বির্তক আর চাঁদের হাটে সমাপ্ত হল গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, তারই এক ঝলক

Subscribe to Oneindia News

এবার গোয়ায় আটচল্লিশতম ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরুর কয়েক দিন আগে থেকেই বিতর্কে উত্তপ্ত হয়ে উঠেছিল। 'এস-দুর্গা' ও 'ন্যুড'- এই দু'টি ছবিকে শেষ মুহূর্তে বাতিল করায় জুরি প্যানেলের চেয়ারম্যান সুজয় ঘোষ পদত্যাগ করেছিলেন। সেইসঙ্গে আরও দুই সদস্য পদত্যাগ করেন। এই ধরনের ঘটনা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মঞ্চে নজিবিহীন। এমনকী, উৎসবের কটা দিন ছবি বাতিল ও সুজয়দের পদত্যাগকে ঘিরে পরিস্থিতি যথেষ্টই উত্তপ্ত ছিল। কিন্তু, ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এবার যে রকম চাঁদের হাট দেখা গেল তা অতীতে সে ভাবে দেখা যায়নি। 

তারকার চাঁদের হাটে জমজমাট সমাপ্তি অনুষ্ঠান গোয়ায়

উদ্বোধনের দিনে গোয়ায় আটচল্লিশতম ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-এ উপস্থিত ছিলেন শাহরুখ খান, আলিয়া ভাট থেকে শুরু করে করণ জোহর, শ্রীদেবী, স্মৃতি ইরানিরা।

সমাপ্তি অনুষ্ঠানেও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মঞ্চে দেখা মিলল একগুচ্ছ তারকার। কে ছিলেন না সেই দলে- সলমন খান থেকে শুরু করে অমিতাভ বচ্চন, ক্যাটরিনা কাইফ, করণ জোহর, জাইরা ওয়াসিম, পাপন, হুমা কুরেশি, সোনালি বেন্দ্রেরা। তবে, সমাপ্তি অনুষ্ঠানেও বিতর্ক। কারণ, কেরল আদালতের নির্দেশে 'এস-দুর্গা' শেষমেশ প্রদর্শনের সুযোগ পেলেও জুরিদের সিদ্ধান্তে ফের জটিলতা তৈরি হয়। কারণ, জুরিরা ছবিটিকে ফের অনুমোদনের জন্য সিবিএফসি-র কোর্টেই ঠেলে দিয়েছে।

ভারতীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ থাকে বিভিন্ন সম্মান বিজেতাদের নাম ঘোষণারে ঘিরে। এবারও সমাপ্তি অনুষ্ঠানে এই ঘোষণা হয়।
সেরা ছবির সম্মানে ভূষিত হয় রবিন ক্যাম্পিল্লোর '১২০ বিটস পার মিনিট'। বছর ভরের সেরা ভারতীয় চলচ্চিত্র চরিত্রের সম্মান দেওয়া হয় অমিতাভ বচ্চনকে।

 

সেরা অভিনেত্রীর সম্মান 'সিলভার পিকক'-এ সম্মানিত হন 'টেক অফ' ছবির নায়িকা পার্বতী থিরুভোথ কুট্টুভাট্টা।

সেরা অভিনেতার সম্মান দেওয়া হয় '১২০ বিটস পার মিনিট'-এর নায়ক নাহুয়েল পেরেজ বিসকাইয়ার্ট। সেরা পরিচালক হন অ্য়াঞ্জেলস অয়ার হোয়াইট ছবি ভিভিয়ান কু। লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড দেওয়া হয় অ্যাটম ইগোয়ানকে। 'ডার্ক স্কাল'-এর পরিচালক কিরো রুশো পান সেরা অভিষেক পরিচালক 'সিলভার পিকক'-এর সম্মান।

আইসিএফটি ইউনেস্কো গান্ধী মেডেল দেওয়া হয় মারাঠি ছবি 'খিশতিজ এ হরিজন'-কে। স্পেশাল জুরি অ্যাওয়ার্ড-এর সম্মান দেওয়া হয় টেক অফ ছবির অভিনেতা মহেশ নারায়ণন-কে।

English summary
The 48th International Film Festival of India made headlines this year. It made news more for the films screened and not screened!
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.