• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সহজেই মিলবে ১০ হাজার টাকা! PM SVANidhi স্কিমে'র মেয়াদ বৃদ্ধি করল মোদী সরকার

Google Oneindia Bengali News

হকার ভাইদের জন্যে বড়সড় স্বস্তির খবর। PM SVANidhi স্কিমে'র মেয়াদ বৃদ্ধি করল মোদী সরকার। ২০২৪ সাল পর্যন্ত এই স্কিমের আওতায় থাকা সবরকম লাভ নিতে পারবেন সাধারণ মানুষ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে আজ বুধবার মন্ত্রিসভার একটি উচ্চপর্যায়ের বৈঠক হয়।

সেখানে এই স্কিমের মেয়ার ২০২৪ সাল পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। হকার কিংবা রাস্তার ধারে বসে যারা ব্যবসা করেন তাঁদের দিকে তাকিয়ে এই স্কিম নিয়ে আসা হয়।

করোনা মহামারীর কারণে বিশেষত যারা রাস্তায় ব্যবসা করে থাকেন তাঁদের ব্যবসায় সম্পূর্ণ ভাবে ধস নেমেছে। নতুন করে তাঁরা যাতে ব্যবসা শুরু করতে পারেন সেজন্যেই এই স্কিম নিয়ে আসে মোদী সরকার।

গোটা দেশে ৩৪ লাখ হকার লাভ পান

গোটা দেশে ৩৪ লাখ হকার লাভ পান

এই রিপোর্টে প্রকাশিত খবর অনুযায়ী, PM SVANidhi স্কিমে'র মাধ্যমে এখনও পর্যন্ত গোটা দেশে ৩৪ লাখ হকার লাভ পান। ওই রিপোর্ট অনুযায়ী, কেন্দ্রীয় সরকার এখনও পর্যন্ত PM SVANidhi স্কিমে'র মাধ্যমে ৩৬২৮ কোটি টাকার লোক দিয়েছে। আর এই লোন সেই সমস্ত মানুষকে দেওয়া হয়েছে যাদের করোনার কারণে ব্যবসা সম্পূর্ণ ভাবে ধ্বংস হয়ে গিয়েছে। PM SVANidhi স্কিমে'র মাধ্যমে খুব কম শর্তেই সহজে ব্যাঙ্ক থেকে লোন পান এই সমস্ত ব্যবসায়ীরা। আর এই লোন পাওয়ার কারণে নতুন করে ব্যবসা তৈরি করতে পারেন তাঁরা।

এক নজরে স্কিম-

এক নজরে স্কিম-

২০২০ সালে এই স্কিম নিয়ে আসে মোদী সরকার। দেশে যখন করোনা সংক্রমণ ক্রমশ বাড়তে শুরু করে সেই সময়ে এই স্কিম নিয়ে আসা হয়। আর এই করোনার কারনে সবথেকে বেশি ক্ষতিগ্রস্থ হন রাস্তার ধারে যারা বিভিন্ন ধরনের ব্যবসা করে থাকেন। লকডাউনের কারণে এই সমস্ত ব্যবসায়ীদের রোজগার বন্ধ হয়ে যায়। পরবর্তীকালে পরিস্থিতি ঠিক হলেও ফের ব্যবসা শুরু করার জন্যে অর্থ হাতে নেই। আর সেই সময়ে যাতে লোন পান এই সমস্ত ব্যবসায়ীরা সেই কারণেই এই যোজনা নিয়ে আসা হয়।

কত টাকা লোন পাওয়া যায়?

কত টাকা লোন পাওয়া যায়?

এই স্কিমের মাধ্যমে আবেদনকারীকে প্রথমে ১০ হাজার টাকা দেওয়া হয়ে থাকে। যাতে নতুন করে ব্যবসা দাঁড় করাতে পারেন ব্যবসায়ী। আর তা দাঁড়িয়ে গেলে এবং আরও যদি টাকার প্রয়োজন হয়ে থাকে তাহলে দ্বিতীয়বার ২০ হাজার টাকা দেওয়া হবে। তৃতীয়বারের জন্যে ৫০ হাজার টাকা পর্যন্ত লোন দেওয়া হয়ে থাকে। লোনের টাকা সরাসরি আবেদনকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৌঁছে যাবে। সাত শতাংশ সুদের হারে PM SVANidhi স্কিমে'র মাধ্যমে এই লোন দেওয়া হয়ে থাকে। তবে লোনের প্রথম টাকা মিটিয়ে দেওয়ার পরেই সহজ শর্তে দ্বিতীয় এবং তৃতীয় অঙ্কের লোন নেওয়ার জন্যে আবেদন করা যাবে।

কারা এই লোনের সুবিধা পাবেন?

কারা এই লোনের সুবিধা পাবেন?

প্রত্যেকদিন যারা রাস্তায় ঘুরে ফিরে বিভিন্ন দ্রব্য বিক্রি করে তাঁরা এই সুবিধা ভোগ করতে পারবেন। যে সমস্ত হকারা বিভিন্ন অলিতে গলিতে ঠেলা গাড়ী নিয়ে বিভিন্ন জিনিস বিক্রি করেন তারাও এই সুবিধা পাওয়ার অধিকারী হবেন। এমনকি যারা রাস্তার ধারে অস্থায়ী দোকান করে ব্যবসা চালায় তাঁরাও এই যোজনার মাধ্যমে লোন নিতে পারবেন। এমনকি মুচি, পানের দোকান কিংবা রাস্তার ধারে লন্ড্রি চালায় তারাও এই সুবিধার সুযোগ ভোগ করতে পারবেন।

English summary
modi govt schemes: PM SVANidhi scheme validity increased, one can get 10,000
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X