• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সেঞ্চুরিয়ানে কোহলি’র আউট প্রসঙ্গে মুখ খুললেন ভারতের এই প্রাক্তন তারকা

  • |
Google Oneindia Bengali News

ভাল শুরু করেও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টে প্রথম দিন মুহূর্তের ভুলে বড় রান থেকে বঞ্চিত হলেন বিরাট কোহলি। সেঞ্চুরিয়ানে প্রথম ইনিংসে শুরু থেকেই ছন্দে ছিলেন কোহলি। শরীরের বাইরের বলে কোনও রকম ব্যাট না চালানোর সিদ্ধান্ত নিয়েই ক্রিজে নেমেছিলেন ভারত অধিনায়ক। ক্রিকেট ব্যাকারণের টেকনিকের সঙ্গে মোকাবিলা করছিলেন দক্ষিণ আফ্রিকার পেসারদের ছুঁরে দেওয়া প্রতিটা কঠিন প্রশ্নের। কিন্তু মুহূর্তের ভুলে দলের সব থেকে গুরুত্বপূর্ণ উইকেটটা উপহার দিয়ে আসেন লুঙ্গি এনগিডি'কে।

সেঞ্চুরিয়ানে কোহলি’র আউট প্রসঙ্গে মুখ খুললেন ভারতের এই প্রাক্তন তারকা

এনগিডির করা শরীরের বাইরের বল ড্রাইভ করতে গিয়ে স্লিপে দাঁড়ানো মুল্ডারের হাতে ক্যাচ তুলে দেন। একই সঙ্গেই তাঁর ৭১তম আন্তর্জাতিক শতরান পাওয়ার অপেক্ষা দীর্ঘয়িত হল। ক্রিকেটের লম্বা ফরম্যাটে বিরাটে দীর্ঘ প্রায় দু'বছর ধরে চলে আসা এই সমস্যা নিয়েই মুখ খুলেছেন দেশের প্রাক্তন পেসার অজিত আগারকর।

সম্প্রচারকারী সংস্থার পোস্ট ম্যাচ শো-এ ইনকামিং ডেলিভরির ক্ষেত্রে কোহলির দুর্বলতার কথা তুলে ধরেছেন অজিত। একই সঙ্গে তাঁর মুখে প্রশংসা শোনা গিয়েছে এনগিডি'রও। একই জাগায় বল করে যাওয়ার ফসল পেয়েছে এনগিডি, জানিয়েছেন এই প্রাক্তন ক্রিকেটার। তিনি বলেছেন, "আমার মনে হয় ওর (বিরাট) ইনকামিং বলের ক্ষেত্রে একটা সমস্যা রয়েছে। প্রথম স্পেলে এনগিডি চেষ্টা চালিয়ে গিয়েছে ব্যাটসম্যান'কে বাইরের বল খেলানোর। এতে আরও বেশি ভয়ঙ্কর হয়ে উঠেছে। অবশ্যই ওর (এনগিডি) প্রশংসা প্রাপ্য।"

২০২০-২১ থেকে ধরলে (সেঞ্চুরিয়ার টেস্টের আগে) ১৩টি টেস্টে খেলা ২৩টি ইনিংসে বিরাটের রানের গড় ২৬.৪। একটিও শতরান নেই। তবে, রবিবার যে কোহলি বেশি ভাল ছন্দে শুরু করেছিলেন তার প্রমাণ পাওয়া যায় ইএসপিএন-এর পরিসংখ্যান থেকে। তাদের মতে এনগিডি'র বলে আউট হওয়ার আগে পর্যন্ত বিরাটের ব্যাটিং কোন্ট্রোল ছিল ৯৫ শতাংশ।

বাইরের বল খেলার ক্ষেত্রে কোহলি'র এটা নতুন সমস্যা নয়। ২০১৪ সালে ইংল্যান্ড সফরে প্রথমবার কোহলির ব্যাটিং-এর এই দুর্বলতা সামনে এসেছিল। এই একই ফাঁদে ফেলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে দু'টি ইনিংসেই কোহলি'র উইকেট তুলে নিয়েছিলেন নিউজিল্যান্ডের কাইল জেমিসন। একই জায়গা বোলিং করে ইংল্যান্ড সফরে তাঁকে সমস্যা ফেলেছিলেন জেমস অ্যান্ডারসন এবং ওলি রবিনসন।

৯৪ বলে ৩৫ রান করা কোহলি'র উইকেট হারালেও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টে সুবিধাজনক জায়গায় রয়েছে ভারত। প্রথম দিনের শেষে ভারতের রান ২৭২/৩। ১২২ রানে অপরাজিত রয়েছেন লোকেশ রাহুল। তাঁর সঙ্গে ক্রিজে রয়েছে অজিঙ্ক রাহানে (৪০*)। এই সফরে দীর্ঘদিনের ব্যাডপ্যাচ কাটিয়ে ছন্দে ফেরার ইঙ্গিত দিয়েছেন রাহানে। সদ্য ভারতীয় দলের সহ-অধিনায়কের পদ খুইয়েছেন রাহানে। তার উপর প্রথম একাদশে তাঁর নির্বাচন নিয়ে সোশ্যাল মিডিয়ায় কম অসন্তোষ প্রকাশ করেননি একদল সমর্থক। শ্রেয়াস আইয়ার, হনুমা বিহারী'কে সুযোগ না দিয়ে তাঁকে খেলানো নিয়ে জলঘোলা হয়েছে বিস্তর। অবশেষে ছন্দে ফিরে প্রতিটি সমালোচনার জবাব দিচ্ছেন রাহানে।

English summary
India Skipper Virat Kohli lost his wicket on 35 in the first innings of First Test Against South Africa. Speaking on the post match show of the broadcasting channel former India Cricketer Ajit Agarkar cited Virat’s problem with in-coming deliveries and also praised Ngidi for being persistent
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X