• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

প্যান নম্বর আপডেট করার মেসেজ পাচ্ছেন এসবিআই গ্রাহকেরা!‌ সত্যিটা আসলে কি জানুন এখানে

Google Oneindia Bengali News

মোবাইল ফোনে ছড়িয়ে পড়া আরও এক ভুয়ো খবর ফাঁস করল সরকার। একাধিক ব্যাঙ্কের গ্রাহক, বিশেষ করে যাঁদের স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় অ্যাকাউন্ট রয়েছে, তাদের এসবিআই ইয়োনো অ্যাকাউন্ট আবার সক্রিয় করার জন্য নিজেদের প্যান নম্বর আপডেট করতে বলে মেসেজ আসার অভিযোগ জানিয়েছেন তাঁরা। যদিও সরকার স্পষ্ট করে জানিয়েছে যে এই ধরনের মেসেজ একেবারে ভুয়ো এবং এই মেসেজ যদি কেউ পেয়ে থাকেন তবে যেন সেটা এড়িয়ে যান।

প্যান নম্বর আপডেট করার মেসেজ পাচ্ছেন এসবিআই গ্রাহকেরা

কেন্দ্র সরকারের সত্যতা যাচাই করার শাখা পিআইবি ফ্যাক্ট চেক এসবিআই গ্রাহকদের সতর্ক করেছে এই ভুয়ো মেসেজ সম্পর্কে এবং এই মেসেজে সাড়া না দেওয়ার পাশাপাশি কোনও ব্যক্তিগত বা ব্যাঙ্কের তথ্য যেন গ্রহকরা শেয়ার না করেন। ২৭ অগাস্ট শনিবার পিআইবির ফ্যাক্ট চেক টুইট করে বলে, '‌এসবিআইয়ের নাম করে ভুয়ো মেসেজ ছড়ানো হচ্ছে, যেখানে গ্রাহকদের প্যান নম্বর আপডেট করতে বলা হচ্ছে, সেটা না করলে অ্যাকাউন্ট ব্লক হয়ে যাবে বলা হচ্ছে মেসেজে। এই ধরনের মেসেজ/‌ইমেলে সাড়া দেবেন না এবং কোনও ব্যক্তিগত বা ব্যাঙ্কের তথ্য শেয়ার করবেন না।'‌ ওই টুইটে আরও বলা হয়েছে যে '‌এসবিআই কখনও মেসেজের মাধ্যমে ব্যক্তিগত তথ্য চায় না।'‌

একাধিক এসবিআইয়ের গ্রাহকরা এ দরনের ভুয়ো মেসেজ পেয়েছেন যেখানে বলা হয়েছে, '‌প্রিয় গ্রাহক আপনার এসবিআই ইয়োনো অ্যাকউন্ট আজকে বন্ধ হয়ে যাবে, এখনই যোগাযোগ করুন এবং নীচে দেওয়া লিঙ্ক থেকে প্যান নম্বর আপডেট করুন।' এই মেসেজে একটি সন্দেহজনক লিঙ্ক ও প্রেরকের নামও দেওয়া থাকে।

পিআইবি ফ্যাক্ট চেক সবসময় গ্রাহকদের বলেন যে এই ধরনের মেসেজ পেলে তাঁরা যেন তৎক্ষণাত এসবিআইয়ের ইমেলে বা টোল ফ্রি নম্বরে ফোন করে জানায়। গ্রাহকেরা ইমেল মারফৎ লিখে রিপোর্ট করতে পারে। ইমেল অ্যাড্রেস হল report.phishing@sbi.co.in বা ১৯৩০-তে ফোন করেও অভিযোগ জানাতে পারেন। আরবিআইয়ের তথ্য অনুযায়ী, '‌এটিএম/‌ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড ও ইন্টারনেট ব্যাঙ্কিং প্রতারণা'‌র জেরে ২০২১-২২ সালের আর্থিক বছরে ১৭৯ কোটি টাকার প্রতারণা হয়েছে। যেটা আগের আর্থিক বছরে ছিল ২১৬ কোটি।

গ্রাহকদের সর্বদা এটা জেনে রাখা উচিত যে ব্যাঙ্ক কখনও মেসেজ বা ফোন করে গ্রাহকের ব্যক্তিগত তথ্য নেয় না। এসবিআই তার গ্রাহকদের নিজেদের ওয়েবসাইটে ব্যাঙ্ক প্রতারণা নিয়ে

Fact Check

দাবি

true

সিদ্ধান্ত

true

রেটিং

True
কোনও খবরের 'ফ্যাক্ট চেক' করতে আপনাদের অনুরোধ পাঠান। মেল করুন factcheck@one.in আইডিতে।

English summary
SBI customers are receiving PAN number update messages which the government has said are fake
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X