• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

অর্থনীতিতে নেমেছে বড় ধস! অসংগঠিত ক্ষেত্রের হিসেব তুলে রিপোর্ট দিল এসবিআই

একধাক্কায় অসংগঠিত ক্ষেত্রে অর্থনীতিতে নেমেছে বিরাট ধস। স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার সাম্প্রতিক একটি রিপোর্ট বলছে, অসংগঠিত ক্ষেত্রে ১৫ থেকে ২০ শতাংশ নেমে ধস নেমেছে। বেশির ভাগ ক্ষেত্রকে সংগঠিত করার জন্যই এই পরিস্থিতি তৈরি হয়ে
  • |
Google Oneindia Bengali News

একধাক্কায় অসংগঠিত ক্ষেত্রে অর্থনীতিতে নেমেছে বিরাট ধস। স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার সাম্প্রতিক একটি রিপোর্ট বলছে, অসংগঠিত ক্ষেত্রে ১৫ থেকে ২০ শতাংশ নেমে ধস নেমেছে। বেশির ভাগ ক্ষেত্রকে সংগঠিত করার জন্যই এই পরিস্থিতি তৈরি হয়েছে বলে মত বিশেষজ্ঞদের।

রিপোর্ট দিল এসবিআই

২০১৮-তে অসংগঠিত ক্ষেত্রের শেয়ার ছিল ৫২.২ শতাংশ। সেটা এই কয়েক বছরে নেমেছে ১৫ থেকে ২০ শতাংশ। স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার ইকনমিক অ্যাডভাইজর সৌম্যকান্তি ঘোষ জানিয়েছেন, অসংগঠিত ক্ষেত্রের অর্থনীতি পাল্টে যাওয়ায় এই ধস নেমেছে। ২০১১-১২ অর্থবর্ষে অসংগঠিত ক্ষেত্রের শেয়ার ছিল ৫৩.৯ শতাংশ।

সৌম্যকান্তি ঘোষ জানিয়েছেন, ২০১৬ তে নোট বাতিল হওয়ার পর থেকে পরপর অসংগঠিত ক্ষেত্রগুলি সংগঠিত ক্ষেত্রে বদলে গিয়েছে। পাশাপাশি অর্থনীতির বেশিভাগ ক্ষেত্রই ডিজিটালাইজেশন করা হয়েছে। সেই সঙ্গে রয়েছে অতিমারির প্রভাবও। নোট বাতিলে অসংগঠিত ক্ষেত্রে সবথেকে বেশি ক্ষতি হয়েছে। পরের ধাক্কা ছিল জিএসটি ও সব শেষে অতিমারি।

জানা গিয়েছে, ১৩ লক্ষ কোটি সংগঠিত ক্ষেত্র থেকে অসংগঠিত ক্ষেত্রে চলে এসেছে। এ-শ্রম পোর্টালেক স্কিম সব একাধিক ক্ষেত্র থেকে এসেছে সেই টাকা। অতিমারির পরও সংগঠিত ক্ষেত্রের পরিধি বেড়েছে ১০ শতাংশ। ইপিএফও-র তথ্য খতিয়ে দেখে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার ওই রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ২০২১-এর জুলাই থেকে ৩৬.৬ লক্ষ চাকরি সংগঠিত ক্ষেত্রে চলে এসেছে।

বেড়েছে ক্রেডিট কার্ডের সংখ্যাও বেড়েছে বলে জানানো হয়েছে রিপোর্টে। ২০১৮ অর্থবর্ষ থেকে কৃষি ক্ষেত্রে সংগঠিত হয়েছে ২০ থেকে ২৫ শতাংশ। কিষাণ ক্রেডিট কার্ডের সংখ্যাও বেড়েছে বলে জানানো হয়েছে রিপোর্টে। ২০১৮ -তে যেখানে কিষাণ ক্রেডিট কার্ডের সংখ্যা ছিল ৯৬ হাজার ৫৭৮, ২০২১-২২ অর্থবর্ষে সেই সংখ্যা বেড়ে হয়েছে ১ লক্ষ ৬৭ হাজার ৪১৬। একধাক্কায় বেড়েছে ৭০ হাজার ৮৩৮।

পেট্রোল পাম্পে পেমেন্টে পরিমান বেড়েছে পাঁচ বছরে এক লক্ষ কোটি। তবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, অসংগঠিত ক্ষেত্রের অর্থনৈতিক উন্নয়ন সার্বিক অর্থনৈতিক উন্নয়নের ইঙ্গিত দেয়। আইএমএফের রিপোর্ট বলছে, ইউরোপিয়ান জিডিপির ২০ শতাংশই আসে অসংগঠিত ক্ষেত্র থেকে।

English summary
Informal Economy fallen to 15-20 percent after Noteban, GDP and Pandamic, says SBI report
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X