• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ওটিটিতে মুক্তি পাওয়া বছরভরের সেরা সিনেমাগুলি কি কি জেনে নিন

Google Oneindia Bengali News

২০২০ সালের মতো ২০২১ সালের অর্ধেকও মারাত্মক করোনা ভাইরাসের প্রকোপ আমাদের কাবু করে রেখেছিল। এর ফলে সিনেমা হলগুলি পুনরায় বন্ধ হয়ে যায় এবং বহু সিনেমাই মুক্তির অপেক্ষায় থাকে। তবে বিনোদন ইন্ডাস্ট্রিকে ধন্যবাদ জানাতে হয়, কারণ একাধিক ওয়েব সিরিজ ও সিনেমাগুলি ওটিটি প্ল্যাটফর্মে স্ট্রিমিং করতে শুরু করে দেয়। প্রতিটি প্রধান সিনমা ওটিটি রুটে মুক্তি পায় এবং বহু সিনেমাই এ বছর দর্শকদের মনে ছাপ ফেলতে সফল হয়েছে। সুতরাং আসুন দেখে নেওয়া যাক ২০২১ সালে ওটিটি প্ল্যাটফর্মে হইচই ফেলে দিয়েছিল এমন কিছু সিনেমা।

শেরনি

২০২০ সালে শকুন্তলা দেবীর পর এ বছর বিদ্যা বালন '‌শেরনি'‌ সিনেমার মাধ্যমে আবারও ছোট পর্দায় ফিরে আসেন। ফরেস্ট অফিসারের ভূমিকায় বিদ্যা বালন ও মানুষ-পশু সংঘর্ষ দারুণভাবে এই সিনেমার মাধ্যমে তুলে ধরা হয়েছে। পরিচালক অমিত মাসুরকারের মাধ্যমে বিদ্যা বালন আমাদের অন্য এক জগতে নিয়ে গিয়েছিলেন। এক নরখাদক বাঘিনীর গল্প নিয়ে শুধু শেরনি নয়, বরং পুরুষ শাসিত সমাজে এক মহিলা অফিসারের নেতৃত্ব নিয়ে এই কাহিনী। ফরেস্ট অফিসার বিদ্যা বালন, যিনি একজন মহিলা অফিসার হিসাবে পূর্ব-কল্পিত ধারণা, পিতৃতন্ত্র, রাজনীতি এবং বন বিভাগে তার সিনিয়রদের রাজনৈতিক প্রভুদের প্রতি আপত্তিজনক মনোভাবের বিরুদ্ধে লড়াই করেছিলেন। ২০২১ সালে শেরনি অন্যতম সেরা সিনেমা, যা ভারতের হয়ে অস্কারে প্রবেশের জন্য মনোনীত হয়েছিল। অ্যামাজন প্রাইম ভিডিওতে এই শেরনি দেখা যাবে।

সর্দার উধম

সুজিত সরকারের পরিচালনায় রুপোলি পর্দায় ফুটে উঠল বিপ্লবী সর্দার উধম সিং-এর জীবন, জালিওয়ানাবাগ হত্যাকাণ্ড, জেনারেল ও'ডায়ারকে হত্যা করা এবং তার পরবর্তী ঘটনাবলি। পরিচালক সুজিত সরকার এখানে বিপ্লবের গল্প বলেছেন একটু অন্য আঙ্গিকে। স্বাধীনতা আন্দোলনের অন্যতম যোদ্ধা উধম সিংহ ইতিহাসে এবং আমজনতার কাছে ততটা পরিচিত নন। পরিচালক সেটাকেই তুলে ধরার চেষ্টা করেছেন। উধম সিং-এর চরিত্রে অভিনয় করেছেন ভিকি কৌশল। তাঁর অনবদ্য অভিনয় মুগধ করেছে দর্শকদের। অ্যাকাডেমি পুরস্কারের মঞ্চে ভারতীয় সিলেকশনের দৌড়েও একেবারে প্রথম দিকেই ছিল সর্দার উধম। অ্যামাজন প্রাইম ভিডিওতে এই সিনেমাটি দেখা যাবে।

