• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

কী ভাবে কোনও ডকুমেন্ট এবং খরচ ছাড়াই তৎক্ষণাৎ প্যান কার্ড পাবেন?

প্যান কার্ড (pan card) হল একটি গুরুত্বপূর্ণ নথি। যা আয়কর বিভাগ জারি করে থাকে। এই প্যানকার্ডে ১০ ডিজিটের আলফানিউমেরিক একটি নম্বর থাকে। যা প্রত্যেকের ক্ষেত্রেই আলাদা হয়। আর্থিক ক্ষেত্রে দেশের যেমন অগ্রগতি হয়েছে, সঙ্গে স্ব
  • |
Google Oneindia Bengali News

প্যান কার্ড (pan card) হল একটি গুরুত্বপূর্ণ নথি। যা আয়কর বিভাগ জারি করে থাকে। এই প্যানকার্ডে ১০ ডিজিটের আলফানিউমেরিক একটি নম্বর থাকে। যা প্রত্যেকের ক্ষেত্রেই আলাদা হয়। আর্থিক ক্ষেত্রে দেশের যেমন অগ্রগতি হয়েছে, সঙ্গে স্বচ্ছ্বতাও বেড়েছে। এমনটাই মত বিশেষজ্ঞদের। সেব্যাপারে প্যান উল্লেখযোগ্য ভূমিকা নিয়ে থাকে। এই প্যান কার্ড ছাড়া উচ্চমূল্যের লেনদেন করা যায় না। কোনও কোনও সময় তা করা গেলেই জরিমানার সম্ভাবনা থেকে যায়।

আধার নম্বর দিয়েই পাওয়া যাবে প্যান

আধার নম্বর দিয়েই পাওয়া যাবে প্যান

যদি আধার নম্বর থেকে থাকে, তাহলে বিনা খরচে, তাৎক্ষণিকভাবে প্যান কার্ডকে সুরক্ষিত করা যায়। কেননা তাৎক্ষণিক প্যান ইস্যু করার প্রক্রিয়ায় আধার ভিত্তিক ই-কেওয়াইসি ব্যবহার অন্তর্ভুক্ত রয়েছে।

যেতে হবে আয়কর বিভাগের পোর্টালে

যেতে হবে আয়কর বিভাগের পোর্টালে

যাঁদের নিজেদের মোবাইল নম্বর ইউআইডিএঐই-এর সঙ্গে সংযুক্ত অর্থাৎ আধারের সঙ্গে মোবাইল সংযুক্ত রয়েছে, সেইসব ব্যক্তি তৎক্ষণাৎ প্যানের জন্য আবেদন করতে পারেন।
এই ধরনের ব্যক্তিরা বিনামূল্যেই এই সুবিধা পেতে পারেন, আয়ক বিভাগের নতুন পোর্টালে গিয়ে। সেখানে গিয়ে Instant PAN-এ আবেদন করতে হবে।
এই প্রক্রিয়ায় ই-প্যান পাওয়া যায় একেবারের সঙ্গে সঙ্গে। এই প্যান পাওয়া যায় পিডিএফ ফর্মাটে।

ই-প্যান পাওয়ার প্রক্রিয়া

ই-প্যান পাওয়ার প্রক্রিয়া

ই-প্যান পেতে গেলে আধার নম্বর এন্টার করতে হবে। তারপর চেকবক্সে ক্লিক করতে হবে। যেখানে নিজেকেই নিশ্চিত করতে হবে। সেখানে বেশ কিছু পয়েন্ট রয়েছে, যেগুলি সম্পর্কে আয়কর বিভাগ আপনার কাছ থেকে নিশ্চিত করে নেয়।
১) কখনই প্যান কার্ড দেওয়া হয়নি।
২) সক্রিয় মোবাইল নম্বর আধারের সঙ্গে সংযুক্ত রয়েছে।
৩) জন্ম সংক্রান্ত তথ্য আধার কার্ডের বিস্তারিত রয়েছে।
৪) প্যান নম্বরের আবেদনের তারিখ অনুযায়ী, আমি নাবালক নই।

এরপরেই একটি ওটিপি যাবে রেজিস্টার্ড মোবাইল নম্বরে। এর ওপরে নির্ভর করে ১৫ ডিজিটের অ্যাকনলেজমেন্ট নম্বর তৈরি হয়ে যাবে। প্যানের কপি যখনই তৈরি হয়ে যাবে, তখনই তা আধারের সঙ্গে সংযুক্ত ইমেল আইডিতে চলে যাবে।

আবেদনের স্ট্যাটাস যেভাবে পরীক্ষা করা যাবে

আবেদনের স্ট্যাটাস যেভাবে পরীক্ষা করা যাবে

অ্যাকনলেজমেন্ট নম্বর ব্যবহার করে, প্যানের জন্য করা আবেদনের স্ট্যাটাস জানা যাবে। এর জন্য আধারের মাধ্যমে ইন্সট্যান্ট প্যানের লিঙ্কে যেতে হবে। সেখানে চেক স্ট্যাটাস অফ প্যানে ক্লিক করতে হবে। নির্দিষ্ট জায়গায় আধার নম্বর দিতে হবে। এরপর আধারের সঙ্গে যুক্ত মোবাইল নম্বরে যাওয়া ওটিপি দিতে হবে। প্যানের আবেদনের স্ট্যাটাস জানা যাবে, আদৌ প্যান বরাদ্দ করা হয়েছে কিনা তা জানা যাবে।

কেন্দ্রীয় সরকার ৫০ হাজার টাকা আয়ের সুযোগ দিচ্ছে, শুধু ঘরে বসে এই কাজটি করতে হবেকেন্দ্রীয় সরকার ৫০ হাজার টাকা আয়ের সুযোগ দিচ্ছে, শুধু ঘরে বসে এই কাজটি করতে হবে

English summary
Instant Pan card available without any documents and without any cost through mentioning Aadhaar number.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X