• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৩৬ রানে অল আউট থেকে টেস্ট সিরিজ জয়, কোন জাদুকাঠিতে উজ্জীবিত ভারত!

অস্ট্রেলিয়ার মাটিতে এবারের বর্ডার-গাভাসকর ট্রফির শুরুটা বিশ্রি হারের মাধ্যমে করেছিল ভারতীয় ক্রিকেট দল। ওই ম্যাচের পর নিয়মিত অধিনায়কের অনুপস্থিতি, চোট-আঘাত, বর্ণবৈষম্য, কোয়ারেন্টাইন বিতর্ক টপকে অজি শিবিরকে তাদের মাটিতে টেস্ট সিরিজ হারিয়েছে অজিঙ্ক রাহানে শিবির। কেন এই জয়ের গুরুত্ব একেবারে অন্যরকম, তা জেনে নেওয়া যাক।

৩৬ রানে অল আউট

৩৬ রানে অল আউট

অ্যাডিলেড ওভালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বর্ডার-গাভাসকর ট্রফির প্রথম টেস্ট হেরে গিয়েছিল ভারত। ম্যাচের দ্বিতীয় ইনিংসে ৩৬ রানে অল আউট হয়ে লজ্জাজনক অধ্যায় রচনা করেছিল বিরাট কোহলির টিম ইন্ডিয়া। ব্যাট হাতে ব্যর্থ হয়েছিলেন খোদ অধিনায়ক। ব্যর্থ হয়েছিলেন দলের প্রতি সদস্য। দিন-রাতের ওই টেস্টে হাতে চোট পেয়ে সম্পূর্ণ সিরিজ থেকে ছিটকে গিয়েছিলেন ভারতীয় ফাস্ট বোলার মহম্মদ শামি।

মেলবোর্ন টেস্টে প্রত্যাবর্তন

মেলবোর্ন টেস্টে প্রত্যাবর্তন

অ্যাডিলেড টেস্টের শোচনীয় হার ভুলে অজিঙ্ক রাহানের নেতৃত্বে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টেস্ট খেলতে নেমেছিল ভারতীয় ক্রিকেট দল। মহম্মদ শামির পরিবর্তে টিম ইন্ডিয়ার প্রথম একাদশে সুযোগ পেয়েই পারফরম্যান্সে তাক লাগিয়ে দিয়েছিলেন সদ্য পিতৃহারা মহম্মদ সিরাজ। হাড্ডাহাড্ডি ওই টেস্টে দুই দলের মধ্যে পার্থক্য গড়ে দিয়েছিল অধিনায়ক অজিঙ্ক রাহানের অনবদ্য শতরান। উজ্জীবিত ভারত ওই টেস্ট ম্যাচ জিতে অস্ট্রেলিয়াকে মোক্ষম জবাব দিয়েছিল। যদিও ওই মেলবোর্ন টেস্ট চোট পেয়ে বর্ডার-গাভাসকর ট্রফি থেকে ছিটকে গিয়েছিলেন ভারতীয় ফাস্ট বোলার উমেশ যাদব।

সিডনি টেস্ট ও চোট উপাখ্যান

সিডনি টেস্ট ও চোট উপাখ্যান

সমান সমান জায়গায় দাঁড়িয়ে সিডনি টেস্ট খেলতে নেমেছিল ভারত ও অস্ট্রেলিয়া। হাড্ডাহাড্ডি ওই ম্যাচে ব্যাট হাতে তরুণ ঋষভ পন্থ, চেতেশ্বর পূজারা, হনুমা বিহারী, রবিচন্দ্রণ অশ্বিন এবং বল হাতে রবীন্দ্র জাদেজার নায়কোচিত পারফরম্যান্সে ম্যাচ ড্র করতে সক্ষম হয়েছিল অজিঙ্ক রাহানে শিবির। কিন্তু ওই টেস্ট চলাকালীনই ভারতীয় দলে চোট-আঘাতের তালিকা আরও দীর্ঘ হয়। সিরিজ থেকে ছিটকে যান কেএল রাহুল, রবীন্দ্র জাদেজা, হনুমা বিহারী, রবিচন্দ্রণ অশ্বিন এবং জসপ্রীত বুমরাহ। ফলে মোট ৪টি টেস্টের অভিজ্ঞতা নিয়ে গাব্বায় টেস্টে খেলতে নেমেছিল টিম ইন্ডিয়ার বোলিং বিভাগ। একেবারে অনভিজ্ঞ বি টিম নিয়ে ব্রিসবেন টেস্টে বাজিমাত করার মজাই অন্যরকম।

বর্ণবৈষম্য

বর্ণবৈষম্য

ইতিমধ্যে ভারত ও অস্ট্রেলিয়ার বর্ডার-গাভাসকর ট্রফিকে কলঙ্কিত করে বর্ণবৈষম্যের কালো ছায়া। সিডনি টেস্ট চলাকালীন গ্যালারি থেকে মহম্মদ সিরাজের উদ্দেশে একাধিকবার বৈষম্যমূলক মন্তব্য উড়ে আসে বলে অভিযোগ। পরিস্থিত এমন জায়গায় গিয়ে পৌঁছয় যে খেলা কিছুক্ষণের জন্য বন্ধ করে দিতে বাধ্য হন ফিল্ড আম্পায়াররা। অভিযুক্তদের মাঠ থেকে বের করে দেওয়ার পাশাপাশি পরে তাদের গ্রেফতারও করা হয়। বিষয়টি ক্রিকেট বিশ্বে শোরগোল ফেলে দেয়। ব্রিসবেন টেস্ট চলার সময়ও গ্যালারি থেকে সিরাজকে কটূক্তি করা হয় বলে অভিযোগ।

কোয়ারেন্টাইন বিতর্ক

কোয়ারেন্টাইন বিতর্ক

অস্ট্রেলিয়ায় করোনা ভাইরাসের প্রভাব আচমকা বেড়ে যাওয়ায় সেখানে টিম ইন্ডিয়াকে বিড়ম্বনার মধ্যে পড়তে হয়। কড়া জৈব সুরক্ষা বলয়ে সিডনি টেস্ট খেলার পরও অজিঙ্ক রাহানে শিবিরকে ব্রিসবেনেও কার্যত জবরদস্তি হোটেল কোয়ারেন্টাইনে থাকতে বাধ্য করা হয়। এ ব্যাপারে উষ্মা প্রকাশ করেছিল ভারতীয় টিম ম্যানেজমেন্ট। বিষয়টি নিয়ে অজি প্রশাসনের সঙ্গে পাঞ্জা কষেছিল বিসিসিআইও। শেষ পর্যন্ত মাথা নতই করতে হয়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায় শিবিরকে। সেই প্রেক্ষাপটে গাব্বায় টেস্ট জয়ের গুরুত্ব যে ভারতীয় ক্রিকেট দল এবং বিসিসিআইয়ের কাছে বিরাট, তা বলাই বাহুল্য।

পূর্ব মেদিনীপুরঃ বিজেপি সরকার ক্ষমতায় এলে মিথ্যাশ্রী পুরস্কার পাবে মমতা

মমতাকে 'প্রাক্তন’ বানিয়ে দিলেন শুভেন্দু, নিজেকে নন্দীগ্রামে প্রার্থী করার পরই পাল্টা

English summary
From 36 all out to Border-Gavaskar series win, why it is so special
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X