শেরশাহ

সিদ্ধার্থ মালহোত্রা ও কিয়ারা আদবাণী অভিনীত এই যুদ্ধের সিনেমা শেরশাহ, যেটি প্রয়াত ক্যাপ্টেন বিক্রম বাত্রার জীবনী নিয়ে তৈরি হয়েছে। দেশের জন্য কারগিল যুদ্ধের ময়দানে নিজের প্রাণ আত্মত্যাগ করেছিলেন তিনি। সিদ্ধার্থ-কিয়ারার জুটি প্রশংসিত হয়েছে দর্শকদের কছে। এ বছর ওটিটিতে মুক্তি পাওয়া সিনেমাগুলির মধ্যে শেরশাহ দর্শকদের কাছে খুব প্রিয় হয়ে উঠেছিল। ক্যাপ্টেন বাত্রার ভূমিকায় সিদ্ধার্থের অনবদ্য অভিনয় আপনাকে কাঁদতে বাধ্য করবে। অ্যামাজন প্রাইম ভিডিওতে এই শেরশাহ দেখতে পারবেন।

পাগলায়েত

সানিয়া মালহোত্রা অভিনীত পাগলায়েত সেভাবে মন জয় করতে না পারলেও, সিনেমায় এক অন্য ধরনের গল্পকে তুলে ধরা হয়েছে। একতা কাপুর ও গুনিত মোঙ্গা অভিনীত পাগলায়েত একটি তরুণীর গল্প, যার বিয়ের কিছুদিনের মধ্যেই স্বামী মারা যান এবং তিনি বিধবা হয়ে পড়েন। ভারতীয় পরিবারের চিরাচরিত আত্মীয়-স্বজনদের আচরণের মাঝেও সানিয়ার নিজেকে খোঁজার সফর শুরু হয়। সন্ধ্যার চরিত্রে সানিয়ার অভিনয় সত্যিই প্রশংসার দাবি রাখে। সানিয়া ছাড়াও এই ছবির অন্যান্য অভিনেতারাও এই সিনেমাকে বিনোদনযোগ্য করার জন্য যথেষ্ট চেষ্টা করেছেন। নেটফ্লিক্সে দেখা যাবে এই সিনেমাটি।

‌ দ্য হোয়াইট টাইগার

অরবিন্দ আদিগার 'দ্য হোয়াইট টাইগার' বইটি ২০০৮ সালে ম্যান বুকার প্রাপ্ত। পরিচালক রামিন বাহরানি সেই বইয়ের আধারেই তাঁর ছবির চিত্রনাট্য লিখেছেন। এই সিনেমায় অভিনয় করেছেন আদর্শ গৌরব, প্রিয়াঙ্কা চোপড়া ও রাজকুমার রাও। এই ছবিটি মুক্তি পাওয়ার পরই বলরামের চরিত্রে অভিনয় করা আদর্শ গৌরবের প্রশংসায় পঞ্চমুখ হন সিনেমা সমালোচকরা। আদিগা যে ভাবে বলরামের আত্মকথনের ভঙ্গিতে গোটা গল্পটা সাজিয়েছিলেন, পরিচালক ছবিতে সেই ধারাই বজায় রেখেছেন। নেটফ্লিক্সে আপনি এই সিনেমাটি দেখতে পারবেন।

মিমি

এ বছরের আরও একটি প্রিয় সিনেমা হল কৃতি শ্যানন অভিনীত মিমি, পরিচালক লক্ষ্মন উটেকর। এটি বলিউডের মশালা ফিল্ম হলেও তাতে গল্প রয়েছে। নাটক, নাচ, মিউজিক, আবেগ সবই রয়েছে মিমি-তে। সারোগেসি মাদারের গল্প নিয়ে মিমি। কৃতি ছাড়াও সুপ্রিয় পাঠক, মনোজ পাওহা, সাই তমহঙ্কর ও পঙ্কজ ত্রিপাঠির অভিনয় দারুণভাবে প্রশংসিত। সিনেমা সমালোচকদের মিমি প্রসন্ন করতে না পারলেও দর্শকদের কাছে তারিফ পেয়েছে এই সিনেমাটি। নেটফ্লিক্সে দেখতে পাবেন এই সিনেমাটি।


English summary
year ender 2021 find out what are the best movies of the year released on ott
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X