India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

জুলাই মাসে ভারত ভ্রমণের ইচ্ছে থাকলে এই জায়গাগুলো ঘুরে আসতে পারেন

Google Oneindia Bengali News

মাসটা জুলাই মাস। মানে ভরপুর শ্রাবণ। কোথাও অতিভারী আবার কোথাও মাঝারি বৃষ্টিপাত। বৃষ্টিতে ঘরবন্দি হয়ে শুধু খিচুরি ইলিশ মাছ ভাজা খেয়ে সময় আতিবাহিত না করে বেরিয়ে পড়ুন বৃষ্টিস্নাত দর্শণীয় গন্তব্যের উদ্দেশ্যে। বর্ষার শুরু থেকেই রিম ঝিম বৃষ্টিতে চারিদিক আরও সবুজে হয়ে ওঠে। বর্ষা রানির আগমণে প্রকৃতির স্নিগ্ধতা যেন দ্বিগুণ বেড়ে যায়। চারদিক যেন চির যৌবন। শহরের বদলে গ্রাম কিংবা পাহাড়ি এলাকার বৃষ্টি অনেক বেশি আকর্ষণীয়। করোনা ভ্যাক্সিনের দুটি ডোজ নিয়ে থাকলে সেই সকল জায়গার উদ্দেশ্যে বেরিয়ে পড়ুন। আর না হলে ভার্চুয়াল ট্যুর তো আছেই।

আপনার প্রিয়জনদের সাথে আনন্দময় সময় কাটানোর জন্য জুলাই মাসে ভারতে ভ্রমণের জন্য ১০ টি জায়গার তালিকা এখানে দেওয়া হল।

কচ্ছ

কচ্ছ

কচ্ছ তার বন্যপ্রাণীর জন্য বিখ্যাত। কিন্তু এটি একটি প্রচলিত বন্যপ্রাণী অভয়ারণ্য হিসাবে তেমন খ্য়াতি অর্জন করেনি। ভুজ থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে অবস্থিত, লবণাক্ত জলাভূমি দ্বারা বেষ্টিত এই বিশাল সাদা মরুভূমিটি চাঁদের আলোয় নীলাভ হয়ে যায়। লক্ষ লক্ষ গোলাপী ফ্লেমিংগোর বিচরণ কচ্ছ মরুভূমি বন্যপ্রাণী অভয়ারণ্যকে গোলাপী রঙের ক্যানভাসে চিত্রিত করে। মরুভূমির বুকে নির্মায়মান ছোট ঘরগুলোতে রাত্রিবাস করে, পূর্ণিমার রাতে চাঁদের আলোয় কচ্ছের রনের মোহময়ী করে তোলে

জিরো

জিরো

জিরো অরুণাচল প্রদেশে অবস্থিত একটি অফবিট হিল স্টেশন। বর্ষায় প্রাকৃতিক সৌন্দর্যগুলি উপভোগ করার সময় আপনি অবশ্যই এই স্থানটির প্রেমে পড়বেন। বর্ষাকাল জিরো দেখার সেরা সময়, কারণ মেঘ বালিকার আনাগোনা এবং সবুজে মোড়া পাহাড় প্যানোরমিক দৃশ্য তৈরি করে। জিরো প্রকৃতি প্রেমী এবং ফটোগ্রাফারদের কাছে একটি জনপ্রিয় জায়গা। এটি ভারতের সবচেয়ে বেশি পরিদর্শন করা ছুটির গন্তব্যস্থলগুলির মধ্যে একটি।

 উদয়পুর

উদয়পুর

রাজস্থানের উদয়পুর হ্রদের শহর হিসাবে পরিচিত। উদয়পুর তার ঐতিহাসিক উপহার যেমন লেক প্যালেস, ফতেহ সাগর লেক, বর্ষা প্রাসাদ এবং জগ মন্দির দিয়ে পর্যটকদের আকর্ষণ করে চলেছে। আরাবল্লী পাহাড় বেষ্টিত রাজস্থানের উদয়পুর বর্ষায় পরিবার সহ ভ্রমণে আসার সেরা গন্তব্য়। মনোরম তাপমাত্রা এবং চারপাশের পাহাড়গুলি বর্ষার সময় দুর্দান্ত সময় কাটানোর জন্য উদয়পুরকে উপযুক্ত করে তুলেছে।

কোহিমা

কোহিমা

কোহিমা উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য নাগাল্যান্ডের রাজধানী যা মায়ানমারের সাথে তার সীমান্ত ভাগ করে নেয়। এটি উত্তর-পূর্বের সবচেয়ে বেশি দর্শণীয় স্থানগুলির মধ্যে একটি। প্যানোরমিক ল্যান্ডস্কেপ, সবুজ তৃণভূমি এবং উজ্জ্বল নীল আকাশ পর্যটক এবং ভ্রমণকারীদের জন্য আনন্দদায়ক গন্তব্য়স্থল।

