• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

    প্রথম দফার প্রথম পর্যায় শেষ : তিন জেলায় গড়ে ভোট পড়ল ৮০%

    • By Oneindia Bengali Digital Desk
    • |

    কলকাতা, ৪ এপ্রিল : আজ রাজ্যে ১ দফার প্রথম পর্বের ভোটগ্রহণ। আজকের ভোটের আওতায় থাকছে জঙ্গলমহল এলাকা। মাওবাদী এলাকা বলে বাড়তি সতর্কতা নেওয়া হয়েছে এই এলাকাগুলিতে। আকাশপথে হেলিকপ্টারে চালানো হয়ে নজরদারি।

    আজ মোট ১৮টি বিধানসভা আসনে ৪০ লক্ষ ভোটার ভোটদান করবে। ভোটের জন্য মোতায়েন করা হয়েছে ১৭২ কোম্পানি আধাসেনা। পুরুলিয়ার মাও উপদ্রুত এলাকাগুলিতে সিসিটিভিতেও নজরদারি রাখা হচ্ছে। মোট ৪৯৪৫টি বুথে ভোটগ্রহণ হবে। [নির্বাচন ২০১৬: একঝলকে বাঁকুড়ায় রাজনৈতিক দলগুলির প্রার্থী তালিকা]

    প্রথম দফার প্রথম পর্যায় শেষ : তিন জেলায় গড়ে ভোট পড়ল ৭৯%

    অন্যদিকে পশ্চিম মেদিনীপুরের ৬টি আসনে হবে ভোটগ্রহণ। মাও অধ্যুষিত এলাকাগুলিতে বাড়তি সতর্কতার ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও বাঁকুড়ার ৩ টি আসনে হবে ভোটগ্রহণ। [নির্বাচন ২০১৬: একঝলকে পুরুলিয়ার রাজনৈতিক দলগুলির প্রার্থী তালিকা]

    নয়াগ্রাম, গোপীবল্লভপুর, ঝাড়গ্রাম, শালবনি ,মেদিনীপুর, বিনপুর, বান্দোয়ান, বলরামপুর, বাঘমুণ্ডি ,জয়পুর, পুরুলিয়া, মানবাজার, কাশীপুর,পারা, রঘুনাথপুর, রানিবাঁধ ,রাইপুর, তালডাংড়া, এই আসনগুলিতে আজ চলছে ভোটগ্রহণ। [নির্বাচন ২০১৬: একঝলকে পশ্চিম মেদিনীপুরের রাজনৈতিক দলগুলির প্রার্থী তালিকা]

    লাইভ আপডেট দেখুন এখানে

    রাত ৯ টা : সর্বশেষ নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে, পশ্চিম মেদিনীপুরে ৮১.৬৬ শতাংশ ভোট পড়েছে। পুরুলিয়ায় ভোট পড়েছে ৮০.১৮ শতাংশ। বাঁকুড়ায় ভোটের হার ৮০.৫৯ শতাংশ।

    রাত ৮ টা ২৫ মিনিট : রানিবাঁধের ওই বুথের ভুল রিপোর্ট দিয়ে অপসারিত এক পোলিং অফিসার। দিল্লিতে পাঠানো হয়েছে রিপোর্ট, জানাল নির্বাচন কমিশন।

    রাত ৮ টা ১৫ মিনিট : ইভিএমে ত্রুটি। রানিবাঁধের একটি বুথে পুনর্নির্বাচনের আর্জি প্রিসাইডিং অফিসারের।

    সন্ধ্যা ৭ টা ৫০ মিনিট : যেটুকু টিভিতে দেখলাম, জঙ্গলমহলে দারুণ ভোট হয়েছে। আমি ৮ বার ভোট জিতেছি। মানুষের মন বুঝি। অন্তত ২২০টি আসন আমরা পাব : সুদীপ বন্দ্যোপাধ্যায় (তৃণমূল কংগ্রেস)।

