• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সৌরভ-সচিন থেকে সেওয়াগ-বিরাট, জানেন কি স্টার ক্রিকেটারদের শিক্ষাগত যোগ্যতা

Google Oneindia Bengali News

ক্রিকেট মাঠে কেউ তাঁদের ব্যাটিং দিয়ে মোহিত করেছেন, কেউ বোলিংয়ে আগুন ঝরিয়েছেন। আর ফিল্ডিংকেও অতিমানবীয় পর্যায়ে নিয়ে গিয়েছেন কেউ কেউ। যাঁদেরকে ঘিরে গুণমুগ্ধের ভিড় সর্বদা, সেইসব স্টারদের শিক্ষাগত যোগ্যতা কতটা, তা জানেন কি? একনজরে দেখে নেওয়া যাক ভারতীয় ক্রিকেট-স্টারদের শিক্ষাগত যোগ্যতা কতটা!

সচিন তেন্ডুলকার

সচিন তেন্ডুলকার

মাত্র ১৬ বছর বয়সে ক্রিকেটকে পেশা হিসাবে গ্রহণ করেছিলেন সচিন রমেশ তেণ্ডুলকার। তারপর থেকেই ক্রিকেট মাঠ কাঁপিয়েছে তাঁর ব্যাটিং। হয়ে উঠেছেন মাস্টার-ব্লাস্টার। তাঁর শিক্ষাগত যোগ্যতা দ্বাদশ শ্রেণিতে সীমাবদ্ধ থেকেছে।

বিরাট কোহলি

বিরাট কোহলি

টিম ইন্ডিয়ার অধিনায়ক বিরাট কোহলি ভারতীয় অনূর্ধ্ব-১৯ দলকে বিশ্বকাপ এনে দিয়ে সিনিয়র দলে সুযোগ করে নিয়েছিলেন, তিনি এখন ভারতীয় টিমের অধিনায়ক। এহেন কোহলি দ্বাদশ শ্রেণির পরে উচ্চশিক্ষা লাভ করেননি।

মহেন্দ্র সিং ধোনি

মহেন্দ্র সিং ধোনি

ভারতের প্রাক্তন অধিনায়ক এবং সফলতম অধিনায়কদের মধ্যে একজন মহেন্দ্র সিং ধোনি। খড়গপুর রেলওয়ে স্টেশনে টিকিট সংগ্রাহক হিসাবে কর্মরত ছিলেন। সেখান থেকেই এমএস ধোনি জয়যাত্রা শুরু। তিনি ব্যাচেলর অফ কমার্স অর্থাৎ বিকম পাস।

যুবরাজ সিং

যুবরাজ সিং

টিম ইন্ডিয়ার অন্যতম সেরা অলরাউন্ডার যুবরাজ সিং। ভারতীয় ক্রিকেটে তাঁর অবদানও কম নয়। ফিল্ডার হিসেবেও তিনি ছিলেন উচ্চমানের। তিনিও তাঁর শিক্ষাগত যোগ্যতা বেশিদূর এগিয়ে নিয়ে থেতে পারেননি। দ্বাদশ শ্রেণিতেই শেষ করেছেন পড়াশোনা।

রোহিত শর্মা

রোহিত শর্মা

ভারতীয় ক্রিকেটের বর্তমান ওপেনার। তিন শ্রেণির ক্রিকেটেই তাঁর ব্যাটিং দক্ষতা অতুলনীয়। তিনি পরিচিত হিট-ম্যান হিসেবেও। কিন্তু রোহিত শর্মারও শিক্ষাগত যোগ্যতা দ্বাদশ শ্রেণিতে সীমাবদ্ধ থেকেছে। তার বেশি এগোতে পারেননি তিনি।

অনিল কুম্বলে

অনিল কুম্বলে

ভারতের তারকা লেগ-স্পিনার অনিল কুম্বলে অবশ্য এ ব্যাপারে একেবারেই ব্যাতিক্রমী। শুধু ক্রিকেট ময়দানেই নয়, পাঠাশালাতেও তিনি সমান মেধাবী। আরআরভি কলেজ অফ ইঞ্জিনিয়ারিং থেকে মেকানিকাল ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রি অর্জন করেন তিনি।

শিখর ধাওয়ান

শিখর ধাওয়ান

সীমিত ওভারের ক্রিকেটে ভারতের প্রধানতম ওপেনার শিখর ধাওয়ান। তিনিও শ্রেণিকক্ষে আটকে না থেকে প্রাধান্য দিয়েছিলেন ক্রিকেটকে। ব্যাট হাতে শাসন করার স্বপ্ন নিয়ে ময়দানে নেমেছেন। ফলে দ্বাদশ শ্রেণির পরে উচ্চতর পড়াশুনা করেননি।

জহির খান

জহির খান

ভারতের পেস ব্যাটারির অন্যতম ছিলেন জাহির খান। তবে তিনি ক্রিকেটের পাশাপাশি শিক্ষাগত যোগ্যতাকেও গুরুত্ব দিয়েছিলেন। জাহির খান দ্বাদশ শ্রেণি পাশের পরে ইঞ্জিনিয়ারিংয পড়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। কিন্তু ক্রিকেটে পুরো মনোনিবেশ করায় আর এগোয়নি পড়াশোনা।

বীরেন্দ্র সেওয়াগ

বীরেন্দ্র সেওয়াগ

ভারতীয় ক্রিকেট তাঁকেই সবথেকে বিপজ্জনক ও ধ্বংসাত্মক ব্যাটসম্যান মানে। ব্যাট হাতে বলকে শাসন করতে বরাবর ভালোবাসেন। বল পেলেই ব্যাট হাতে মাঠের বাইরে পাঠানোয় ওস্তাদ তিনি। ভারতের মারকুটে ওপেনার নয়া দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক।

সৌরভ গঙ্গোপাধ্যায়

সৌরভ গঙ্গোপাধ্যায়

প্রাক্তন ভারতীয় অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়, যিনি বর্তমানে ভারতের ক্রিকেট বোর্ড বিসিসিআই-এর প্রেসিডেন্ট। ভারতীয় ক্রিকেটে তাঁর অবদান অতুলনীয়। বিদেশের মাটিতে বুক চিতিয়ে লড়াই করতে শিখিয়েছেন তিনি। এহেন সৌরভ সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে স্নাতক।

জীবনসঙ্গী খুঁজছেন? বাঙ্গালী ম্যাট্রিমনি - নিবন্ধন নিখরচায়!

English summary
Education Qualification of India’s star cricketer like Sourav Ganguly, Sachin Tendulkar, Virendra Sehwag and Virat Kohli.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X