Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

নোট বাতিলের বর্ষপূর্তিতে নগদের ব্যবহার কতটা কমল, ডিজিটাল লেনদেনই বা বাড়ল কেমন, কী বলছে রিপোর্ট

  • Posted By:
Subscribe to Oneindia News

নোট বাতিল যদি দেশকে ডিজিটাল অর্থনীতির দিকে ঠেলে দেওয়ার প্রক্রিয়া হয় তাহলে বলতে হবে তা চলছে অত্যন্ত ধীরগতিতে। আর সেই মত কোনও বেসরকারি সংস্থা বা বিরোধী রাজনৈতিক দলের নয়। ভারতের রিজার্ভ ব্যাঙ্কের তথ্য সেদিকে ইঙ্গিত করছে। অর্থাৎ নোট বাতিলের ফলে সেভাবে প্রচার করা হয়েছিল তার সঙ্গে বাস্তবের ফারাক অবশ্যই রয়েছে। অন্তত তেমনই বলছে রিজার্ভ ব্যাঙ্কের পরিসংখ্যান।

ধীর গতি

ধীর গতি

তথ্য বলছে ই ওয়ালেটের ব্যবহার, নন ইউপিআই ব্যাঙ্কিং অ্যাপ, আধার নির্ভর পেমেন্টের তেমন রমরমা এখনও হয়নি। ইউপিআই পেমেন্ট বাড়লেও তা পুরোটাই মোবাইল বেসড। সবমিলিয়ে গত অগাস্টে ইলেকট্রনিক পেমেন্ট বেড়ে হয়েছে ২০০ ট্রিলিয়ন। যা ২০১৬ সালের অগাস্টের চেয়ে মাত্র ৫ শতাংশ বেশি। এবং নোট বাতিলের পর গত ডিসেম্বরের (২০১ ট্রিলিয়ন) তুলনায় ০.৭ শতাংশ কম।

কমছে মোবাইল ব্যাঙ্কিং

কমছে মোবাইল ব্যাঙ্কিং

ডিজিটাল পেমেন্টের বেশ কিছু ক্যাটেগরিতে অধঃগামী অবস্থা লক্ষ্য করা গিয়েছে। বিশেষ করে মোবাইল ব্যাঙ্কিং কমে গিয়ে ৩০ শতাংশের বেশি হারে। ডেবিট কার্ডে পেমেন্টও ২.২ শতাংশ কমে গিয়েছে গত বছরের অগাস্টের তুলনায় এই বছরের অগাস্ট মাসে। যদিও ডেবিট কার্ডে ট্রানজ্যাকশন বেড়েছে ৪ শতাংশ। মানুষ বেশি করে ডেবিট কার্ড ব্যবহার করে এটিএমে টাকা তুলছেন।

ই ওয়ালেটের ব্যবহার সেভাবে নয়

ই ওয়ালেটের ব্যবহার সেভাবে নয়

মোবাইল ব্যাঙ্কিং ও ওয়ালেটে গতবছরের অগাস্টে যা ছিল, এবছরের অগাস্ট মাসেও সেই একই অবস্থা রয়েছে। বরং কিছুটা নেমে গিয়েছে। মাঝখানে গত নভেম্বরে নোট বাতিলের পর তা ০.৭১ শতাংশ বেড়ে গেলেও অগাস্টে তা ফের ০.৩৩ শতাংশ কমে গিয়েছে।

আরটিজিএস বেড়েছে

আরটিজিএস বেড়েছে

আরটিজিএস, সেটলমেন্ট, চেকের ব্যবহার বেড়েছে ৫-১৫ শতাংশ হারে। আরটিজিএস বেশিরভাগ বড় অঙ্কের টাকা ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলি লেনদেন করেছে। নোট বাতিলের পর তা ১১ শতাংশ হারে বেড়েছে।

এনএসিএইচ বেড়েছে

এনএসিএইচ বেড়েছে

সিসিআইএল লেনদেন যার মধ্যে রয়েছে সরকারি নিরাপত্তা, বিদেশি লেনদেন ও মানি মার্কেট- এখানে লেনদেন ৭ শতাংশ কমে এসেছে। আর ২০১৬ সালের নভেম্বরের সঙ্গে তুলনা করলে ১০ শতাংশ কমেছে এই বছরের অগাস্ট মাসে। তবে ন্যাশনাল অটোমেটেড ক্লিয়ারিং হাউস যেগুলির মাধ্যমে বিভিন্ন সংস্থা বেতন, পেনশন ও ডিভিডেন্ড দেয় তা ২০ শতাংশ বেড়েছে।

English summary
Demonetisation anniversary : Cash still king as digital payments inch up slowly after Note Ban
Please Wait while comments are loading...