• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মাথা কেটে দেওয়ার পরও এক সপ্তাহ বেঁচে থাকে আরশোলা! জানেন কি?

Google Oneindia Bengali News

‌আমাদের বাস্তুতন্ত্রে বেঁচে থাকা একটা খেলা। প্রতিটি প্রাণী বা জীব নিজেকে বাঁচাতে বা টিকিয়ে রাখার জন্য লড়াই করছে। আরশোলা বা তেলাপোকা তাদের অস্তিত্ব রক্ষার জন্য কুখ্যাত এবং প্রশংসনীয়, কারণ প্রায়শই তাদের পারমাণবিক যুদ্ধের সবচেয়ে বেঁচে থাকা হিসাবে উল্লেখ করা হয়। তবে জানেন কি আরশোলা মাথা ছাড়াই এক সপ্তাহ বেঁচে থাকতে পারে।

মাথা ছাড়াও বাঁচে আরশোলা

মাথা ছাড়াও বাঁচে আরশোলা

এটি আপনার কাছে অস্বাভাবিক বলে মনে হতে পারে কারণ কার্যত প্রতিটি জীবের সম্পর্কে আমরা সচেতন যে তাদের মাথা ছাড়া এক মিনিটও বেশি বেঁচে থাকতে পারে না, কারণ এটা তাদের শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান। কিন্তু আরশোলার ক্ষেত্রে এটা সঠিক নয়।

আরশোলার শারীরিক প্রক্রিয়া

আরশোলার শারীরিক প্রক্রিয়া

মানুষের শ্বাস-প্রশ্বাস থেকে খাদ্যগ্রহণ এবং রক্তচাপ নিয়ন্ত্রণ সবকিছুই মাথা দিয়ে হয়। কিন্তু, আরশোলার ক্ষেত্রে তার রক্তচাপ বা খাদ্যাভ্যাস শুধু মাথার সঙ্গে সংযুক্ত নয়। এমনকী, মাথা দিয়ে আরশোলার হৃদযন্ত্র নিয়ন্ত্রিত হয় না। আরশোলার রক্ত ঠান্ডা। ফলে, মানুষের মতো আরশোলাকে সমানে খাদ্য গ্রহণ করতে হয় না। পাশাপাশি, আরশোলার মাথার সঙ্গে শরীরের রক্ত সরবরাহকারী কোষগুলির সংযোগ একদম নেই।

গলার কাছে জমাট বাঁধে রক্ত

গলার কাছে জমাট বাঁধে রক্ত

ফলে আরশোলার মাথা কাটা গেলে তার গলার কাছে খুব সহজেই রক্ত জমাট বেঁধে যায়। এরপর যতক্ষণ না অন্য কোনও আরশোলা তাকে খেয়ে ফেলছে বা পিপড়ের দল চেপে বসছে ততক্ষণ পর্যন্ত মাথাকাটা আরশোলার প্রাণবায়ু বের হয় না।

৯দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে

৯দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে

তবে মাথা কাটা যাওয়া আরশোলার শরীর ২০ দিনের মধ্যে ব্যাক্টেরিয়া অথবা ভাইরাস দ্বারা সংক্রমিত হয়। আর এভাবেই আস্তে আস্তে মৃত্যুর পথযাত্রী হয় মাথা কাটা যাওয়া আরশোলা। তবে একটা আরশোলা মাথা ছাড়া ৯ দিন পর্যন্ত বাঁচতে পারে। এরপর তারা খাওয়া ও জলের অভাবে মারা যায়।

English summary
cockroaches could survive without head
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X