• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অপেক্ষা করছে উষ্ণতম মার্চ, বইতে পারে লু, ৪৮ ঘণ্টা পর ফের বাড়বে রাজ্যের তাপমাত্রা

পূবালি হাওয়া আটকে রেখেছে লু-র পথ। পূবালি হাওয়ার কারণেই ফাগুনেও রাজ্যে ঢুকছে দক্ষিণা বাতাস। সেকারণেই দিন ও রাতের তাপমাত্রার ফারাক দেখা যাচ্ছে। দিনের বেলা তাপমাত্রার পারদ চড়লেও রাতে কিন্তু আবহাওয়া মনোরম হয়ে উঠছে। অস্বস্তিকর গরম থাকছে না রাতের দিকে। আগামি ২ দিন কলকাতা সহ রাজ্যের তাপমাত্রা একই রকম থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

উষ্ণতম মার্চ

উষ্ণতম মার্চ

তবে এই মনোরম আবহাওয়ার স্থায়ীত্ব মাত্র ৪৮ ঘণ্টা বলে জানিয়েছে হাওয়া অফিস। ৪৮ ঘণ্টা পর অর্থাৎ ২ দিন পর থেকে ফের তাপমাত্রা বাড়তে শুরু করবে। মধ্য ভারতের রাজ্য গুলিতে গরম বাতাস বইতে শুরু করে িদয়েছে। কিন্তু পূবালি হাওয়া সেই গরম বাতাসকে রাজ্যে ঢুকতে দিচ্ছে না। কিন্তু সেটা খুব বেশিদিন স্থায়ী হবে না। দোলের আগেই গরমের দাপট পড়তে শুরু করবে। এবারের মার্চ উষ্ণতম হতে পারে বলে ইঙ্গিত দিেয়ছেন আবহাওয়া বিদরা।

 রেকর্ড গরম

রেকর্ড গরম

মৌসম ভবন জানিয়েছে এবারের গ্রীষ্মকাল গত ১০ বছরের থেকে বেশি উষ্ণ হবে। করোনার কারণে ২০২০সালের গ্রীষ্ম তেমন অনুভব করতে পারেননি দেশবাসী। গরম বাতাল বা লুয়ের দাপট তেমন ছিল না গোটা দেশে। এবার শীতও দীর্ঘস্থায়ী হয়েছে। আর গরমও পড়বে তেমন। অর্থাৎ গরমও বাড়বে বলে আগে থেকেই সতর্ক করে রেখেছেন মৌসম ভবনের আধিকারিকরা। ফেব্রুয়ারি মাস থেকেই এবারে রাজ্যের তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ঘোরা ফেরা করছে।

মনোরম আবহাওয়া

মনোরম আবহাওয়া

বুধবার সকাল থেকেই বেশ মনোরম আবহাওয়া রয়েছে শহরে। রোদের তেজ থাকলেও দক্ষিণবাতাস দিচ্ছে। ঠান্ডা বাতাসে তেমন গরম অনুভব হয়নি সকাল থেকে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গরম বাড়তে শুরু করবে। গত ২দিনের থেকে তাপমাত্রা কম ছিল বলে জািনয়েছে হাওয়া অফিস। এবারে দোল পড়েছে একেবারে মার্চের শেষে কাজেই তাপমাত্রা সেসময় অন্যান্য বারের থেকে বেশিই থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

পূবালি হাওয়াই ভরসা

পূবালি হাওয়াই ভরসা

বসন্তের মনোরম আবহাওয়া জিইয়ে রাখতে পারে একমাত্র পূূবালি হাওয়াই। এই পূবালি আওয়াই আটকে রেখেছে লু-র গতিপথ। মধ্য ভারতে ইতিমধ্যেই একাধিক জায়গায় পারদ চড়তে শুরু করেছে। গতবারের তুলনায় এবারে একটু তাড়াতাড়িই গরম পড়তে শুরু করেছে। উত্তর ভারতেও তাপমাত্রা বাড়ছে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও এবার তাপমাত্রা বাড়তে শুরু করবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

English summary
Weather update news of Kolkata and West Bengal on 3 March
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X