• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পাহাড়ি উপজাতিদের গ্রাম লামাহাটা, গরমের ছুটিতে ঘুরে আসুন উত্তরবঙ্গের এই নতুন ডেস্টিনেশনে

Google Oneindia Bengali News

আর কয়েকদিন পড়েই গরমের ছুটি পড়ে যাচ্ছে। যাঁরা এখনও ভেবে উঠতে পারেননি কোথায় বেড়াতে যাবেন, তাঁদের জন্য একটা নতুন ডেস্টিনেশন হয়ে উঠতেই পারে লামাহাটা। কালিম্পঙের কাছেই এখ ছোট্ট পাহাড়ি গ্রাম লামাহাটা। দার্জিলিং থেকে থার দূরত্ব মাত্র ২৩ কিলোমিটার। দার্জিলিঙে একদিন থেকেই চলে যেতে পারেন এই লামাহাটায়। ঠান্ডা ঠান্ডায় মন্দ কাটবে না ছুটির কটা দিন।

উত্তরবঙ্গের ছোট্ট গ্রাম লামাহাটা

উত্তরবঙ্গের ছোট্ট গ্রাম লামাহাটা

খুব বেশিদিন হয়নি পর্যটন কেন্দ্রটি গড়ে উঠেছে। হাতে গোনা কয়েকটা রিসর্ড আর হোম স্টে। তাতেই ভিড় করছেন পর্যটকরা। দার্জিলিং থেকে লামাহাটার দূরত্ব ২৩ কিলোমিটার। খুব বেশি দূরে নয়। এই গ্রামের উচ্চতা ৫৭০০ ফুট। মূলত তামাং, ভুটিয়া, দুকপা উপজাতিদের বসবাস এখানে। চারপাশে পাইন গাছের জঙ্গল। রাস্তার দুই ধারে উঁচুউঁচু পাইন গাছের ফাঁক দিয়ে যখন রোদের রেখা এসে পড়ে তখন মন ভরে যায়। অনেকেই এখানে আসেন ট্রেক করতে। আবার অনেকে নিরিবিলিতে দুটো দিন কাটিয়ে যান।

কী কী দেখার আছে

কী কী দেখার আছে

লামাহাটা ছোট্ট একটা গ্রাম। এই গ্রামের নামের একটা অর্থ আছে। লামাহাটা শব্দের অর্থ লামাদের গ্রাম। অর্থই বলে দিচ্ছে কতটা শান্ত এই গ্রাম। এখানকে দেখার মূল জিনিস ইকো ট্যুরিজিম পার্ক। সেই পার্কে সকলে ট্রেক করে যান পাহাড়ের চূড়ায়। সেখানে রয়েছে একটি হ্রদ। শান্ত নিরিবিলি তার পরিবেশ। তাকে বলা হয় পবিত্র হ্রদ। এখানে দুষ্প্রাপ্য সব অর্কিডের দেখা মেলে। এছাড়াও এখানে আরেকটি গুরুত্বপূর্ণ দেখার জিনিস টিলটপ ওল্ড ফোর্ট। পেশক ভিউ পয়েন্ট এবং ধুপি প্ল্যান্টেশন। কোথাও না গেলেও মনোরম পরিবেশে দিন কাটাতে মন্দ লাগবে না।

কীভাবে যাবেন

কীভাবে যাবেন

দার্জিলিং থেকে যেমন লামাহাটা যাওয়া যায়। তেমন এনজেপি থেকেও সরাসরি লামাহাটা যাওয়া যায়। এনজেপি থেকে দূরত্ব ৭১ কিলোমিটার আর কালিম্পং থেকে দূরত্ব ৩১ কিলোমিটার। আর দার্জিলিং থেকে দূরত্ব ২৩ কিলোমিটার। যার যেটা পছন্দ সেখান থেকে গেলেই হল। এনজেপি থেকে েযতে ৩ ঘণ্টা সময় লাগে। তাতে সময় বেশি লাগে। দার্জিলিং বা কালিম্পং থেকে যেতে বেশি সময় লাগে না। এনজেপি থেকে শেয়ার জিপেও যাওয়া যায় লামাহাটা।

কোথায় থাকবেন

কোথায় থাকবেন

লামাহাটায় থাকার অনেক জায়গা রয়েছে। রয়েছে হোম স্টে। আগে থেকে এখানে বুকিং করে রাখাই ভাল। যেহেতু বেশি থাকার জায়হা নেই কাজেই সেখানে গিেয় বুকিং নাও পাওয়া যেতে পারে। আগে থেকে বুকিং করে রাখতে তাঁরা গাড়িও পাঠিয়ে দেন। এখানে থাকা খাওয়ার খরচ মাথা পিছু ১১০০ টাকা থেকে ১৮০০ টাকা পর্যন্ত। লামাহাটি ভিলেজ রিসর্টও রয়েছে এখানে। লামাহাটা থেকে একাধিক জায়গায় ট্রেক করে যাওয়া যায়। কাজই যাঁরা ট্রেকিং করতে পছন্দ করেন তাঁদের জন্য এর থেকে ভাল কিছু হয় না।

খুলল কেদারনাথ, কোন পথে হবে পূণ্যার্থীদের সফর জেনে নিনখুলল কেদারনাথ, কোন পথে হবে পূণ্যার্থীদের সফর জেনে নিন

English summary
Lamahata tourist spot
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X