Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

জিএসটিতে ফের পরিবর্তন, মধ্যবিত্তের মুখে হাসি ফুটিয়ে কোন খাতে খরচ কমছে জানেন কি

  • Posted By:
Subscribe to Oneindia News

ছোট ব্যবসায়ীদের সুবিধা করে দিতে জিএসটিতে বেশ কয়েকটি পণ্য ও পরিষেবার মূল্য কমিয়ে দেওয়ার প্রস্তাব করছে কমিটি। বিক্রেতা, উৎপাদনকারী ও রেস্তরাঁর খরচ কমতে চলেছে।

জিএসটিতে ফের পরিবর্তন, কোন খাতে খরচ কমছে জানেন কি

বর্তমানে শীতাতপ নিয়ন্ত্রিত বা শীতাতপ নিয়ন্ত্রিত নয় এমন রেস্তরাঁয় জিএসটি স্ল্যাব কমিয়ে আনার সুপারিশ করা হয়েছে। এখন তা ১৮ শতাংশ হারে নেওয়া হয়। তা ১২ শতাংশ হারে কমিয়ে আনার কথা বলা হয়েছে। ফলে মধ্যবিত্তদের বাইরে খাবার খরচ অনেকটা কমে যাবে।

বার্ষিক টার্নওভারের স্কিম ১ কোটি থেকে বাড়িয়ে ১.৫ কোটি করে দেওয়া হয়েছে। জিএসটিকে আরও আকর্ষণীয় করে তুলতে অর্থমন্ত্রীদের যে কমিটি তৈরি করা হয়েছে তাঁরাই এই সুপারিশ করেছে। যদি তা স্বীকৃত হয় তাহলে এই নিয়ে দ্বিতীয়বার জিএসটি-র ভালো ফল পেতে চলেছে ছোট ও মাঝারি ব্যবসায়ীরা।

যে ব্যবসায়ীদের টার্নওভার বার্ষিক ১.৫ কোটির কম তাদের প্রতি মাসে কর ও রিটার্ন ফাইল জমা না করে ত্রৈমাসিক ভিত্তিতে করতে বলা হয়েছে। এছাড়া বলা হয়েছে, যে ব্যবসায়ীদের ২০ লক্ষ থেকে ১ কোটি টাকা বার্ষিক লেনদেনের পরিমাণ তাঁদের একটি নির্দিষ্ট হারে কর দিতে হবে।

এর আগে ৬ অক্টোবর জিএসটির বৈঠকে বেশ কিছু সিদ্ধান্তের কথা জানানো হয়েছিল। আগামী ১০ নভেম্বর জিএসটি কাউন্সিলের বৈঠক রয়েছে গুয়াহাটিতে। সেখানে সিদ্ধান্ত বলবৎ হলে তারপর তা চূড়ান্ত হবে।

English summary
More GST rate cuts likely, eating out at AC restaurants could get cheaper
Please Wait while comments are loading...