• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভারতীয় রেলের বেসরকারিকরণ কোথায় কোথায়? রাহুল গান্ধীর টুইটের জবাবে PIB-র ফ্যাক্ট চেকে 'সত্যি ঘটনা'

  • |
Google Oneindia Bengali News

কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীর অভিযোগ খারিজ করে দিল তথ্য ও সম্প্রচার মন্ত্রকের প্রেস ইনফর্মেশন ব্যুরো। ভারত জোড়ো যাত্রায় অংশ নিয়ে রাহুল গান্ধী অভিযোগ করেছিলেন, ভারতীয় রেলের বেসরকারিকরণ করা হচ্ছে। পিআইবির তরফে এদিন জানানো হয়েছে, ভারতীয় রেলের বেসরকারিকরণ নিয়ে রাহুল গান্ধীর দাবি মিথ্যা।

রাহুল গান্ধীর টুইট

শনিবার ভারত জোড়ো যাত্রায় অংশ নেওয়ার ভিডিও শেয়ার করেন রাহুল গান্ধী। সেখানে তিনি দক্ষিণ-মধ্য রেল কর্মচারী সংঘের নেতা ভরনি ভানু প্রসাদকে বলেন ভারতীয় রেলকে বেসরকারিকরণ করা হচ্ছে। সেই ভিডিওতে রাহুল প্রশ্ন করেন ভারতীয় রেলের কোন কোন অংশ বেসরকারিকরণ করা হচ্ছে। সেই সময় ভরনি ভানু প্রসাদকে উত্তর দিতে শোনা যাছে, রেল স্টেশন, রেল ওয়ার্কশপ, রেল মেডিক্যাল হাসপাতাল এবং রেলওয়ে এসট্যাবলিসমেন্ট। ভিডিওটি শেয়ার করতে গিয়ে রাহুল এর ক্যাপশন দিয়েছেন, ভারতীয় রেল ১২ লক্ষ লোকের কর্মসংস্থান, আড়াই কোটি দেশবাসীকে দৈনিক পরিষেবা এবং দেশকে যুক্ত করেছে। সেখানে তিনি আরও বলেছেন, প্রধানমন্ত্রী, রেল দেশের সম্পত্তি, এর বেসরকারিকরণ নয়, বিক্রি করবেন না।

বড় কোম্পানিকে দেওয়া হচ্ছে

বড় কোম্পানিকে দেওয়া হচ্ছে

ভিডিওতে দক্ষিণ-মধ্য রেল কর্মচারী সংঘের নেতা ভরনি ভানু প্রসাদ বলছেন, ভারতীয় রেলের ১৭০ বছরের ইতিহাসে বেসরকারিকরণের কথা তারা আগে কখনই দেখেননি কিংবা শোনেননি। তাঁরা এই বেসরকারিকরণের বিরোধিতা করছেন বলেও জানান। এরপর রাহুল একাধিক প্রশ্ন করেন। রাহুলের প্রশ্ন, কখন এই পরিকল্পনা করা হয়েছে? ইতিমধ্যেই কি এটা করা হয়েছে? কাকে দেওয়া হচ্ছে, বড় কোম্পানি না ছোট কোম্পানি? উত্তরে ভরনি ভানু প্রসাদ বলেছেন, বড় কোম্পানি। পাশাপাশি প্রসাদ আরও দাবি করেন আম্বানি, আদানি এবং তাদের সঙ্গে যুক্ত সংস্থাগুলির কাছে যাচ্ছে। ১৫১ টি ট্রেনকে বেসরকারিকরণ করার দাবি করে, ভরনি ভানু প্রসাদ বলেছেন মোদী সরকারের সময়ে এই কাজ করা হয়েছে।

রাহুলের দাবি মিথ্যা

এদিন পিআইবির তরফে অফিসিয়াল টুইটারে বলা হয়েছে, রাহুল গান্ধীর দাবি মিথ্যা এবং বাস্তবতাহীন। রেলের কোনও সম্পদের বেসরকারিকরণ করা হচ্ছে না বলেও টুইটে দাবি করা হয়েছে।

বিজেপির নিশানায় রাহুল

পিআইবি রাহুল গান্ধীর দাবি মিথ্যা, বলার পরেই নিশানা করেছে বিজেপি। গেরুয়া শিবিরের আইটি সেলের প্রধান অমিত মালব্য রাহুল গান্ধীকে আক্রমণ করে বলেছেন, প্রেস ইনফর্মেশন ব্যুরো বিষয়টির ফ্যাক্ট চেক করেছে। তিনি আরও বলেছেন. এটাই প্রথমবার নয়, যেখানে কংগ্রেসের প্রধানমন্ত্রী পদপ্রার্থী মিথ্যা বলে ধরা পড়ে গিয়েছেন।

ভোটকৌশলী প্রশান্ত কিশোর কি লড়তে চলেছেন নির্বাচনে, স্পষ্ট করে দিলেন নিজের অবস্থানভোটকৌশলী প্রশান্ত কিশোর কি লড়তে চলেছেন নির্বাচনে, স্পষ্ট করে দিলেন নিজের অবস্থান

Fact Check

দাবি

Rahul Gandhi claims Indian Railways is being privatised

সিদ্ধান্ত

PIB's fact check on Rahul Gandhi's tweet on Indian Railway's privatisation. It says Rahul Gandhi's tweet about Indian Railways being privatised is fake.

রেটিং

False
কোনও খবরের 'ফ্যাক্ট চেক' করতে আপনাদের অনুরোধ পাঠান। মেল করুন factcheck@one.in আইডিতে।

English summary
PIB's fact check on Rahul Gandhi's tweet on Indian Railway's privatisation
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X