• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

আয়ের ওপরে আপনি তো কর দিতে বাধ্য, কিন্তু জানেন কি ১০ টি বিষয়ে আয়ে কোনও আয়কর দিতে হয় না

আয়ের ওপরে আপনি তো কর দিতে বাধ্য, কিন্তু জানেন কি ১০ টি বিষয়ে আয়ে কোনও আয়কর দিতে হয় না
  • |
Google Oneindia Bengali News

চাকরি করুন কিংবা ব্যবসা, আপনাকে আয়কর (Income Tax) দিতেই হবে। সঞ্চয় থেকে আসা সুদ, বাড়ি ভাড়া থেকে আয় (Income), মূলধন লাভের মতো অনেক কিছুর ওপরে আয়কর দিতে হয়। কিন্তু আয়ের বেশ কিছু এমন উৎস আছে, যেসব ক্ষেত্রে আয়কর দিতে হয় না। আয়কর আইনের অধীনেই এইসব আয় কর (tax) মুক্ত।

 কৃষি থেকে আয়

কৃষি থেকে আয়

ভারত কৃষি প্রধান দেশ। ১৯৬১-র আয়কর আইন অনুসারে, কৃষি থেকে আয় আয়করের আওতার বাইরে। পরিষ্কারভাবে বলতে গেলে কৃষি থেকে আয়ের ওপরে কোনও আয়কর দিতে হয় না।

ইপিএফ থেকে আয়

ইপিএফ থেকে আয়

ইপিএফ থেকে আয়ের ক্ষেত্রেও কোনও আয়কর দিতে হয় না। পাঁচবছর টাকা জমানোর পরে টাকা তোলার ক্ষেত্রে কোনও আয়কর লাগে না এক্ষেত্রে।

 পিপিএফ থেকে আয়

পিপিএফ থেকে আয়

পিপিএফ থেকে আয় অর্থাৎ পাবলিক প্রভিডেন্ট ফান্ড থেকে আয় সম্পূর্ণভাবে কর মুক্ত। ঘুরিয়ে বলতে গেলে পিপিএফ-এ বিনিয়োগে যেমন কর ছাড় পাওয়া যায়, ঠিক তেমনই সেখান থেকে যে সুদ পাওয়া যায় তাও কর মুক্ত। মেয়াদ শেষ হওয়ার পরে যে টাকা পাওয়ার যায়, তার পুরোটাই কর মুক্ত।

গ্র্যাচুয়িটি থেকে আয়

গ্র্যাচুয়িটি থেকে আয়

কোনও প্রতিষ্ঠানে কেউ ৫ বছর কাজ করলে সেই কোম্পানি ওই কর্মীকে গ্র্যাচুইটি দিয়ে থাকে। গ্র্যাচুয়িটি থেকে আয় কর মুক্ত। বেসরকারি সংস্থার কর্মীদের জন্য গ্র্যাচুইটি থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত আয় কর মুক্ত।

ভিআরএস থেকে আয়

ভিআরএস থেকে আয়

সরকারি কর্মীদের নির্দিষ্ট সময়ের আগে অবসর গ্রহণের ক্ষেত্রে ভিআরএস থেকে প্রাপ্ত ৫ লক্ষ টাকা পর্যন্ত আয় কর মুক্ত।

 উপহার থেকে আয়

উপহার থেকে আয়

বন্ধু কিংবা আত্মীয়দের থেকে পাওয়া উপহারের ওপরে কোনও কর দিতে হয় না। তবে এর মধ্যে শর্ত রয়েছে। বিয়েকে ঘিরেই এই উপহার পেতে হবে। বিয়ের ছয়মাস পরে যদি কোনও উপহার হয়, তবে সেই উপহারের ওপরে আয়কর দিতে হবে। অর্থাৎ এক্ষেত্রে আয়করে ছাড় নেই। তবে অন্য একটি শর্তও রয়েছে। বিয়েতে পাওয়া উপহারের ক্ষেত্রে উপহারের মূল্য ৫০ হাজার টাকার বেশি হওয়া চলবে না।

হিন্দু অবিভক্ত পরিবার থেকে আয়

হিন্দু অবিভক্ত পরিবার থেকে আয়

আয়কর আইনের ১০(২) ধারা অনুসারে হিন্দু অবিভক্ত পরিবারের থেকে প্রাপ্ত কিংবা উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত আয়ে কোনও কর দিতে হয় না।

পিতামাতার কাছ থেকে প্রাপ্ত সম্পত্তি

পিতামাতার কাছ থেকে প্রাপ্ত সম্পত্তি

পিতামাতা কিংবা পরিবারের সদস্যদের কাছ থেকে উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত সম্পত্তি, গয়না কিংবা নগদ টাকার ওপরে কোনও কর দিতে হয় না। তবে সেই অর্থ বিনিয়োগ করে আয়ের ক্ষেত্রে কর দিতে হয়।

এনআরআইদের সুদ

এনআরআইদের সুদ

অনাবাসী ভারতীয়, যাঁরা দেশে ফিক্সড ডিপোজিট করেছেন এই দেশে, তাঁদের প্রাপ্ত সুদও কর মুক্ত। অনাবাসী ভারতীয়দের সেভিংস অ্যাকাউন্টের সুদও কর মুক্ত।

বৃত্তি থেকে আয়

বৃত্তি থেকে আয়

সরকারি কিংবা বেসরকারি সংস্থা থেকে প্রাপ্ত যে কোনও বৃত্তি কর মুক্ত অর্থাৎ সব ধরনের বৃত্তিই কর মুক্ত।

English summary
Income that does not have to pay any income tax
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X