• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিরাটরা কোথায় এগিয়ে বললেন সৌরভ, একাত্তরের পর ওভাল-জয়ী ভারতের পরের টার্গেট কেন কঠিন?

Google Oneindia Bengali News

ওভাল টেস্টে ফিরল ১৯৭১ সালের সোনালি স্মৃতি। এই নিয়ে দ্বিতীয়বার লন্ডনের স্টেডিয়ামে টেস্ট জিতল ভারত। ৫০ বছর আগে অজিত ওয়াদেকরের নেতৃত্বাধীন ভারত ওভাল টেস্ট জিতে ইংল্যান্ডের মাটিতে প্রথম টেস্ট সিরিজ জয় নিশ্চিত করেছিল। বিরাটরা আজ ওভাল জয় করে ২০০৭ সালের পর থেকে এই প্রথম ইংল্যান্ডে টেস্ট সিরিজ জয়ের দিকে এগোচ্ছেন। যদিও ম্যাঞ্চেস্টারে ওল্ড ট্রাফোর্ডের পরিসংখ্যান কিছুটা চিন্তায় রাখতে পারে। তবে বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের বিশ্লেষণে ধরলে ভারতের ব্রিটিশ-ভূমে সিরিজ জয় অসম্ভব নয়।

ফিরল একাত্তরের স্মৃতি

লন্ডনের কেনিংটনে ওভালে এই নিয়ে ১৪টি টেস্ট খেলল ভারত। জয় দুটিতে, সাতটি ড্র। ১৯৭১ সালে ভারত প্রথম ওভালে টেস্ট জয়ের স্বাদ পায়। অজিত ওয়াদেকরের নেতৃত্বাধীন ভারতীয় দল সেই জয়ের সুবাদে সিরিজেও জিতেছিল। টস জিতে রে ইলিংওয়ার্থের ইংল্যান্ড প্রথমে ব্যাট করে ৩৫৫ রান তুলেছিল। ভারত করেছিল ২৮৪। দ্বিতীয় ইনিংসে ভাগবত চন্দ্রশেখর ১৮.১ ওভারে ৩৮ রানের বিনিময়ে ৬ উইকেট তুলে নেওয়ায় ভারত ইংল্যান্ডকে ১০১ রানে বেঁধে ফেলে। জয়ের জন্য ১৭৩ রানের টার্গেটে অজিত ওয়াদেকরের দল পৌঁছে গিয়েছিল ৬ উইকেট হারিয়ে। উইনিং স্ট্রোকটি নিয়েছিলেন আবিদ আলি। ওই সিরিজে ভারতের হয়ে সর্বাধিক ২০৪ রান করেছিলেন অজিত ওয়াদেকর। সেই টেস্টে খেলা সুনীল গাভাসকর আজ উচ্ছ্বসিত বিরাটদের ওভাল জয়ে। বেঙ্কটরাঘবন ও চন্দ্রশেখর সেই সিরিজে ১৩টি উইকেট নিয়েছিলেন। সিরিজ জিতে দেশে ফেরার পর মুম্বই (তৎকালীন বম্বে)-য়ে বিমানবন্দর থেকে ব্র্যাবোর্ন স্টেডিয়ামে নিয়ে যাওয়া হয়েছিল রাজকীয় অভ্যর্থনার মাধ্যমে।

ভারত কোথায় এগিয়ে?

আজকের এই জয়ের আগে গত ৫০ বছরে ভারত ইংল্যান্ডের বিরুদ্ধে ওভালে ৮টি টেস্ট খেলেছে। যার পাঁচটিতে ড্র, তিনটিতে হার। ১৯৭৯ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত প্রতিবারই ভারত-ইংল্যান্ড ওভাল টেস্ট ড্র হয়েছে। ২০১১ ও ২০১৪ সালে মহেন্দ্র সিং ধোনির ভারত ওভাল টেস্ট হেরেছিল যথাক্রমে ইনিংস ও ৮ রানে এবং ইনিংস ও ২৪৪ রানে। বিরাট কোহলির নেতৃত্বে ২০১৮ সালে ভারত ওভাল টেস্টে হেরেছিল ১১৮ রানে। ১৯৭১ সালে জয় এসেছিল ৪ উইকেটে, আজ বিরাটরা জিতলেন ১৫৬ রানে। উচ্ছ্বসিত বিসিসিআই সভাপতি তথা প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় টুইটে লিখেছেন, গ্রেট শো! দুই দলের স্কিলে তো অবশ্যই ফারাক রয়েছে। তবে সবচেয়ে বড় ফারাক যেটি তা হল, চাপ সামলানোর দক্ষতা। আর ঠিক এই কারণেই বিরাট কোহলির এই দল বাকিদের চেয়ে এগিয়ে বলে দাবি মহারাজের।

ভেরি স্পেশ্যাল

ভারতের এই টেস্ট জয়কে ভেরি স্পেশ্যাল বলছেন ভিভিএস লক্ষ্মণ। তাঁর কথায়, প্রথম দিনে ৭ উইকেটে ১২৭ রানে থাকার পর ভারত যেভাবে কামব্যাক করে এই টেস্ট জিতল তা অনেকেই পারবে না। সে কারণেই এটি ভেরি স্পেশ্যাল ইন্ডিয়ান টিম। স্মরণীয় জয়ের জন্য সকলকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন তিনি। দীনেশ কার্তিক টুইটে লিখেছেন, প্রতি সিরিজেই ভারতের নতুন উচ্চতায় উত্তরণ ঘটছে।

ম্যাঞ্চেস্টারে মহারণ

দুরন্ত কামব্যাকে উচ্ছ্বসিত সচিন তেন্ডুলকরও। তিনি বিরাটদের পরবর্তী লক্ষ্য ঠিক করে দিয়েছেন। সকলের মতো সচিনের আশা, ভারত ৩-১ ব্য়বধানে সিরিজ জিতেই ফিরবে। পরের টেস্ট ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্রাফোর্ডে। সেখানকার পরিসংখ্যান অবশ্য ভারতকে স্বস্তিতে রাখবে না। যদিও বিরাট কোহলি সাফ জানিয়ে দিয়েছেন, তিনি কোনও সংখ্যাতত্ত্ব, পরিসংখ্যানে বিশ্বাস করেন না। পরিসংখ্যান বলছে, ওল্ড ট্রাফোর্ডে ভারত ইংল্যান্ডের বিরুদ্ধে ৯টি টেস্ট খেলেছে। চারবারই জিতেছে ইংল্যান্ড। ১৯৭১ সালে ভারত যেবার প্রথম ইংল্যান্ডে টেস্ট সিরিজ জেতে সেবারও ড্র হয়েছিল ম্যাঞ্চেস্টার টেস্ট। ১৯৯০ সালের পর ২০১৪ সালে ফের ভারত-ইংল্যান্ড টেস্ট হয় ম্যাঞ্চেস্টারে। সেই টেস্টে ইংল্যান্ড জিতেছিল ইনিংস ও ৫৪ রানে। যদিও সাম্প্রতিক ফর্মের নিরিখে ভারত ফেভারিট হিসেবেই নামবে। কারণ, একাধিক তারকা না থাকায় এমনিতেই সমস্যায় ইংল্যান্ড। পরপর দুটি টেস্ট সিরিজে হার বাঁচানোর চাপও থাকবে রুটদের উপর। ভারতের সাফল্যে উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে প্রাক্তন ও বর্তমান ক্রিকেটাররা।

English summary
India Beat England In Oval Test After 50 Years. Now India's Next Target Is To Secure Series Win At Old Trafford In Manchester Where India Never Won A Test.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X