• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রথমবার আন্তর্জাতিক ক্রিকেটে দুই কোচ নীতি, ইংল্যান্ডের লাল বলের কোচ ম্যাককালাম , সাদা বলে কে ?

Google Oneindia Bengali News

দুই অধিনায়ক নীতি প্রথম সারা ফেলেছিল চ্যাপেল জমানায়। তখন টি-২০ ক্রিকেটের এত রমরমা হয়নি। পড়ে তাঁরা আরও খবরে আসে আইপিএল শুরু হলে কেকেআর কোচ জন বুকানন সৌরভের পাশে সহ অধিনায়ক না রেখে দ্বিতীয় অধিনায়ক হিসাবে বসিয়ে দেন ব্রেন্ডন ম্যাককালামকে। তারপর ধীরে ধীরে এখন বহু আন্তর্জাতিক ক্রিকেট খেলিয়ে দেশ এই দুই অধিনায়ক নীতি চালু করে চাপ কমানোর জন্য। তবে তা একই ফরম্যাটে নয়, দুই ভিন্ন ফরম্যাটে। এবার ইংল্যান্ড যা করতে চলেছে তা সত্যিই অভাবনীয়।

প্রথমবার আন্তর্জাতিক ক্রিকেটে দুই কোচ নীতি, ইংল্যান্ডের লাল বলের কোচ ম্যাককালাম , সাদা বলে কে ?

এমনিতেই তাঁরা দুই অধিনায়ক নীতি নিয়ে চলে। সাদা বলে ইয়ন মরগ্যান , লাল বলে রুট অধিনায়কত্ব ছাড়ার পর দায়িত্ব পেয়েছেন বেন স্টোকস। এসব তো সবার জানা । কিন্তু এবার তাঁরা প্রয়োগ করতে চলেছে দুই ফরম্যাটে দুই কোচ নীতি। যা কখন বিশ্ব ক্রিকেটে দেখা যায়নি।

ম্যাককালামের নিয়োগ বৃহস্পতিবারের প্রথম দিকে নিশ্চিত হয়ে যাবে কিন্তু তিনি কোচ শুধুমাত্র লাল বলে। সাদা বলের কোচ নিয়োগের প্রক্রিয়া অব্যাহত রয়েছে ইংল্যান্ডে। ইন্টারভিউ প্রক্রিয়া এখনও অসম্পূর্ণ। অস্ট্রেলিয়া মহিলা হোয়াইট-বল দলের ৪৮ বছর বয়সী প্রধান কোচ ম্যাথু মট ইংল্যান্ডের পুরুষদের সাথে সমতুল্য কাজের জন্য প্রধান প্রতিযোগী হিসাবে আবির্ভূত হয়েছেন। তার প্রধান প্রতিদ্বন্দ্বী পল কলিংউড হতে পারেন, যিনি অন্তর্বর্তীকালীন কোচ হিসাবে কাজ করেছিলেন জানুয়ারিতে বার্বাডোসে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের পাশাপাশি মার্চে ওয়েস্ট ইন্ডিজের তিন টেস্টের সফরের জন্য প্রধান কোচ হিসাবে।

ইংল্যান্ড ক্রিকেট বোর্ড যদি ম্যাককালাম এবং মটকে একসাথে নিয়োগ করে তাহলে এটি এমন একটি জুটির পুনর্মিলন হবে যারা ২০০৮ সালে কেকেআর-এ প্রথম মিলিত হয়েছিল, যখন ম্যাককালাম একজন খেলোয়াড় এবং মট সহকারী কোচ ছিলেন। সেই বছরের শেষের দিকে ম্যাককালাম দৃশ্যত মটকে নিউজিল্যান্ড দ্বারা সংক্ষিপ্ত তালিকাভুক্ত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন কারণ তারা তাদের পুরুষদের দলের জন্য একজন নতুন কোচ চেয়েছিল। তাকে চাকরির প্রস্তাব দেওয়া হয়েছিল কিন্তু, বয়স তখন তিনি প্রথম-শ্রেণীর কোচ হিসেবে মাত্র একটি মরসুম কাটিয়েছেন নিউ সাউথ ওয়েলসের সাথে। তাই সেখানে থাকার সিদ্ধান্ত নিয়েছিলেন এবং তার পরিবর্তে অ্যান্ডি মোলসকে নিয়োগ করা হয়েছিল।

ইংল্যান্ডের হোয়াইট-বল দলে কোচ হিসাবে প্রতিদ্বন্দ্বীদের মধ্যে রয়েছে গ্যারি কারস্টেন, যিনি টেস্ট কাজের জন্য ফেভারিট হওয়া থেকে সরে গিয়েছিলেন নিয়োগ প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকে শর্ট ফর্মের ভূমিকার জন্য বহিরাগতের কাছে, অস্ট্রেলিয়ার সাবেক অলরাউন্ডার শেন ওয়াটসন, যিনি আইপিএলে দিল্লি ক্যাপিটালসের সহকারী কোচও আছেন এই তালিকায়। স্টিফেন ফ্লেমিংও আরেকজন প্রতিযোগী হতে চলেছেন সাদা বলের ইংল্যান্ডের কোচ হিসাবে।

English summary
england will be the first international team to appoint double coach
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X