), গড় ১১০.৭৫। তিনটি শতরান ও একটি অর্ধশতরান রয়েছে। ইংল্যান্ডের বর্তমান দলের ক্রিকেটারদের মধ্যে ওভালে সবচেয়ে সফল জো রুট, ১১টি ম্যাচে ৫৪৮ রান করেছেন, গড় ৬৮.৫০। একটি শতরান ও পাঁচটি অর্ধশতরান রয়েছে।

২০১৯ সাল থেকে পরিসংখ্যান দেখলে ৭টি একদিনের আন্তর্জাতিকে এই মাঠে পাঁচবার প্রথমে ব্যাট করা দল জয়লাভ করেছে। রান তাড়া করে জয় দুটিতে। প্রথম ইনিংসের গড় স্কোর ৭ উইকেটে ২৭৩। সিমারদের ঝুলিতে গিয়েছে ৭৮.৮৫ শতাংশ উইকেট। তবে আজ যখন টস হয় তখন লন্ডনে মেঘলা আকাশ। সেটিও টস জিতে ফিল্ডিং নেওয়ার অন্যতম কারণ বলে উল্লেখ করেছেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। তিনি বলেন, উইকেটে ঘাস রয়েছে। এখন মেঘলা হলেও পরের দিকে রোদ উঠবে। তাই সামনে স্কোর দেখে তাড়া করাই সুবিধাজনক। মহম্মদ শামি, জসপ্রীত বুমরাহরা প্রথমদিকে দ্রুত উইকেট তুলে নিলে ইংল্যান্ডকে চাপে ফেলা যাবে বলে মনে করছেন রোহিত। টি ২০ সিরিজ জিতলেও কোনও আত্নতুষ্টি নেই। রোহিত জানিয়েছেন, বিদেশের মাটিতে ভালো খেলাকে আমরা গুরুত্ব দিয়ে থাকি। আজও ব্যতিক্রম হবে না। ভারত পাঁচ ব্যাটার, দুজন অলরাউন্ডার ও চার বোলার নিয়ে নামছে। কুঁচকিতে টানের কারণে বিরাট কোহলি ও পেটের ডানদিকে চোট থাকায় প্রথম একাদশে অর্শদীপ সিংকে রাখা যায়নি বলে জানান রোহিত। খেলছেন শ্রেয়স আইয়ার।

ইংল্যান্ড অধিনায়ক জস বাটলারও বলেন, তিনি টস জিতলে ফিল্ডিংই নিতেন। ভুল থেকে শিক্ষা নিয়ে একদিনের সিরিজে ভালো ফল করাই তাঁদের লক্ষ্য বলে জানান বাটলার। জো রুট, বেন স্টোকস, জনি বেয়ারস্টো থাকায় দল আরও শক্তিশালী হয়েছে বলে দাবি ইংল্যান্ড অধিনায়কের। সিমার হিসেবে ক্রেগ ওভার্টন, ব্রাইডন কার্স ও ডেভিড উইলি রয়েছেন ইংল্যান্ডের একাদশে। বিগত সাতটি ম্যাচে ওভালে ইংল্যান্ড একটিও একদিনের আন্তর্জাতিকে হারেনি। ফেব্রুয়ারির পর এই প্রথম ভারত ওয়ান ডে খেলছে। পিচ খুব দ্রুত গতিসম্পন্ন হবে না বলে মনে করছেন প্রাক্তন ইংরেজ স্পিনার গ্রেম সোয়ান।

ভারত- রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, শ্রেয়স আইয়ার, সূর্যকুমার যাদব, ঋষভ পন্থ (উইকেটকিপার), হার্দিক পাণ্ডিয়া, রবীন্দ্র জাদেজা, মহম্মদ শামি, জসপ্রীত বুমরাহ, প্রসিদ্ধ কৃষ্ণ, যুজবেন্দ্র চাহাল।

ইংল্যান্ড- জেসন রয়, জনি বেয়ারস্টো, জো রুট, বেন স্টোকস, জস বাটলার (অধিনায়ক ও উইকেটকিপার), লিয়াম লিভিংস্টোন, মঈন আলি, ক্রেগ ওভার্টন, ডেভিড উইলি, ব্রাইডন কার্স, রিস টপলি

English summary
India Have Won The Toss And Elected To Bowl Against England At Oval In The First ODI. Virat Kohli Is Not Playing Due To Niggle.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X