• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সোনার পাশাপাশি অক্ষয় তৃতীয়াতে আর কোন জিনিস ঘরে আনলে বৈভবে ভরে ওঠে জীবন?

Google Oneindia Bengali News

জ্যোতিষ শাস্ত্র হোক কিংবা পুরাণ, সব ক্ষেত্রেই বছরের কিছু কিছু নির্দিষ্ট দিনকে খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। সেই তালিকায় প্রথম দিকেই রয়েছে অক্ষয় তৃতীয়ার নাম। এই বিশেষ দিনের মহত্ব খুবই বেশি বলে মনে করা হয় সনাতন ধর্মে। অক্ষয় তৃতীয়ার দিনটিকে বছরের অন্যতম শুভ দিন হিসাবে বিবেচনা করা হয়। এই দিনে আলাদা করে কোনও শুভ সময় নির্দিষ্ট করা হয়না। কারণ এই দিনে কোনও মুহুর্ত না দেখেই বিবাহ, উপনয়ন, গৃহপ্রবেশ, নতুন কাজ শুরু, কিংবা বাড়ি গাড়ি কেনার মতো শুভ কাজ করা যায়। সেই সঙ্গে কেনাকাটার জন্য এই দিনটিকে খুবই শুভ বলে মনে করা হয়। বিশেষ করে এই দিনে সোনা কেনা খুবই শুভ বলে মনে করা হয়। এটি বিশ্বাস করা হয় যে এই দিনে কেনা জিনিসগুলি দীর্ঘকাল স্থায়ী হয়, শুভ ফল দেয় এবং সেগুলি বৃদ্ধি পায়। কিন্তু শুধুমাত্র সোনাই নয়, এই বিশেষ দিনে আরও কিছু জিনিস কিনলেও ঘরে আসে সৌভাগ্য।

অক্ষয় তৃতীয়ায় কেনাকাটা

অক্ষয় তৃতীয়ায় কেনাকাটা

অক্ষয় তৃতীয়ার দিনে সোনা কেনা খুবই শুভ, কিন্তু সোনার দাম বেড়ে যাওয়ায় এই দিনে সোনা কেনা প্রায় অসম্ভব। এমন পরিস্থিতিতে যদি আপনিও সোনা কিনতে না পারেন, তবে আরও কিছু জিনিস আছে, যা কেনার মাধ্যমে ঘরে সুখ ও সমৃদ্ধি আসে। এই জিনিসগুলি দেবী লক্ষ্মী এবং সম্পদের দেবতা কুবেরের আশীর্বাদও নিয়ে আসে। তাই সোনা কিনতে না পারলেও এই কিছু সামান্য জিনিস অক্ষয় তৃতীয়ার বিশেষ দিনে কিনলে অত্যন্ত শুভ ফল লাভ করা সম্ভব।

একমুঠো যবের কামাল

একমুঠো যবের কামাল

জ্যোতিষ শাস্ত্র অনুসারে, যদি কোনও ব্যক্তি অক্ষয় তৃতীয়ায় সোনা কিনতে না পারেন তবে এই দিনে তিনি কিছু যব কিনতে পারেন। শাস্ত্র ও পুরাণ মতে যব কেনা সোনা কেনার মতোই শুভ বলে মনে করা হয়। এরপর ভগবান বিষ্ণুর চরণে এই যব নিবেদন করতে হবে। তারপর এটি একটি লাল কাপড়ে বেঁধে বাড়ির আলমারি বা সিন্দুকে যেখানে টাকা থাকে সেখানে রাখুন। অক্ষয় তৃতীয়ার দিন এই কাজ করলে ঘরে ধন-সম্পদ দিন দিন বৃদ্ধি পাবে।

শ্রী যন্ত্রম-এ শ্রীবৃদ্ধি

শ্রী যন্ত্রম-এ শ্রীবৃদ্ধি

স্কন্দ পুরাণ অনুযায়ী, অক্ষয় তৃতীয়ার এই বিশেষ দিনেই ভগবান শিবের আশীর্বাদে দেবতাদের কোষাধ্যক্ষ হওয়ার বরদান পেয়েছিলেন কুবের। এই দিনেই কুবের অপার ঐশ্বর্য লাভ করেছিলেন। অক্ষয় তৃতীয়ার দিন শ্রী-লক্ষ্মী সমুদ্র মন্থন থেকে উঠেছিলেন। তাই এই দিন সমৃদ্ধির দেবী শ্রী লক্ষ্মীর পুজোও করা হয়। সেই মত অক্ষয় তৃতীয়ায় শ্রী যন্ত্র কেনাও খুব শুভ বলে মনে করা হয়। এই দিনে নিয়ম মেনে বাড়িতে শ্রী যন্ত্র প্রতিষ্ঠা করা খুব শুভ। অক্ষয় তৃতীয়ার দিনটি বাড়িতে শ্রী যন্ত্র আনার জন্য সবচেয়ে শুভ দিন।

দক্ষিণাবর্তি শঙ্খ

দক্ষিণাবর্তি শঙ্খ

ভগবান বিষ্ণু শঙ্খ, চক্র, গদা ও পদ্মধারী। নারায়ণের শঙ্খের নাম 'পাঞ্চজন্য' আর এই বিশেষ শাঁখ আসলে দক্ষিণ দিকে বেঁকে থাকে। তই একে 'দক্ষিণাবর্তি' শাঁখ বলা হয়। এই দক্ষিণাবর্তি শঙ্খ দেবী লক্ষ্মীর খুব প্রিয়। তাই মনে করা হয় যে এটি ঘরে রাখলে সর্বদা সুখ ও সমৃদ্ধি আসে। নিয়ম অনুসারে পূজার স্থানে দক্ষিণাবর্তি শঙ্খ স্থাপন করা খুব শুভ বলে মনে করা হয়। কিন্তু মনে রাখবেন পূজার স্থানে একটির বেশি শাঁখ রাখা উচিৎ নয়।

(এই সকল তথ্য সম্পূর্ণ জ্যোতিষ শাস্ত্রের উপর নির্ভরশীল)

শনি গ্রহ ঘর পরিবর্তন করছে! জেনে নিন কোন কোন রাশির ভালো সময় উপস্থিত শনি গ্রহ ঘর পরিবর্তন করছে! জেনে নিন কোন কোন রাশির ভালো সময় উপস্থিত

English summary
apart from gold things which you can buy in akshaya tritiya in this may parallelly lucky
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion