• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

দলীপ ট্রফি দিয়ে শুরু ঘরোয়া ক্রিকেট, ঘোষিত সূচিতে ইরানি কাপের প্রত্যাবর্তন, রঞ্জি ফিরল আগের ছন্দে

Google Oneindia Bengali News

দলীপ ট্রফি দিয়ে শুরু হচ্ছে ভারতের ঘরোয়া ক্রিকেট মরশুম। ২০২২-২৩ মরশুমের জন্য ঘরোয়া ক্রিকেটের সূচি আজই প্রকাশ করেছে বিসিসিআই। বিভিন্ন টুর্নামেন্ট মিলিয়ে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ থেকে মার্চের মাঝামাঝি পর্যন্ত দেড় হাজারেরও বেশি ম্যাচ হবে। রঞ্জি ট্রফিও ফিরল আগের ছন্দে। ঐতিহ্যশালী ইরানি কাপও বন্ধ থাকার পর ফের চালু হবে। সবমিলিয়ে করোনা পরিস্থিতির উন্নতির পর পূর্ণাঙ্গ ক্রিকেট মরশুমের ঘোষণাই আজ করল বোর্ড।

দলীপ দিয়ে মরশুম শুরু

দলীপ দিয়ে মরশুম শুরু

দলীপ ট্রফি শুরু হচ্ছে ৮ সেপ্টেম্বর থেকে। চলবে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত। ইরানি কাপের খেলা শুরু হবে ১ অক্টোবর, পুরো ম্যাচ হলে তা চলবে ৫ অক্টোবর অবধি। সৈয়দ মুস্তাক আলি টি ২০-র লিগ পর্বের খেলাগুলি হবে ১১ থেকে ২২ অক্টোবর অবধি। নক আউট পর্বের খেলা ৩০ অক্টোবর থেকে ৫ নভেম্বর অবধি। বিজয় হাজারে ট্রফি শুরু ১২ নভেম্বর থেকে, লিগ পর্বের খেলাগুলি চলবে ২৩ নভেম্বর পর্যন্ত। এরপর ২৬ নভেম্বর থেকে ২ ডিসেম্বর অবধি নক আউট পর্বের খেলা। রঞ্জি ট্রফি শুরু ১৩ ডিসেম্বর থেকে। লিগ পর্বের খেলাগুলি চলবে ২৭ জানুয়ারি পর্যন্ত। ৩১ জানুয়ারি থেকে শুরু হয়ে ২০ ফেব্রুয়ারি অবধি নক আউট পর্বের ম্যাচগুলি হবে বলে স্থির হয়েছে।

কোন ফরম্যাটে খেলা

কোন ফরম্যাটে খেলা

দলীপ ট্রফিতে অংশ নেবে ৬টি জোনের দল। সেগুলি হলো মধ্যাঞ্চল, দক্ষিণাঞ্চল, উত্তরাঞ্চল, পূর্বাঞ্চল, পশ্চিমাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চল। সব ম্যাচই নক আউট। অর্থাৎ কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল। সৈয়দ মুস্তাক আলি টি ২০ ও বিজয় হাজারে ট্রফিতে অংশ নেবে ৩৮টি দল। আটটি দলকে নিয়ে থাকছে তিনটি গ্রুপ এবং সাতটি দলকে নিয়ে থাকছে ২টি গ্রুপ। যে গ্রুপে ৮টি করে দল থাকবে তারা সাতটি করে এবং যে গ্রুপে ৭টি করে দল থাকবে তারা খেলবে ৬টি ম্য়াচ।

রঞ্জি পুরানো ছন্দেই

রঞ্জি পুরানো ছন্দেই

রঞ্জি ট্রফিতে এলিট ও প্লেট গ্রুপ থাকছে। এলিট গ্রুপে রয়েছে ৩২টি দল, চারটি গ্রুপে আটটি করে দলকে রাখা হয়েছে। লিগ পর্যায়ে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে প্রতিটি দল সাতটি করে ম্যাচ খেলবে লিগ পর্যায়ে। এই চারটি দলের প্রথম দুটি দল সরাসরি পৌঁছে যাবে কোয়ার্টার ফাইনালে। কোয়ার্টার ফাইনালে এ গ্রুপের ১ নম্বর দল খেলবে সি গ্রুপের ২ নম্বরে থাকা দলের বিরুদ্ধে। বি গ্রুপের শীর্ষে থাকা দল মুখোমুখি হবে ডি গ্রুপের দুই নম্বর দলের। সি গ্রুপের ১ নম্বরে থাকা দল সেমিফাইনালে ওঠার লড়াইয়ে নামবে এ গ্রুপের ২ নম্বরে থাকা দলের বিরুদ্ধে। ডি গ্রুপের ১ নম্বর দলের সামনে পড়বে বি গ্রুপের ২ নম্বর দল। এরপর ২টি সেমিফাইনাল ও ফাইনাল। প্লেট গ্রুপে রাখা হয়েছে ৬টি দলকে। প্লেটে লিগ পর্বে ১৫টি ম্যাচ হবে। প্রথম চারটি দল যাবে সেমিফাইনালে। সেখানকার জয়ী দুটি দল খেলবে প্লেট ফাইনাল। প্লেট ফাইনালে যে দুটি দল খেলবে তারা ২০২৩-২৪ মরশুমে এলিট গ্রুপে থাকবে। এলিট গ্রুপে এ, বি, সি ও ডি গ্রুপের একেবারে তলায় যে দলগুলি থাকবে তাদের মধ্যে থেকে পয়েন্ট বা কোশেন্টের নিরিখে যে দুটি দল একেবারে শেষে থাকবে তারা নেমে যাবে প্লেটে।

বাংলার গ্রুপে

বাংলার গ্রুপে

সৈয়দ মুস্তাক আলি টি ২০-তে বাংলা রয়েছে ই গ্রুপে। এই গ্রুপের অন্যান্য দলগুলি হলো তামিলনাড়ু, ঝাড়খণ্ড, ছত্তীসগঢ়, ওডিশা, চণ্ডীগড় ও সিকিম। বিজয় হাজারে ট্রফিতে বাংলা রয়েছে ই গ্রুপে। এই গ্রুপে রয়েছে সার্ভিসেস, মহারাষ্ট্র, পণ্ডিচেরী, রেলওয়েজ, মুম্বই ও মিজোরাম। রঞ্জি ট্রফিতে বাংলা রয়েছে এলিট এ গ্রুপে। এই গ্রুপে অন্য দলগুলি হলো উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, হরিয়ানা, হিমাচল প্রদেশ, বরোদা, ওডিশা ও নাগাল্যান্ড।

কমনওয়েলথ গেমসে সিন্ধু গর্জন, ব্যাডমিন্টনের সোনা ফের চার নম্বরে নিয়ে গেল ভারতকেকমনওয়েলথ গেমসে সিন্ধু গর্জন, ব্যাডমিন্টনের সোনা ফের চার নম্বরে নিয়ে গেল ভারতকে

English summary
BCCI Announced The Schedule Of India’s Domestic Season 2022-23 Over 1500 Matches Will Be Held From September 2022 To Mid-March 2023.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X