সোনমার্গ

সোনমার্গ

তুষারপাতের মধ্যে সোনার একটি তৃণভূমি। সোনামার্গের একটি হিমবাহের দৃশ্য আপনাকে অবাক করে দেবে। আপনি সেখানে স্লেজ রাইড, স্নোবোর্ডিং এবং স্কিইং-এর আনন্দ উপভোগ করতে পারেন। আপনি যদি জুলাই মাসে থাজিওয়াস হিমবাহ পরিদর্শন করেন তবে আপনি পরিষ্কার নীল আকাশকে স্পর্শ করে শ্বাসরুদ্ধকর তুষারাচ্ছন্ন পাহাড়গুলি দেখতে পাবেন।

ডাউকি

ডাউকি

শিলং-এর ডাউকি পরিবার সহ ভ্রমণের জন্য একটি বর্ষার সেরা গন্তব্য়। শিলং-এ অবস্থিত ডাউকির উমগট নদীটি এতটাই প্রাচীন এবং পরিষ্কার যে, যদি দূর থেকে দেখা যায়, তবে এটি আপনাকে এই ভেবে প্রতারিত করবে যে নৌকাটি মাঝ আকাশে উড়ছে। শিলংয়ে বর্ষার মরশমে নানা ধরনের উৎসব উদযাপিত হয়।

 মানালি

মানালি


হিমাচল প্রদেশ আকাশ-ছোঁয়া দেবদারু গাছ, তুষারাবৃত পর্বতমালা, হেয়ারপিন রাস্তা এবং ক্রমাগত তুষারপাতের একটি নিখুঁত সংমিশ্রণ মানালিকে পরিবারের জন্য অবশ্যই বর্ষার সেরা গন্তব্যস্থল হিসাবে গড়ে তুলেছে। এছাড়াও, নবদম্পতিদের জন্য সেরা হানিমুন ডেস্টিনেশন। এই হিল স্টেশনটি সারা দেশ থেকে অনেককে শান্ত অথচ অত্যাশ্চর্য ল্যান্ডস্কেপ উপভোগ করার জন্য আকৃষ্ট করে। প্রাকৃতিক বিস্ময়ের পাশাপাশি, মানালি প্যারাগ্লাইডিং, আইস স্কেটিং এবং রক ক্লাইম্বিংয়ের মতো অ্যাডভেঞ্চার স্পোর্টসের জন্যও একটি দুর্দান্ত জায়গা।

 নাগোয়া বিচ

নাগোয়া বিচ

দিউ নাগোয়া বিচ, দিউয়ের একটি শহর এবং প্রাথমিকভাবে এর প্রাচীন সৈকতের জন্য পরিচিত। বিচের সৌন্দর্য উপভোগ করার জন্য আপনাকে নাগোয়া সমুদ্র সৈকত পরিদর্শন করতে হবে। দিউয়ের ভার্জিন বিচটি এমন একটি প্রাচীন অবস্থায় রয়েছে, যে উপরে আপনি বালি দেখতে পাবেন এবং নীচে সাঁতার কাটতে পারবেন। জুলাই মাসে এটি ভারতের সবচেয়ে বেশি পরিদর্শন করা সমুদ্র সৈকত। আপনি নাগোয়া বিচের তীরে একটি বনফায়ারের পাশে আপনার পরিবারের সাথে একটি দুর্দান্ত সময় কাটাতে পারেন।

ভাগাটোর

ভাগাটোর

গোয়া সম্ভবত ভারতের সবচেয়ে দর্শনীয় স্থানগুলির মধ্যে একটি। সমুদ্র সৈকতের আকর্ষণ ছাড়াও, গোয়াকে 'ভারতের লাস ভেগাস' বলা হয়। ভ্যাগাটোরের ক্যাসিনোগুলি উৎসবের মরসুমে আরো সুন্দর হয়ে ওঠে। ক্যাসিনো ছাড়াও, ভাগাটোরের সৈকত প্রচুর সংখ্যক পর্যটকদের আকর্ষণ করে। শিল্পকর্ম, সাজসজ্জা, সঙ্গীত এবং আতশবাজি রাতে গোয়াকে আলোকজ্জ্বল করে রাখে, যাতে এটি ভ্রমণকারীদের কাছে চির স্মরণীয় হয়ে থাকে।

 হ্যাভলক দ্বীপ

হ্যাভলক দ্বীপ

আন্দামান দ্বীপপুঞ্জের হ্যাভলক দ্বীপ ভারতের আন্দামানের সেরা গন্তব্যস্থল। রাধানগর হ্যাভলক দ্বীপের প্রধান আকর্ষণ। এটি হ্যাভলক দ্বীপের ফেরি বন্দর থেকে ১২ কিলোমিটার দূরে অবস্থিত। ২০১৭ সালে, রাধানগর বিচকে টাইম ম্যাগাজিন দ্বারা "এশিয়ার সেরা সৈকত" এবং "বিশ্বের সপ্তম সেরা সৈকত" উপাধি দেওয়া হয়েছিল। এই গন্তব্যটি পুরোপুরি সাদা বালি, সুন্দর পাম গাছ এবং স্ফটিক পরিষ্কার জলকে আলিঙ্গন করে তার স্বর্গীয় সৌন্দর্যের দ্বারা পর্যটকদের আকর্ষণ করে।

বর্ষায় উত্তর ভারতে ভ্রমণের সেরা ঠিকানা বর্ষায় উত্তর ভারতে ভ্রমণের সেরা ঠিকানা

English summary
places to travel in india in monsoon
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X