• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ব্রিসবেনে আদৌ কি কোনও টেস্ট ম্যাচ জিতেছে ভারত? পথ প্রদর্শক সৌরভ!

আর কয়েক ঘণ্টা পরেই ব্রিসবেনে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চতুর্থ টেস্টে মুখোমুখি হতে চলেছে ভারতীয় ক্রিকেট দল। বর্ডার-গাভাসকর ট্রফির শেষ ম্যাচে দুই দলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই আশা করছেন ক্রিকেট প্রেমীরা। ম্যাচে শেষ হাসি কোন দলের অধিনায়কের মুখে থাকে, তা তো সময় বলবে। সেই আবহে ব্রিসবেনে ভারতীয় ক্রিকেট দলের টেস্ট রেকর্ড দেখে নেওয়া যাক।

ব্রিসবেনে ভারতের রেকর্ড

ব্রিসবেনে ভারতের রেকর্ড

ব্রিসবেনে এখনও পর্যন্ত একটিও টেস্ট ম্যাচ জিততে পারেনি ভারতীয় ক্রিকেট দল। গাব্বায় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৬টি টেস্ট ম্যাচ খেলেছে সচিন তেন্ডুলকরের দেশ। পাঁচটি ম্যাচে হার হজম করতে হয়েছে। একটি ম্যাচ ড্র করতে সক্ষম হয়েছে ভারত।

একটি ম্যাচই ড্র করেছে ভারত

একটি ম্যাচই ড্র করেছে ভারত

২০০৩ সালের সফরে গাব্বায় সৌরভ গঙ্গোপাধ্যায় নেতৃত্বাধীন টিম ইন্ডিয়া অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছিল। ম্যাচে আগে ব্যাট করে প্রথম ইনিংসে ৩২৩ রান তুলেছিল অস্ট্রেলিয়া। জবাবে প্রথম ইনিংসে ৬২ রানে বীরেন্দ্র শেহওয়াগ, সচিন তেন্ডুলকর ও রাহুল দ্রাবিড়কে হারিয়ে ফেলেছিল ভারত। অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের চওড়া ব্যাটে সেখান থেকেই ম্যাচে ফিরেছিল টিম ইন্ডিয়া। ১৪৪ রান করেছিলেন মহারাজ। ৪০৯ রানে শেষ হয়েছিল দলের ইনিংস। দ্বিতীয় ইনিংসে ২৮৪ রান করে ডিক্লেয়ার দিয়েছিল অজি শিবির। জবাবে সৌরভ শিবির ২ উইকেট হারিয়ে ৭৩ রান তোলার পর ম্যাচ শেষ বলে ঘোষণা করা হয়েছিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বৃষ্টিবিঘ্নিত ওই টেস্ট ম্য়াচ ড্র করতে সক্ষম হয়েছিল ভারত।

গত সাক্ষাতের ফল

গত সাক্ষাতের ফল

২০১৪ সালের ডিসেম্বরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ বার ব্রিসবেনে মুখোমুখি হয়েছিল ভারতীয় ক্রিকেট দল। টসে জিতে আগে ব্যাটিং করে প্রথম ইনিংসে ৪০৮ রান তুলেছিল টিম ইন্ডিয়া। ১৪৪ রান করেছিলেন মুরলী বিজয়। জবাবে প্রথম ইনিংসে ৫০৫ রান করে অল আউট হয়েছিল অস্ট্রেলিয়া। দ্বিতীয় ইনিংসে ২২৪ রানে অল আউট হয়েছিল এমএস ধোনির দল। ১২৮ রানের টার্গেট ৬ উইকেট হারিয়ে অতিক্রম করে গিয়েছিল অস্ট্রেলিয়া।

ব্রিসবেনে অপরাজিত অস্ট্রেলিয়া

ব্রিসবেনে অপরাজিত অস্ট্রেলিয়া

ব্রিসবেনের গাব্বায় টানা ৩১টি টেস্ট ম্যাচ হারেনি অস্ট্রেলিয়া ক্রিকেট দল। ২৪টি ম্যাচ জিতেছে অস্ট্রেলিয়া। প্রতিপক্ষ দলের সঙ্গে তাদের সাতটি ম্যাচ ড্র হয়েছে। সবমিলিয়ে ১৯৮৮ সাল থেকে এই মাঠে অজিরা অপরাজিত। ফলে ভারতকে যে কড়া চ্যাালেঞ্জের মুখে পড়তে হবে, তা আর বলার অপেক্ষা রাখে না।

স্বাস্থ্যসাথী নিয়ে কটাক্ষ দিলীপের, শুধু কার্ড দেওয়া হচ্ছে, পরিষেবা নেই মন্তব্য দিলীপের

টেস্টে তাঁর ৮০০ উইকেটের রেকর্ড ভাঙতে পারেন কোন ভারতীয় স্পিনার, জানালেন মুরলী

English summary
Have Indian cricket team ever won a test match at the Gabba
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X