• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

উত্তরের শোভা 'উত্তারে', সিকিমের অন্যতম আকর্ষণ

নেপাল সীমান্তের খুব কাছেরই গ্রাম উত্তারে, সুন্দর সিকিমের অন্যতম সম্পদ। ধীরে ধীরে জনপ্রিয় হয়ে ওঠা এই এলাকা এখন পর্যটকদের অন্যতম আকর্ষণও বটে। এখনকার প্রাকৃতিক শোভা এবং আত্মীয়তায় একাত্ম না হওয়া ছাড়া কোনও উপায় নেই। করোনা ভাইরাসের প্রভাব কমলে এই এলাকায় পর্যটকদের ভিড় আরও বাড়বে।

অবস্থিতি

অবস্থিতি

সমুদ্রতল থেকে ৬৬০০ ফুট উচ্চতায় অবস্থিত উত্তারে পশ্চিম সিকিমের অন্যতম জনপ্রিয় স্থান। পেলিং থেকে এই এলাকার দূরত্ব ৩০ কিলোমিটার। দার্জিলিং থেকে ১৩৬, গ্যাংটক থেকে ১৪০ এবং নিউজলপাইগুড়ি থেকে ১৬০ কিলোমিটার দূরে অবস্থিত এই গ্রামে যাওয়ার পথে দাঁড়িয়ে থাকা সিংশোর ব্রিজ এশিয়ার দ্বিতীয় বৃহত্তম।

কীভাবে পৌঁছবেন

কীভাবে পৌঁছবেন

নিয়ম মেনে কলকাতা থেকে বাস, ট্রেন বা বিমানে পৌঁছে যাওয়া শিলিগুড়ি। সেখানে থেকে বাস, প্রাইভেট কিংবা ভাড়া করা গাড়িতে উত্তারে পৌঁছতে ঘণ্টা পাঁচেক সময় লাগার কথা। বর্ষাকালে সময় আরও বেশি লেগে যেতে পারে।

দর্শনীয় স্থান

দর্শনীয় স্থান

১) টাইটানিক পার্ক : উত্তারের প্রধান বাজারের ঠিক উল্টোদিকে ইতিহাস-খ্যাত জাহাজের অবয়বে মাথা তুলে দাঁড়িয়ে রয়েছে এক বাড়ি। তাকে ঘিরে তৈরি হওয়া পার্কের শোভায় মুগ্ধ হতে হয়।

২) দ্য কাগয়ু গুম্ফা : প্রাকৃতিক সৌন্দর্য্যের জন্য খ্যাত উত্তারের অন্যতম আকর্ষণ দ্য কাগয়ু গুম্ফা। গভীর জঙ্গলে নিজের উপস্থিতি জানান দেওয়া এই স্থপতির মূল আকর্ষণ বিভিন্ন দেওয়াল ছবি। ১৭১১ সালে নির্মিত এই গুম্ফা যে যে ইতিহাসের ধারক ও বাহক, সবটাই ওই ছবিগুলিতে ফুটিয়ে তোলা হয়েছে। এই স্থান থেকেই দৃষ্টিগোচর হয় ডেন্টাম পিক এবং তারই নিচে প্রবাহমান খরস্রোতা নদী।

৩) তেনজিং হিলারি মেমোরিয়াল পার্ক : ২০১৫ সালে তৈরি হওয়া এই পার্ক বর্তমানে উত্তারের অন্যতম আকর্ষণ বলা চলে। যে রাস্তা দিয়ে এই স্থানে পৌঁছতে হয়, তার শোভা অতি মনোরম।

৪) মাইনবাস ওয়াটারফল : উত্তারে শহর থেকে সাত কিলোমিটার দূরত্বে অবস্থিত এই ঝরনার কাছে পৌঁছতে হয় পায়ে হেঁটে। ঘন-জঙ্গলে ঘেরা ওই পাহাড়ি পথ দিয়ে ওপরে ওঠার মজাই আলাদা।

৫) কাঞ্চনজঙ্ঘা দর্শন : আকাশ পরিষ্কার থাকলে উত্তারের সর্বোচ্চ স্থান থেকে দেখা যায় কাঞ্চনজঙ্ঘা।

থাকার জায়গা

থাকার জায়গা

ধীরে ধীরে জনপ্রিয় হয়ে ওঠা উত্তারে এখন পর্যটকদের পছন্দের ডেস্টিনেশন। সে কথা মাথায় রেখে এই এলাকায় একাধিক রিসর্ট এবং হোম-স্টে তৈরি করা হয়েছে।

কেবল মেলাতে আটকে না থেকে গঙ্গাসাগরকে চিনে নিন অন্য রূপে

কলকাতাঃ একাদশীতেও বিসর্জন পর্বে ঘাটগুলির অবস্থা পরিদর্শনে ফিরহাদ, তৎপর পুরসভা

English summary
Why Uttarey has attracted people so much, there is some reason
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X