ব্লু মুনের পর আজ সূর্যগ্রহণ, উৎসাহ চরমে, কখন কীভাবে মিলবে দর্শন

  • Posted By:
Subscribe to Oneindia News

সপ্তাহ দুয়েক আগে জানুয়ারির শেষদিনে সুপার মুন, ব্লু মুন ও ব্লাড মুন একসঙ্গে দেখেছে সারা বিশ্ব। দেড়শো বছর পরে এমন ঘটনা ঘটেছে। ফলে সারা বিশ্বের আগ্রহ ছিল অনেক। সেই ঘটনার পর আজ সূর্যগ্রহণ হতে চলেছে। পৃথিবীর নানা প্রান্ত থেকে গ্রহণ দেখা যাবে। তবে এটি আংশিক সূর্যগ্রহণ বলে জানা গিয়েছে। সব অংশের মানুষ সূর্যগ্রহণ প্রত্যক্ষ করতে পারবেন না।

আংশিক গ্রহণ

আংশিক গ্রহণ

এটি পূর্ণগ্রাস সূর্যগ্রহণ নয়। আংশিক সূর্যগ্রহণ। সূর্যের সামান্য একটি অংশের আজ গ্রহণ হতে চলেছে। সবচেয়ে ভালো করে সূর্যগ্রহণ প্রত্যক্ষ করা যাবে দক্ষিণ আমেরিকার ব্রাজিল, আর্জেন্তিনা, চিলে, উরুগুয়ে, আন্টার্কটিকা ও আটলান্তিক মহাসাগরের কয়েকটি জায়গা থেকে।

ভারতে কোন সময় গ্রহণ

ভারতে কোন সময় গ্রহণ

বৃহস্পতিবার রাত ১২:২৫ মিনিট থেকে রাত ২:২১ মিনিট পর্যন্ত দেখা যাবে। এই সময়ে ভারতে রাত হওয়ায় এদেশ থেকে আংশিক সূর্যগ্রহণ প্রত্যক্ষ করা যাবে না। তবে পৃথিবীর অন্য জায়গা থেকে ভারতীয় সময় ভোর ৪:১৭ মিনিট পর্যন্ত সূর্যগ্রহণ চলবে।

ভারতে নয়

ভারতে নয়

ভারতবাসী সরাসরি নিজের চোখে গ্রহণ দেখতে পাবে না। তবে দুধের স্বাদ ঘোলে মেটানোর সুযোগ রয়েছে। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা সূর্যগ্রহণের লাইভ স্ট্রিমিং করবে। নাসার ওয়েবসাইট থেকে তা সকলে দেখতে পারবেন।

সুযোগ দক্ষিণ আমেরিকায়

সুযোগ দক্ষিণ আমেরিকায়

মন্টেভিদিও, উরুগুয়েতে সূর্যের ৮.৮ শতাংশ গ্রহণ দেখা যাবে। বুয়েনস আর্জেন্তিনায় ৭.৭ শতাংশ দেখা যাবে। তবে আন্টার্কটিকা থেকে সবচেয়ে ভালোভাবে সূর্যগ্রহণ প্রত্যক্ষ করা যাবে বলে জানা গিয়েছে।

এরপরে আবার কবে সূর্যগ্রহণ

এরপরে আবার কবে সূর্যগ্রহণ

এদিনের পরে ফের সূর্যগ্রহণ হবে এবছরের ১৩ জুলাই। সেবার দক্ষিণ অস্ট্রেলিয়া, ভারতীয় ও প্রশান্ত মহাসাগরের কিছু এলাকা থেকে সূর্যগ্রহণ প্রত্যক্ষ করা যাবে। তারপরে ১১ অগাস্ট ফের সূর্যগ্রহণ হতে পারে। সেটাই হবে এবছরের শেষ সূর্যগ্রহণ।

পরের চন্দ্রগ্রহণ কবে

পরের চন্দ্রগ্রহণ কবে

জানুয়ারিতে হওয়ার পরে জুলাই মাসের ২৭, ২৮ তারিখ নাগাদ চন্দ্রগ্রণ হওয়ার কথা রয়েছে। সেইসময় অন্তত ১০০ মিনিট ধরে চন্দ্রগ্রহণ বিশ্বের নানা প্রান্ত থেকে দেখা যাবে বলে বিজ্ঞানীরা জানিয়েছেন।

কীভাবে দেখবেন

কীভাবে দেখবেন

সূর্যগ্রহণ দেখার সময় সুরক্ষা মেনে চলা খুব জরুরি। নাহলে চোখের ভয়ানক ক্ষতি হতে পারে। গ্রহণ দেখতে যে গ্লাস ব্যবহার করা হয়, সেটা চোখে লাগিয়েই গ্রহণ দেখা উচিত। সব কালো জিনিস চোখে লাগিয়েই যে গ্রহণ দেখা যায় তা নয়। ক্যামেরা, বাইনোকুলার বা সাধারণ টেলিস্কোপ দিয়েও গ্রহণ দেখা উচিত নয়।

English summary
Today is partial Solar Eclipse, How to see and What time is Surya Grahan in India and world

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.