    সন্ধ্যা ৭টা ৩৮ মিনিট : ভালোভাবে, নির্বিঘ্নে নির্বাচন হয়েছে। জঙ্গলমহলে নিঃশব্দ বিপ্লব ঘটিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় : সুব্রত মুখোপাধ্যায় (তৃণমূল কংগ্রেস)।

    সন্ধ্যা ৬ টা ৪৯ মিনিট : ভোট শান্তিপূর্ণ হয়েছে। কোথাও কোনও অশান্তি বা প্রাণহানির ঘটনা ঘটেনি। ভোট শেষের পর নির্বাচন কমিশন থেকে এই বিবৃতিই জানানো হয়েছে।

    সন্ধ্যা ৬টা ১৫ মিনিট : রাজ্য থেকে তৃণমূলকে উৎখাত করার প্রয়াস শুরু হয়ে গিয়েছে। আজকের নির্বাচনে তারই প্রতিফলন দেখা গেল। তবে তৃণমূল তা বানচাল করার চেষ্টা করছে। নির্বাচন অবাধ না হলেও মোটামুটি শান্তিপূর্ণ হয়েছে। সাংবাদিক বৈঠকে জানালেন সিপিএম নেতা মহম্মদ সেলিম।

    সন্ধ্যা ৬ টা ৯ মিনিট : বিকেল ৫ টা অবধি ভোটের হার

    • পশ্চিম মেদিনীপুর - ৮০.৪৪%
    • পুরুলিয়া -৭৯.৮৮%
    • বাঁকুড়া - ৭৮.১৩%

    বিকেল ৫ টা ৪৬ মিনিট : তালড্যাংরার ৮৬ নম্বর বুথের প্রিসাইডিং অফিসারের অপসারণের দাবি কংগ্রেসের।

    বিকেল ৫ টে ৪২ মিনিট : জঙ্গলমহলে প্রথম দফার প্রথম পর্যায়ের ভোটে কেন্দ্রীয় বাহিনীর ভূমিকায় অসন্তুষ্ট কংগ্রেস। কংগ্রেস নেতা আবদুল মান্নানের অভিযোগ, তৃণমূল এবং বিজেপির মধ্যে তলে তলে আঁতাত হয়েছে, তারই জেরে নির্বাচন কমিশনের প্রতিশ্রুতি সত্ত্বেও রীতিমতো ঠুটো জগন্নাথ কেন্দ্রীয় বাহিনী।

    বিকেল ৪ টে ৩৬ মিনিট : তালড্যাংরার ৮৬ নম্বর বুথে প্রিসাউডিং অফিসারের সামনে ছাপ্পা ভোটের ছবি ধরা পড়ল সংবাদমাধ্যমের ক্যামেরায়। কেন্দ্রীয় বাহিনীর খোঁজ মেলেনি। কমিশনে নালিশ জানালো সিপিএম।

    বিকেল ৪ টে ১৯ মিনিট : প্রথম দফার প্রথম পর্যায়ের ভোটে কমিশনের কাছে মোট ৪৯৪টি অভিযোগ জমা পড়েছে।

    বিকেল ৪ টে ১৭ মিনিট : মাও অধ্যুষিত ৯ বিধানসভা কেন্দ্রের ভোটগ্রহণ সম্পন্ন হল। বাকি ৯টি বুথে আরও ১ ঘন্টা ভোটগ্রহণ চলবে।

    দুপুর ৩ টে ৫৫ মিনিট : শালবনীর ২৩০ নম্বর বুথে কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে লাঠিচার্জের অভিযোগ। মহিলাদের উপরও লাঠিচার্জ করা হয় বলে অভিযোগ। এর অভিযোগে মন্দলকুপিতে রাস্তা অবরোধ ক্ষুব্ধ জনতার।

    দুপুর ৩ টে ৫০ মিনিট : কেন্দ্রীয় বাহিনীর ভূমিকায় ক্ষুব্ধ রাজ্য বিজেপি। বিজেপির প্রাক্তন রাজ্য সভাপতি রাহুল সিনহা জানালেন কমিশনে এই বিষয়ে অভিযোগ জানাবে রাজ্য বিজেপি।

    দুপুর ৩ টে ৩৭ মিনিট : দুপুর ৩ টে অবধি ভোটের হার

    • পশ্চিম মেদিনীপুর - ৭৮.০৮%
    • পুরুলিয়া -৭৩.৮৫%
    • বাঁকুড়া - ৭৪.৬১%

    দুপুর ২ টো ১ মিনিট : প্রথম বলেই ছক্কা হাঁকিয়েছে জঙ্গলমহল। মুখ্যমন্ত্রী উইকেট সামলাতে ব্যস্ত, যেখানে তৃণমূলের উইকেট আছে বোল্ড হবে। প্রথম দফার ভোট নিয়ে প্রতিক্রিয়া সূর্যকান্ত মিশ্রের।

    দুপুর ১ টা ৫১ মিনিট : রাস্তায় রাস্তায় টহলদারি নয়, বুথেই থাকবে কেন্দ্রীয় বাহিনী জানিয়ে দিল কমিশন।

    দুপুর ১ টা ৪৬ মিনিট : অনুন্নয়নের প্রতিবাদে পিয়ালশোলে ভোট বয়কট করেছিলেন গ্রামবাসীরা। পুরুলিয়ার মানবাজারে একদল ভোট দিতে চাইলে বয়কটকারীরা আটকায়। সেখান থেকেই মারপিট-হাতাহাতি শুরু হয়। এরপর পুলিশ আসলে, পুলিশকেও বিক্ষোভের মুখে পড়তে হয়। পরে অবশ্য ভোট বয়কট তুলে নেওয়া হয়।

    দুপুর ১ টা ৩৭ মিনিট : জঙ্গলমহলে মাও অধ্যুষিত এলাকা বলে অতিরিক্ত কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে বলে বলা হচ্ছিল । যদিও অভিযোগ বহু বুথেই দেখা মিলল না কেন্দ্রীয় বাহিনীর। মোবাইল নজরদারির দৃষ্টান্তও অমিল বলে অভিযোগ স্থানীয় বাসিন্দাদের। অভিযোগ, দেখা পাওয়া যাচ্ছে না ফ্লাইং স্কোয়াডেরও ।

    দুপুর ১ টা ২৮ মিনিট : দুপুর ১ টা অবধি ভোটের হার

    • পশ্চিম মেদিনীপুর - ৬৫.৪৫%
    • পুরুলিয়া -৬১.৯৫%
    • বাঁকুড়া - ৬২.১৫%

    দুপুর ১ টা ২৩ মিনিট : শালবনীতে এক সাংবাদিকের খোঁজ মিলছে না। শালবনীতে ছাপ্পা ভোটের অভিযোগ শুনে খবর করতে গেলে একদল তাঁকে তুলে নিয়ে যায়। এখনও সেই সাংবাদিকের দেখা মেলেনি।

    দুপুর ১ টা ৫ মিনিট : শালবনীতে সংবাদমাধ্যমকে আক্রমণের ঘটনায় জেলাশাসকের কাছে রিপোর্ট চাইল কমিশন। তৎপর হয়ে এই বিষয়ে উপযুক্ত পদক্ষেপ নেওয়ারও নির্দেশ দিয়েছে কমিশন। পুলিশ সুপার প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য এলাকায় পুলিশ পাঠিয়েছে বলে কমিশনকে জানালেন জেলাশাসক।

    দুপুর ১২ টা ৪৪ মিনিট : শালবনীতে সংবাদমাধ্যমকে আক্রমণের অভিযোগ। ৬ সাংবাদিককে মারধর করা হয়, সংবাদ সংগ্রহণ করা থেকে বিরত থাকতে হুমকি দেওয়া হয়, এমনটি সাংবাদিকরা যাতে খবর সংগ্রহ করতে না পারে তার জন্য তাদের আটকে রাখা হয় বলেও অভিযোগ। অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে। অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল। কেন্দ্রীয় জওয়ানদের সামনেই একদল তৃণমূল কর্মী অতর্কিতে আক্রমণ চালায়।

    সকাল ১১ টা ৩০ মিনিট : সার্বিক ভোটের হার সকাল ১১ টা পর্যন্ত ৩১ শতাংশ। জানাল এএনআই।

    সকাল ১১ টা ২৯ মিনিট : সকাল ১১ টা পর্যন্ত ভোটের হার

    • পশ্চিম মেদিনীপুর - ৪৭.৫৩%
    • পুরুলিয়া - ৪৩.৪৩%
    • বাঁকুড়া - ৪৫.০২%

    সকাল ১১ টা ১৯ মিনিট : তালডাংরায় কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা বাজারে সবজি কেনাকেটায় ব্যস্ত বলে অভিযোগ।

    সকাল ১১ টা ৪ মিনিট : ভোটগ্রহণের ৪ ঘন্টা অতিক্রান্ত। এখনও পর্যন্ত বড়সড় গণ্ডগোলের কোনও খবর পাওয়া যায়নি। তবে গত সাড়ে তি ঘন্টায় কমিশনের কাছে ১৯০টি অভিযোগ জমা পড়েছে।

    সকাল ১১ টা ২ মিনিট : নয়াগ্রামে বুথকেন্দ্রে সেখানকার তৃণমূল প্রার্থী দুলাল মুর্মু জোর করে বুথে ঢোকার চেষ্টা চালায় বলে অভিযোগ। যদিও কেন্দ্রীয় বাহিনী তাকে ঢুকতে বাধা দেয় ও পরে তাকে বের করে দেওয়া হয়।

    সকাল ১০ টা ১৭ মিনিট : বান্দোয়ানের বুথে দায়িত্বপ্রাপ্ত ২ জওয়ান ভোটচলাকালীন 'মার্কেটিং' করতে বাজারে যান বলে অভিযোগ। বুথে না পৌঁছে তারা বাজারে প্রায় ১৫-২০ মিনিট ঘুরে বেড়াচ্ছিলেন বলে অভিযোগ। তাদেরকে প্রশ্ন করা হলে কোন বুথে তাদের দায়িত্ব পড়েছে সে বুথের নাম পর্যন্ত বলতে পারেননি তারা। আশেপাশের কোনও একটি বুথে তাদের দায়িত্ব আছে বলে জানান তারা। কোন বুথ তার নাম তাদের জানা নেই বলে জানিয়েছেন তারা।

    সকাল ১০ টা ৫ মিনিট : তালড্যাংরার ২৫৪ নম্বর বুথে রাজ্য পুলিশের তদারকির অভিযোগ। সিমলাপাল থানার এএসআই ভোটারদের সঙ্গে কথা বলেন, এবং বুথে ঢুকে ভোটের তদারকি করেন বলে অভিযোগ উঠেছে। 'ভোট শতাংশের হিসেব নিতে এসেছিলেন এএসআই।' জানালেন বুথের প্রিসাইডিং অফিসার।

    সকাল ১০ টা ২ মিনিট : ভোটগ্রহণের ৩ ঘন্টা অতিক্রান্ত, ছোট খাটো অভিযোগ আসলেও বড় কোনও গণ্ডগোলের খবর নেই।

    সকাল ৯ টা ৫৬ মিনিট : শালবনীতে একটি বুথ দখলের অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে। অভিযোগ সিপিএম প্রার্থী শ্যাম পাণ্ডের। জোর করে সিপিএম এজেন্টকে বার করে দেওয়ার অভিযোগ। কমিশনে অভিযোগ জানিয়েছে সিপিএম।

    সকাল ৯ টা ৫১ মিনিট : সকাল ৯ পর্যন্ত পশ্চিমবঙ্গের সার্বিক ভোট পড়ল ১৮ শতাংশ। এএনআই সূত্রে খবর।

    সকাল ৯ টা ৪৮ মিনিট : আড়াই ঘন্টায় কমিশনে জমা পড়ল ৬৬টি অভিযোগ। পশ্চিম মেদিনীপুর থেকে এসেছে ৩২টি অভিযোগ, পুরুলিয়া থেকে এসেছে ১৪টি অভিযোগ এবং বাঁকুড়া থেকে ২০ টি অভিযোগ।

    সকাল ৯ টা ৩১ মিনিট :

    সকাল ৯ টা ১৭ মিনিট : সকাল ৯ টা পর্যন্ত ভোটদানের হার

    • পশ্চিম মেদিনীপুর - ২৪%
    • পুরুলিয়া - ২২.৫%
    • বাঁকুড়া - ২৪%

    সকাল ৯ টা ১৩ মিনিট : রানিবাঁধ গার্লস হাই স্কুলে ২০১ নম্বর বুথে বিকল ইভিএম, বন্ধ রয়েছে ভোটগ্রহণ। সকাল ৯ টা পর্যন্ত এই বুথে ভোট পড়েছে মাত্র ৯২টি।

    সকাল ৯ টা ১২ মিনিট : পুরুলিয়ার রঘুনাথপুরে একাধিক বুথের ভিতর দেখা গিয়েছে রাজ্য পুলিশকে। একাধিকবার দেখা গিয়েছে ভোটারদে ভোট দিতে সাহায্য করছে রাজ্য পুলিশ। বুথের বাইরে দাঁড়িয়ে রয়েছে কেন্দ্রীয় বাহিনী।

    সকাল ৯ টা ১১ মিনিট : ভোট শুরুর ২ ঘন্টা পেরিয়ে গিয়েছে, আপাতত গণ্ডগোলের কোনও খবর নেই। ভোট শান্তুপূর্ণ।

    সকাল ৮ টা ৫৯ মিনিট : বলরামপুরে ভোটদাতাদের প্রভাবিত করার অভিযোগে সরানো হল প্রিসাইডিং অফিসারকে

    সকাল ৮ টা ৫৪ মিনিট : পুরুলিয়ার বলরামপুরে এজেন্টদের ভোটদাতাদের  সাহায্য করার ঘটনায় পুরুলিয়ার জেলাশাসকের কাছে রিপোর্ট তলব কমিশনের। একই বুথে কেন ২ জন এজেন্ট তাও জানতে চাওয়া হল।

    সকাল ৮ টা ৪০ মিনিট : বলরামপুরে ২৩৯ নম্বর বুথে ভোটদাতাকে জোর করে ভোট দিতে সাহায্য তৃণমূল এজেন্টের। কেন্দ্রীয় বাহিনীর তরফে হস্তক্ষেপ করা হয়নি বলেও উঠছে প্রশ্ন।

    জেলা অনুযায়ী যে যে বিধানসভা কেন্দ্রে ভোটগ্রহণ চলছে

    পুরুলিয়া

    • মানবাজার
    • কাশিপুর
    • পারা
    • রঘুনাথপুর
    • বান্দোয়ান
    • বলরামপুর
    • বাঘমুণ্ডি
    • জয়পুর
    • পুরুলিয়া

    পশ্চিম মেদিনীপুর

    • নয়াগ্রাম
    • গোপীবল্লভপুর
    • ঝাড়গ্রাম
    • শালবনি
    • বিনপুর
    • মেদিনীপুর

    বাঁকুড়া

    • রানিবাঁধ
    • রায়পুর
    • তালড্যাংরা

    সকাল ৮ টা ২৩ মিনিট : মেদিনীপুরের সুন্দরতলার পানপাড়া বুথে বিজেপির ক্যাম্প অফিস ভাঙচুরের অভিযোগ। অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে। বুথের বাইরে কেন্দ্রীয় বাহিনী না থাকার অভিযোগ। অভিযোগ বিজেপি প্রার্থী তুষার মুখোপাধ্যায়ের।

    সকাল ৮ টা ১৭ মিনিট : ভোট কেন্দ্রে ঢোকার জন্য কমিশনের নিয়ম অনুযায়ী সবার পরিচয় পত্র দেখে তারপর ঢুকতে দেওয়া উচিত। তবে বেশ কিছু বুথে এই প্রক্রিয়ায় গাফিলতি হচ্ছে বলে অভিযোগ। সাধারণ মানুষ কোনও পরিচয় পত্র ছাড়াও বিভিন্ন ভোট কেন্দ্র অবাধে ঢুকছে বলে অভিযোগ। এক্ষেত্রে কেন্দ্রীয় বাহিনীর কাজে গাফিলতির অভিযোগ উঠছে।

    সকাল ৮ টা ১৩ মিনিট : ভোট দিলেন শান্তিরাম মাহাতো। পুরুলিয়ার বলরামপুর বিধানসভা কেন্দ্রের বিধায়ক এবং রাজ্যের মন্ত্রী তিনি।

    সকাল ৭ টা ৫৭ মিনিট :

    সকাল ৭ টা ৫৪ মিনিট : মেদীনিপুরের ২৮৬ নং বুথ ছাড়াও ৬৬ ও ১৭৮ নম্বর বুথে বিকল ইভিএম। এবং পুরুলিয়ার ১৩৭ নম্বর বুথের পাশাপাশি ১৪০ নম্বর বুথে বিকল ইভিএম। ফলে বন্ধ রয়েছে ভোটগ্রহণ।

    সকাল ৭ টা ৫০ মিনিট : ১৯৮ টি বুথে রাখা হয়েছে ক্লোজ সার্কিট ক্যামেরা। এছাড়াও রয়েছে কুইক রেসকিউ টিন।

    সকাল ৭ টা ৪৬ মিনিট : মাও অধ্যুষিত এলাকা হওয়ায় ১৮টির মধ্যে পুরুলিয়া, মানবাজার, কাশীপুর, পারা ও রঘুনাথপুর ছাড়া বাকি ১৩ টি বিধানসভা কেন্দ্রে বিকেল ৪ টে পর্যন্ত ভোটগ্রহণ হবে। তবে উক্ত ৫ বিধানসভা কেন্দ্রে বিকেল ৫ টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ।

    সকাল ৭ টা ৪৪ মিনিট : পুরুলিয়ার ১৩৭ নম্বর বুথে ইভিএম বিকল। বন্ধ ভোট। বুথের বাইরে লম্বা লাইন।

    সকাল ৭ টা ৪১ মিনিট :

    সকাল ৭ টা ৩৮ মিনিট :

    সকাল ৭ টা ৩২ মিনিট : পঃ মেদিনীপিরের ২৮৬ নং বুথে বিকল ইভিএম। আুাতত বন্ধ রয়েছে ভোট।

    সকাল ৭ টা ২০ মিনিট :

    সকাল ৭ টা ১৭ মিনিট : মোট ৬৭৫টি বুথে রয়েছে মাইক্রো অবজার্ভার।

    সকাল ৭ টা ১৪ মিনিট : ৩ জেলার ১৮ বিধানসভা কেন্দ্রের ১৩৩জন প্রার্থীর ভাগ্যগননা আজ। ভোটার সংখ্যা ৪০,০৯,১৭১। 

    • সবচেয়ে বড় বিধানসভা কেন্দ্রটি বান্দোয়ান।
    • সবচেয়ে ছোট বিধানসভা কেন্দ্র বাঁকুড়ার রাইপুর

    সকাল ৭ টা : শুরু হল প্রথম দফার প্রথম পর্বের ভোটগ্রহণ।

    English summary
    West Bengal Assembly Election 2016 1st Phase 1st day Live Update
    For Daily Alerts

    Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
    সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.

    Notification Settings X
    Time Settings
    Done
    Clear Notification X
    Do you want to clear all the notifications from your inbox?
    Settings X
    We use cookies to ensure that we give you the best experience on our website. This includes cookies from third party social media websites and ad networks. Such third party cookies may track your use on Oneindia sites for better rendering. Our partners use cookies to ensure we show you advertising that is relevant to you. If you continue without changing your settings, we'll assume that you are happy to receive all cookies on Oneindia website. However, you can change your cookie settings at any time. Learn more